অল্পের জন্য খেলা হলো না প্রথম বিভাগে

অল্পের জন্য খেলা হলো না প্রথম বিভাগে
ক্রীড়া প্রতিবেদক
চেসবিডি.কম
ঢাকা : ১৫ অক্টোবর ২০১৯

বাংলাদেশ পুলিশ প্রাইম চেস ক্লাব ওয়ালটন এয়ার কন্ডিশনার দ্বিতীয় বিভাগ দাবা লিগে সারা জাগানিয়া দল গড়েও অল্পের জন্য প্রথম বিভাগ লিগে উঠতে পারলো না। লিগের শীর্ষ বাছাই হওয়া সত্বেও দলটির এতোটাই দু:ভাগ্যে যে মাত্র ১ পয়েন্টের জন্য শিরোপা জিততে পারেনি। এমন কী রানার্সআপের লড়াইয়ে উত্তীর্ণ হলেও ভাগ্যদেবী সহায় ছিল না।

রানার্সআপের লড়াইয়ে দলটির ম্যাচ পয়েন্ট (১৩ পয়েন্ট) এবং গেম পয়েন্ট (২৫ পয়েন্ট) সমান হওয়ায় প্রতিপক্ষের পারস্পারিক খেলার ফলাফলে শেষতক বাংলাদেশ পুলিশ প্রাইম চেস ক্লাবকে তৃতীয় স্থান লাভ করেই তুষ্ট থাকতে হয়েছে।

গুরুত্বপূর্ণ ম্যাচে বাংলাদেশ পুলিশ প্রাইম চেস ক্লাব ইসফট এরিনা চেস ক্লাবের সাথে মোকাবিলা করছে

এ বছর লিগে দলটির হয়ে খেলেছেন শফিক আহমেদ, ক্যান্ডিডেট মাস্টার মো. জামাল উদ্দিন, দেলোয়ার হোসেন, মো. শরীয়তউল্লাহ, আতিকুর রহমান ও মো. আসাদুজ্জামান।

এদিকে শিরোপা জিততে না পারলেও চমৎকার ক্রীড়াশৈলী দেখিয়ে এক নম্বর বোর্ডে দলের শফিক আহমেদ এবং চার নম্বর বোর্ডে মো. শরীয়তউল্লাহ ব্যক্তিগত বোর্ড পুরস্কার পেয়েছেন।তবে তৃতীয় হবার সুবাদে বাংলাদেশ পুলিশ প্রাইম চেস ক্লাব দশ হাজার টাকার অর্থ পুরস্কার পেয়েছে। সেই সাথে ট্রফি, মেডেল ও ওয়ালটন সামগ্রী লাভ করে।

অপরদিকে বাংলাদেশ পুলিশ চেস ক্লাব নামেও তাদের আরো একটি দল লিগে খেলেছে।শক্তি-সামর্থ্যের দিক থেকে এই দলটিও বেশ শক্তিশালী ছিল।দারুণ প্রতিদ্বন্দ্বিতা গড়ে বাংলাদেশ পুলিশ চেস ক্লাব দশম স্থান লাভ করে। এটিরও নেতৃত্ব দিয়েছেন মো. আসাদুজ্জামান। তিনি আসাদ চেস ক্লাবেরও অধিনায়ক ছিলেন। এই দলটি লিগে অবশ্য অষ্টম হয়েছে।

বাংলাদেশ পুলিশ প্রাইম চেস ক্লাবের অধিনায়ক আন্তর্জাতিক রেটেড দাবাড়ু, দেশের অন্যতম দাবা সংগঠক ও বিশিষ্ট কবি মো. আসাদুজ্জামান

বাংলাদেশ পুলিশ প্রাইম চেস ক্লাবের অধিনায়ক আন্তর্জাতিক রেটেড দাবাড়ু, দেশের অন্যতম দাবা সংগঠক ও বিশিষ্ট কবি মো. আসাদুজ্জামান চেসবিডি.কম-কে বলেন, ৩১টি দলের মধ্যে তৃতীয় হয়ে পুরষ্কারের তালিকায় এসেছি। দাবা অঙ্গনে এবারই প্রথম বাংলাদেশ পুলিশের ২টি দল লিগে ভালই করেছে।খেলা চলাকালীন পুলিশ হেড কোয়ার্টার্স থেকে উর্ধ্বতন অফিসার ভেন্যুতে এসে খেলা দেখেন ও খেলোয়াড়দের সাথে মত বিনিময় ও তাদের ভাল খেলতে উজ্জীবিত করেছেন।

এক প্রশ্নের জবাবে তিনি জানান, দাবা খেলার সাথে পুলিশের সম্পৃক্ততা দিনদিন বেড়ে চলেছে।উর্ধতন কর্তৃপক্ষের অনুমতিসাপেক্ষে আশা করি বাংলাদেশের প্রত্যেকটি পুলিশের ইউনিট থেকে পুলিশের ভাল রেটেড খেলোয়াড় সংগ্রহ করে আগামীতে দ্বিতীয় বিভাগ লিগে বাংলাদেশ পুলিশ থেকে কমপক্ষে ৩টি টিম নামাতে সক্ষম হবো ইনশাআল্লাহ।

চেসবিডি.কম/এমএ