এক রাউন্ড আগেই সাইফ স্পোর্টিং চ্যাম্পিয়ন

এক রাউন্ড আগেই সাইফ স্পোর্টিং চ্যাম্পিয়ন
ক্রীড়া প্রতিবেদক, চেসবিডি.কম
ঢাকা, ১৫ ডিসেম্বর ২০১৮

সাইফ স্পোর্টিং ক্লাব এস এ গ্রুপ প্রিমিয়ার ডিভিশন দাবা লিগে এক রাউন্ড আগেই চ্যাম্পিয়ন হয়েছে ।দলটি ৯ ম্যাচে পূর্ণ ১৮ পয়েন্ট নিয়ে এককভাবে শীর্ষে থেকে এ কৃতিত্ব দেখায় ।

আজ শনিবার এনএসসি টাওয়ার অডিটোরিয়াম লাউঞ্জে দশম রাউন্ডে তারা ৩.৫-০.৫ পয়েন্টে সুলতানা কামাল স্মৃতি পাঠাগারকে পরাজিত করে । সাইফের বেলারুশের গ্র্যান্ডমাস্টার কোভালেভ ভাদিশ্লাভ, আজারবাইজানের গ্র্যান্ডমাস্টার এলতাজ সাফারলি ও গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান যথাক্রমে সুলতানা কামালের মোকাদ্দেসুর রহমান খান, গোলাম মোস্তফা ভূঁইয়া ও মোহাম্মদ আমিনুল ইসলামকে পরাজিত করেন । তবে সুলতানা কামালের মো. আলমগীর হোসেন সাইফের গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীবের সাথে ড্র করেন ।

এদিকে বাংলাদেশ নৌবাহিনী ৯ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে এক রাউন্ড আগেই রানার্সআপ হয়েছে । নৌবাহিনী এ রাউন্ডে ৪-০ পয়েন্টে তিতাস ক্লাবকে হারিয়েছে । জয়ী দলের আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ মিনহাজউদ্দিন, ফিদেমাস্টার সেখ নাসির আহমেদ, ফিদেমাস্টার খন্দকার আমিনুল ইসলাম ও আন্তর্জাতিক মাস্টার আবু সুফিয়ান শাকিল যথাক্রমে তিতাসের ক্যান্ডিডেটমাস্টার সাইফুল ইসলাম চৌধুরী, শফিক আহমেদ, ক্যান্ডিডেটমাস্টার ইকরামুল হক সিয়াম ও ক্যান্ডিডেটমাস্টার সোহেল চৌধুরীকে পরাজিত করেন ।

অপরদিকে শেখ রাসেল চেস ক্লাব ১৩ পয়েন্ট নিয়ে তৃতীয় ও গোল্ডেন স্পোর্টিং ক্লাব ১২ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে রয়েছে । এ রাউন্ডে শেখ রাসেলের কাছে ২.৫-১.৫ পয়েন্টে হেরেছে সোনারগাঁও চেস ক্লাব । শেখ রাসেলের অনত চৌধুরী ভারতীয় গ্র্যান্ডমাস্টার দীপ্তায়ন ঘোষের সাথে ড্র করেন । তবে দলের ভারতীয় প্রতিক পাতিল ও ভারতীয় সুভায়ন ঘোষ যথাক্রমে সোনারগাঁওয়ের ফিদেমাস্টার মোহাম্মদ আব্দুল মালেক ও ফিদেমাস্টার ইউনুস হাসানকে পরাজিত করেন । কিন্ত সোনারগাঁওয়ের ভারতীয় আন্তর্জাতিক মাস্টার সায়ন্তন দাসের কাছে শেখ রাসেলের শওকত হোসেন পল্লব হেরে যান ।

গোল্ডেন স্পোর্টিং ক্লাব ২-২ পয়েন্টে সোনালী ব্যাংক ক্রীড়া ও বিনোদন ক্লাবের সাথে ড্র করে । সোনালী ব্যাংকের ভারতীয় সাহু উৎকল রঞ্জন ও মো. আবু হানিফ যথাক্রমে গোল্ডেনের ভারতীয় আন্তর্জাতিক মাস্টার অর্ঘ্যদীপ দাস ও তাহসিন তাজওয়ার জিয়াকে পরাজিত করেন । গোল্ডেনের ফিদেমাস্টার মেহেদী হাসান পরাগ ও ভারতীয় অরন্যক ঘোঘ যথাক্রমে সোনালী ব্যাংকের ফিরোজ আহমেদ ও মো. মতিউর রহমান মামুনকে হারিয়েছেন । ভারতীয় দাবা খেলোয়াড় সাহু উৎকল রঞ্জন এ ইভেন্ট একটি ৯ ম্যাচের আন্তর্জাতিক মাস্টারের নর্ম অর্জন করেন ।

একসেস চেস ক্লাব ৩.৫-০.৫ পয়েন্টে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্পোর্টস ক্লাবকে পরাজিত করে । একসেসের ক্যান্ডিডেটমাস্টার মনির হোসেন, ভারতীয় অর্পন দাস ও মিহির লাল দাস যথাক্রমে ফায়ার সার্ভিসের বদরুল আলম, জুয়েল খান ও মোহাম্মদ মাইনুদ্দিনকে পরাজিত করেন । ফায়ার সার্ভিসের আন্তর্জাতিক মহিলা মাস্টার রানী হামিদ একসেসের ভারতীয় সৌরথ বিশ্বাসের সাথে ড্র করেন ।
ইসফট এরিনা চেস ক্লাবের এ রাউন্ডে বিরতি দিন ছিল।

১৬ ডিসেম্বর রোববার সকাল এগারটায় একই ভেন্যুতে একাদশ বা শেষ রাউন্ডে একসেস ও সোনারগাঁও, গোল্ডেন ও ফায়ার সার্ভিস, সুলতানা কামাল ও সোনালী ব্যাংক, নৌবাহিনী ও সাইফ এবং ইসফট ও তিতাস মোকাবেল করবে। এ রাউন্ডে শেখ রাসেলের ম্যাচ নেই ।

চেসবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published.