একজন দাবা অন্ত:প্রাণ সংগঠক ছিলেন ড. এ আর খান

একজন দাবা অন্ত:প্রাণ সংগঠক ছিলেন ড. এ আর খান
ক্রীড়া প্রতিবেদক, চেসবিডি.কম
ঢাকা : ২১ ডিসেম্বর ২০১৮

বহু প্রতিভার অধিকারী ছিলেন ডক্টর আনোয়ারুল ইসলাম খান । সংক্ষেপে দাবা অঙ্গনে যাকে সবাই ড. এ আর খান নামেই বেশি চেনেন । একাধিক পরিচয়ে যিনি দেশে-বিদেশে সমান পরিচিত ছিলেন । পেশায় ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক । নেশায় ছিলেন বিশিষ্ট জ্যোর্তি বিজ্ঞানী । ক্রীড়াঙ্গনে ছিল তার অবাধ বিচরণ । ছিলেন খেলোয়াড়, আরবিটার এবং সংগঠক । বাংলাদেশ দাবা ফেডারেশন গঠনকল্পে তিনি অন্যতম ভূমিকা পালন করেন ।

হাজারো বছরের পুরনো ঐতিহ্যবাহী এ খেলাটিকে ব্যাকরণসিদ্ধভাবে স্বাধীন বাংলাদেশে খেলতে, পরিচালনা করতে ও জনপ্রিয় করে তুলতে কাজ করেছেন । ড. এ আর খান ১৯৭৬ সাল থেকে ১৯৮৪ সাল পর্যন্ত দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক এবং ১৯৮৪ থেকে ২০০১ সাল পর্যন্ত সহসভাপতি ছিলেন । শুধু তাই নয়, তিনি ছিলেন দেশের প্রথম আন্তর্জাতিক আরবিটার বা দাবা বিচারক ।
২০০০ সাল পর্যন্ত তিনি দেশের বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক দাবা প্রতিযোগিতার প্রধান আরবিটারের দায়িত্ব পালন করেন । এ সময়কালে তিনি দেশে অনেক জাতীয় ও আন্তর্জাতিক আরবিটার তৈরিতে বিশেষ সহায়তা করেন ।

শুধু জাতীয় পর্যায়ই নয় তিনি একাধিকবার দেশের বাইরেও আন্তর্জাতিক পর্যায় খেলা পরিচালনা করার কৃতিত্ব দেখান । বিশেষ করে বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপের কোয়ালিফাইং রাউন্ডে তিনি সাবেক বিশ্ব দাবা চ্যাম্পিয়ন ভারতের গ্র্যান্ডমাস্টার বিশ্বনাথন আনন্দ ও গ্র্যান্ডমাস্টার আলেক্সি দ্রিভের ম্যাচের প্রধান আরবিটারের দায়িত্ব পালন করেন । গুরুত্বপূর্ণ ম্যাচটি পরিচালনা করে প্রশংসিত হন ।

ড. এ আর খান ১৯৩২ সালে ঢাকার বিক্রমপুরে জন্মগ্রহণ করেন । ১৯৫৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এম এস সি পাশ করার পর ঐ বিভাগে প্রভাষকরুপে কর্মজীবন শুরু করেন । পি এইচ ডি করার সময় ১৯৬২ সাল থেকে ১৯৬৭ সাল পর্যন্ত তিনি লন্ডনের ইমপেরিয়াল সায়েন্স এন্ড টেকনোলজিতে শিক্ষকতা ও গবেষণা করেন । এখান থেকে তিনি ১৯৬৭ সালে পদার্থবিদ্যায় পিএইচডি ডিগ্রী অর্জনের পর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফলিত পদার্থ বিজ্ঞানের শিক্ষক হিসেবে প্রত্যাবর্তন করেন ।

দাবা অন্ত:প্রাণ ড. এ আর খান ১৯৯০ সাল থেকে ১৯৯৪ সাল পর্যন্ত বিশ্ব দাবা সংস্থার রুলস কমিশনের সদস্য ছিলেন । এ সময়ে তিনি দাবার নানা আইন-কানুন সংস্করনে বিশেষ ভূমিকা পালন করেন । দেশীয় দাবায় রাখেন অসামান্য অবদান । মৃত্যেুর আগপর্যন্ত তিনি বাংলাদেশ ঘুড়ি ফেডারেশনের সভাপতি ছিলেন ।

বাংলাদেশ দাবা ফেডারেশনের সাবেক সাধারণ সম্পাদক ও সহসভাপতি এবং বিশিষ্ট ক্রীড়া সংগঠক ড. এ আর খান ২০১৫ সালের ২৫ মে লন্ডনের সেন্ট মেরি হাসপাতালে ইন্তেকাল করেন । মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর । জাতীয় ও আন্তর্জাতিক ক্রীড়াঙ্গনে গৌরবোজ্জ্বল অবদান রাখা আন্তর্জাতিক আরবিটার ড. এ আর খানকে শ্রদ্ধার সাথে স্মরণ করছে চেসবিডি ডটকম পরিবার ।

চেসবিডি.কম/এমএ

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published.