আমীর আলী রানা’র জন্মদিন অাজ

আমীর আলী রানা’র জন্মদিন অাজ
ক্রীড়া প্রতিবেদক, চেসবিডি.কম
ঢাকা, ২২ নভেম্বর ২০১৮

চেসবিডি.কম-এর ব্যবস্থাপনা পরিচালক মো. আমীর আলী রানা’র বৃহস্পতিবার (২২ নভেম্বর) জন্মদিন ।  ১৯৭৭ সালের এই দিনে তিনি ঢাকার একটি সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন । ব্যক্তিগত জীবন তিনি বিবাহিত ।  তাঁর সহধর্মিনী নুসরাত তানজিলা সারাহ তিনিও একজন দাবাপ্রিয় মানুষ ।

একজন প্রাণবন্ত তরুণ দাবা সংগঠক হিসেবে রানা এরই মধ্যে দেশব্যাপী ব্যাপক পরিচিতি পেয়েছেন । তিনি নিজেও একজন আন্তর্জাতিক রেটেড খেলোয়াড় ।  দাবা উন্নয়নের পাশাপাশি জাতীয় ও অান্তর্জাতিক টুর্নামেন্টে অংশগ্রহণ করে থাকেন ।

ঘরোয়া দাবার দলগত সর্বোচ্চ অাসর প্রিমিয়ার ডিভিশন লিগে তাঁর গড়া গোল্ডেন স্পোর্টিং ক্লাবের বেশ সুনাম রয়েছে । ক্লাবটির সভাপতির দায়িত্ব পালন করছেন ।  শুধু তাই নয়, তিনি এসোসিয়েশন অব চেস প্লেয়ার্স বাংলাদেশ-এর ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ।  এমন কী সাংগঠনিক দক্ষতায় তিনি বাংলাদেশ ব্রিজ ফেডারেশনের কার্যনির্বাহী সদস্য ।

রানা একজন খেলোয়াড় কিংবা একজন সংগঠকই নন । দাবা অঙ্গনে পৃষ্ঠপোষক হিসেবেও তাঁর পরিচয় রয়েছে । ব্যবসায়িক ব্যস্ততার পরও দাবার নানা উন্নয়নে তিনি বরাবরই সক্রিয় ।

বর্তমানে রানার আন্তর্জাতিক স্ট্যান্ডার্ড রেটিং ১৭০২ ।  তবে র‌্যাপিডে ১৭৬১ ও ব্লিটজে ১৭৬৭ রেটিং । অনলাইনভিত্তিক দাবা অাসর থেকে বছর কয়েক আগে রানা অ্যামেচার আন্তর্জাতিক মাস্টার উপাধি লাভ করেন ।

মো. আমীর আলী রানা’র জন্মদিনে চেসবিডি.কম পরিবারের পক্ষ থেকে অনেক অনেক শুভেচ্ছা ।
চেসবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published.