উইমেন্স ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে ওয়েনজুন চ্যাম্পিয়ন

উইমেন্স ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে ওয়েনজুন চ্যাম্পিয়ন
স্পোর্টস ডেস্ক, চেসবিডি.কম
কান্তি মানসিস্ক (রাশিয়া), ২৩ নভেম্বর ২০১৮

ফিদে উইমেন্স ওয়ার্ল্ড চেস চ্যাম্পিয়নশিপে চীনের গ্র্যান্ডমাস্টার জু ওয়েনজুন শিরোপা জয় করেছেন । প্লে অফ ম্যাচে তিনি রাশিয়ার গ্র্যান্ডমাস্টার ক্যাটরিনা ল্যাগানোওকে হারিয়ে এ কৃতিত্ব দেখান ।

রাশিয়ার কান্তি মানসিস্কের বিখ্যাত উগ্রা দাবা একাডেমিতে ফাইনালে জু এবং ক্যাটরিনা শুরুতে ৪ ম্যাচ সিরিজের স্ট্যান্ডার্ড দাবায় মোকাবেলা করেন ।  স্ট্যান্ডার্ডে ফলাফল ২-২ পয়েন্টে ড্র ছিল ।  এর মধ্যে উভয়ে একটি করে ম্যাচ জেতেন ও দুটি ম্যাচ ড্র করেন ।

স্ট্যান্ডার্ড ম্যাচে শিরোপার ফয়সালা না হওয়ায় নিয়ম অনুযায়ী তারা প্লে অফ ম্যাচ র‌্যাপিডে অংশ নেন ।  র‌্যাপিড ম্যাচে জু ৩-১ পয়েন্টে ক্যাটরিনা পরাজিত করেন । র‌্যাপিডে জু দুটি ম্যাচে জয় পান আর দুটি ম্যাচ ড্র করেন ।

এর আগে জু ওবং ক্যাটরিনাকে ফাইনালের আগে সেমিফাইনাল পর্যন্ত নকআউটভিত্তিক আসরে অপরাজিত হয়ে শিরোপা লড়াইয়ে উঠে আসতে হয়েছিল ।

এ ওয়ার্ল্ড চ্যম্পিয়নশিপে এশিয়ান জোনাল ৩.২ চ্যাম্পিয়নশিপ আন্তজাতিক মাস্টার রানী হামিদও অংশ নিয়েছিলেন । কিন্ত ইউক্রেনের গ্র্যান্ডমাস্টার আনা মুয়িচুকের কাছে টানা দুই ম্যাচে পরজিত হয় প্রথম রাউন্ডেই বিদায় নেন রানী হামিদ । আনা মুয়িচুক অবশ্য সেমিফাইনালে এসে বিদায় নিয়েছিলেন ।

নক-আউট পদ্ধতিতে বিশ্বের ২৪টি দেশের ৬৪ জন খেলোয়াড় এতে অংশ নেন ।  পুরস্কার হিসেবে ছিল সাড়ে চার লাখ মার্কিন ডলার ।  এর মধ্যে চ্যাম্পিয়ন জু ওয়েনজুন ৬০ হাজার ও ক্যাটরিনা ৩০ হাজার মার্কিন ডলার পুরস্কার পেয়েছেন ।  এছাড়া আনুপাতিকহারে অংশগ্রহণকারী প্রতিযোগীরাও অর্থ পুরস্কার পেয়েছেন।
চেসবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published.