অনলাইন দাবায় মজেছেন বিশ্বসেরারা

আমীর আলী রানা

শুধু শৌখিন আর দাবাপ্রেমীরাই নয়, অনলাইনে এখন বিশ্বসেরারাও দাবায় মজেছেন। বৈশ্বিক করোনার ভয়াবহতায় ঘরবন্দি সাধারণ ও শৌখিন আর বিশ্বের নামিদামি দাবাড়ুদের জন্য অনলাইনে এ এক নতুন দুয়ার খুলে গেছে।

ফলে ঘরে বসেই তারা এখন বিশ্বের একপ্রা্ন্ত থেকে অপর প্রান্তের নানা ধরনের আন্তর্জাতিক টুর্নামেন্ট খেলার সুযোগ পাচ্ছেন। অনলাইনে ক্লাবভিত্তিক টুর্নামেন্টও হচ্ছে। আবার ইনডিভিজুয়েলভাবে খেলা চলছে। এর ফলে ব্যাপকভাবে অনলাইনে দাবাড়ুরা অংশ নিচ্ছেন।

বিশ্বচ্যাম্পিয়ন আর বর্তমানে বিশ্বের নামিদামি গ্র্যান্ডমাস্টার থেকে শুরু করে সাবেক বিশ্ব দাবা চ্যাম্পিয়নরাও অনলাইনে বিগ বিগ প্রাইজমানির টুর্নামেন্টে প্রতিদ্বন্দ্বিতা করছেন।GM Magnus Carlsen, GM Hikaru Nakamura, Levon Aronian, Sargei Karjakin থেকে শুরু করে Garry Kasparov, Bishwanath Anand তাদের মতো তারকা দাবাড়ুরও এখন অনলাইনমুখি।

ফুটবল, ক্রিকেট, টেনিস, গলফ আর নানা ধরনের মেগা ইভেন্টগুলো যখন করোনা ভাইরাসের কারণে বিশ্বজুড়ে গেল মার্চ থেকে স্থগিত হয়ে আছে তখন বিশ্বের নানা প্রান্তে দেদারছে অনলাইনে দাবা টুর্নামেন্ট অব্যাহত রয়েছে। দিন দিন অনলাইনে দাবার জনপ্রিয়তা যেমন বৃদ্ধি পাচ্ছে ঠিক তেমনি করে এতে খেলোয়াড় সংখ্যাও বেড়ে চলেছে। অনলাইনে রেজিস্ট্রেশন এখন কোটি ছাড়িয়ে যাবার পর্যায়ে চলে এসেছে।

বর্তমানে বিশ্ব দাবার সর্বোচ্চ সংস্থা ‌‌’ফিদে’ ও জনপ্রিয় অনলাইন ‘চেস.কম’ আয়োজিত World’s Nations Cup Championship চলছে। এতে রাশিয়া, আমেরিকা, চায়নাসহ ৫টি দেশ এবং Rest of the worldসহ মোট ৬টি গ্রূপের লিগ চ্যাম্পিয়শিপ অনুষ্ঠিত হচ্ছে।

এছাড়া US Chess Federation, European Chess Union ও এশিয়ার চীন অনলাইনে নানা ধরনের ইভেন্ট আয়োজন করছে।

পিছিয়ে নেই বিশ্ব দাবার সর্বোচ্চ সংস্থা ‌‌ফিদে। ফিদে প্রেসিডেন্ট Arkady ইঙ্গিত দিয়েছেন ভবিষ্যতে অনলাইন ফিদের নিয়মিত ইভেন্ট অনুষ্ঠিত হবে। এ জন্য ফিদে নতুন করে অনলাইন চেস প্লাটফরমের কাজ শুরু করে দিয়েছে। যা পরীক্ষামূলকভাবে বেটা ভার্সন চলছে।

এদিকে Romanian Chess Federation প্রথমবারের মত International Chess Festival Fisca Online Edition শুরু করেছে। বিখ্যাত বুখারেস্ট সেন্ট্রাল চেস ক্লাবের পরিচালক Mariana Ionita (FIDE International Organizer) এ ইভেন্টটি আয়োজন করছেন।

শুধু কী তাই! বাংলাদেশেও ধীরে ধীরে অনলাইনে দাবা খেলার জনপ্রিয়তা বেড়ে চলেছে। এটি কেবল ব্যক্তি উদ্যোগে ক্লাব পর্যায় শুরু হয়েছে। বাংলাদেশ চেস এরিনা, গোল্ডেন স্পোর্টিং ক্লাব, উত্তরা সেন্ট্রাল চেস ক্লাব, গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান তনয় তাহসিন তাজওয়ার জিয়াও এ ধরনের টুর্নামেন্ট শুরু করেছেন। হয়তো অদূর ভবিষ্যৎতে বাংলাদেশ দাবা ফেডারেশনও অনলাইনে চলে যাবে।

পৃথিবীর উন্নত দেশগুলো অনলাইনে দাবার ব্যাপক প্রসার ঘটাচ্ছে। ডিজিটাল বাংলাদেশে দাবার কার্যক্রমও যুগের সাথে তাল মিলিয়ে এগিয়ে যাবে সে প্রত্যাশা করতেই পারি। ইতোমধ্যে অনলাইনে দাবার প্রসারে কাজ করছেন বিশ্ববিদ্যালয় পড়ুয়া মোশারফ হোসেন ও শাকিল আবদুল্লাহ। দেশে অনলাইন প্রচলনে তারা বেশ অগ্রণী ভূমিকা পালন করছেন।

সবার ঐকান্তিক প্রচেষ্টা আর সহযোগিতায় বাংলাদেশ অনলাইন দাবায় বিশ্বজুড়ে একদিন বড় কিছু অর্জন করবে এমন প্রত্যাশাই সবাই করেন।

লেখক : আমীর আলী রানা
সাধারণ সম্পাদক, এসোসিয়েশন অব চেস প্লেয়ার্স, বাংলাদেশ।

লিংক : International Chess Festival Fisca Regulations :
http://hannibal.ro/wp-content/uploads/2020/05/Regulament_FISCA2020_online_EN.pdf