আন্তঃবিশ্ববিদ্যালয় অনলাইন দাবা আয়োজন করতে যাচ্ছে BCA

বাংলাদেশে প্রথমবারের মত আন্তঃবিশ্ববিদ্যালয় অনলাইন দাবা প্রতিযোগিতা আয়োজন করতে যাচ্ছে ‘বাংলাদেশ চেস এরিনা’।

বাংলাদেশে অনলাইন দাবা জগৎকে জনপ্রিয় করার লক্ষ্যে বাংলাদেশ চেস এরিনা (BCA) গ্রুপটি দীর্ঘদিন যাবত একনিষ্ঠ ভাবে কাজ করছে। বাংলাদেশী দাবাড়ুদের মধ্যে অনলাইনে টুর্নামেন্ট খেলার প্রবণতা তৈরির জন্য তারাই সর্বপ্রথম এন্ট্রি ফি ছাড়া টুর্নামেন্ট আয়োজন করেছে যেখানে পুরস্কারের ব্যবস্থা ছিল। ২০১৮ সালে যাত্রা শুরু করে আনুষ্ঠানিকভাবে নিয়মিত তারা টুর্নামেন্ট আয়োজন করে আসছে গত ৪৬ সপ্তাহ যাবত। বর্তমানে বাংলাদেশে সবচেয়ে জনপ্রিয় এই অনলাইন দাবা গ্রুপটি তাদের নিয়মিত কার্যক্রমের ধারাবাহিকতায় আয়োজন করতে যাচ্ছে আন্তঃবিশ্ববিদ্যালয় অনলাইন দাবা প্রতিযোগিতা। বাংলাদেশ চেস এরিনা মনোনীত ২০ জন বিশ্ববিদ্যালয় প্রতিনিধি এ ব্যাপারে সর্বাত্মক সহযোগিতা করছেন।

ইতোমধ্যে তারা একটি প্রস্তুতি টুর্নামেন্টও আয়োজন করেছে যেখানে ১০টি বিশ্ববিদ্যালয়ের মোট ৮১ জন ছাত্র-ছাত্রী অংশগ্রহণ করে। উক্ত টুর্নামেন্টে ঢাকা বিশ্ববিদ্যালয় দাবা দল চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে।

অনলাইন দাবার সবচেয়ে বড় সীমাবদ্ধতা হল অনলাইন প্রতারণার আশ্রয় নেয়া। এরূপ প্রতারণা দমনের উদ্দেশ্যে BCA কর্তৃপক্ষের ৫ সদস্যবিশিষ্ট একটি কমিটি আছে যার প্রধান সমন্বয়ক হিসেবে রয়েছেন দীর্ঘ অভিজ্ঞতাসম্পন্ন অনলাইন দাবাড়ু জনাব মোঃ আবু হানিফ যিনি একজন আন্তর্জাতিক রেটিংধারী খেলোয়াড় হিসেবে অন দ্য বোর্ডেও দ্রুতগতির দাবা খেলায় সুনাম অর্জন করেছেন।
আগামী সপ্তাহে এই আন্তঃবিশ্ববিদ্যালয় অনলাইন দাবা প্রতিযোগিতার মূল পর্ব অনুষ্ঠিত হবে যার ১ম অংশে ২০টি দলকে দুটি গ্রুপে ভাগ করে দুটি টুর্নামেন্ট আয়োজন করা হবে। পরবর্তীতে উক্ত টুর্নামেন্ট দুটির প্রত্যেকটির প্রথম ৫টি দল সহ মোট দশটি দলকে নিয়ে চূড়ান্ত পর্ব আয়োজন করা হবে। ইতোমধ্যে ১২টি বিশ্ববিদ্যালয় তাদের অংশগ্রহণ নিশ্চিত করেছেন এবং অন্যান্য বিশ্ববিদ্যালয় প্রতিনিধিদের সাথে আলোচনা চলছে।
টুর্নামেন্ট এর ব্যাপারে BCA এর প্রতিষ্ঠাতা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র জনাব কাজী আব্দুল্লাহ শাকিল বলেন, ইতোমধ্যে এসোসিয়েশন অব চেস প্লেয়ার্স বাংলাদেশ (ACPB টুর্নামেন্ট এর স্পন্সর করার ব্যাপারে আগ্রহ প্রকাশ। উল্লেখ্য, বাংলাদেশের অনলাইন দাবার জনপ্রিয়তা বৃদ্ধির অন্যতম পথিকৃৎ BCA এবং শুরু থেকেই শুধুমাত্র বাংলাদেশী দাবাড়ুদের নিয়ে কাজ করে আসছে । এর প্রধান উপদেষ্টা হিসেবে নিয়োজিত আছেন আন্তর্জাতিক মাস্টার আবু সুফিয়ান শাকিল যিনি এসোসিয়েশন অব চেস প্লেয়ার্স বাংলাদেশ (ACPB)-র বর্তমান সভাপতি। তিনি আন্তঃবিশ্ববিদ্যালয় অনলাইন দাবা টুর্নামেন্ট এর ব্যাপারে বলেন, বাংলাদেশ চেস এরিনা গ্রুপটির কার্যক্রম তার প্রত্যক্ষ তত্তাবধানে পরিচালিত হচ্ছে এবং এই টুর্নামেন্ট আয়োজনের মাধ্যমে গ্রুপটির কার্যক্রম আরো গতি লাভ করবে। এই লকডাউন অবস্থায় যেখানে সব খেলাধুলা কার্যত বন্ধ সেইকারনে অনলাইনের মাধ্যমে দাবাকে জনপ্রিয় করার লক্ষ্যে বাংলাদেশ চেস এরিনাকে এসিপিবির পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা প্রদান করা হবে।

বর্তমানে BCAএর সাথে বাংলাদেশ এর বেশ কয়েকজন জাতীয় খেলোয়াড় সম্পৃক্ত যাদের মধ্যে রয়েছেন – চঞ্চল কুমার ঘোষ, মোঃ শরীয়ত উল্লাহ, শওকত বিন ওসমান শাওন, সুব্রত বিশ্বাস, নাইম হক, সৈয়দ মাহফুজুর রহমান ইমন, এস এম স্মরণ এবং জাবেদ আল আজাদ। BCAএর প্রতিটি স্পন্সর টুর্নামেন্টেই মহিলা দাবা খেলোয়াড়দের অনুপ্রাণিত করার জন্য বিশেষ পুরস্কার দেওয়া হয়।

চেসবিডি.কম/আ.র