এশিয়ান জোনালে আইএম-এফএম নর্ম ও খেতাব সম্ভব

এশিয়ান জোনালে আইএম-এফএম নর্ম ও খেতাব সম্ভব
ক্রীড়া প্রতিবেদক
চেসবিডি.কম
ঢাকা : ১৩ মার্চ ২০১৯

কেএন-হারবার কনসোর্টিয়াম লিমিটেডের পৃষ্ঠপোষকতায় সাইফ পাওয়ারটেক লিমিটেড ও পিএইচপি গ্রুপের সহপৃষ্ঠপোষকতায় আগামী ১৫ মার্চ থেকে ঢাকায় বিশ্ব কাপ দাবা ও বিশ্ব নারী দাবা চ্যাম্পিয়নশিপের কোয়ালিফায়িং এশিয়ান জোনাল ৩.২ দাবা চ্যাম্পিয়নশিপ শুরু হচ্ছে।

এ চ্যাম্পিয়নশিপ উপলক্ষে আজ বুধবার এনএসসি টাওয়ারে সাংবাদিক সম্মেলনে বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক এবং ফিদের এশিয়ান জোন ৩.২ এর প্রেসিডেন্ট সৈয়দ শাহাবউদ্দিন শামীম, বালাদেশ দাবা ফেডারেশনের সহসভাপতি কে এম শহিদউল্যা, কেএন-হারবার কনসোর্টিয়াম লিমিটেডের ডিরেক্টর অপারেশন এখলাসুর রহমান বক্তব্য রাখেন।

কর্মকর্তারা বলেন, জোনাল দাবা থেকে আন্তর্জাতিক মাস্টার, মহিলা আন্তর্জাতিক মাস্টার, ফিদেমাস্টার, মহিলা ফিদেমাস্টার, ক্যান্ডিডেটমাস্টার ও মহিলা ক্যান্ডিডেটমাস্টার খেতাব এবং আন্তর্জাতিক মাস্টার ও মহিলা আন্তর্জাতিক মাস্টারের নর্ম অর্জন করা সম্ভব হবে।

অপর এক প্রশ্নের জবাবে তারা জানান, জোনাল দাবায় অংশগ্রহরেণর জন্য জোনের ভুটান, মালদ্বীপ, পাকিস্তান, নেপাল ও শ্রীলংকাকে আমন্ত্রণ জানানো হয়েছিল। এর মধ্য কেবল ভুটান ও মালদ্বীপ অংশ নিচ্ছে না।

৯ রাউন্ড সুইস লিগ পদ্ধতিতে ১৫ মার্চ শুক্রবার থেকে চ্যাম্পিয়নশিপের খেলা শুরু হবে। প্রতিদিন বিকেল তিনটায় ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট ভবনের লেবেল-৯ এ খেলা হবে।


সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ দাবা ফেডারেশনের যুগ্ম সম্পাদক মনিরুজ্জামান পলাশ, দাবা ফেডারেশনের কার্যানির্বাহী সদস্য আঞ্জুমান আরা আকসির, মো. রাশেদ হোসেন ফারুক, রফিকুল ইসলাম ও শেখ মো. মনিরুল ইসলাম আলমগীর, জোনাল দাবার প্রধান বিচারক মো. হারুন অর রশিদ এবং টুর্নামেন্ট ডিরেক্টর মাহমুদা হক চৌধুরী মলি।

ওপেন বিভাগে প্র্রায় ৫০ জন এবং নারী বিভাগে প্রায় ৩০ জন দাবাড়ু অংশ নিচ্ছেন। এ বছর জোনাল দাবার ওপেন বিভাগে ৪১০০ মার্কিন ডলার ( চ্যাম্পিয়ন-১,৫০০, রানারআপ-১,০০০, তৃতীয়-৫০০, চতুর্থ-৩০০, পঞ্চম-২০০, ষষ্ঠ-২০০, সপ্তম-১০০, অষ্টম-১০০, নবম-১০০ এবং দশম-১০০) এবং মহিলা বিভাগে ২৯০০ মার্কিন ডলার ( চ্যাম্পিয়ন-১,০০০, রানারআপ-৬০০, তৃতীয়-৪০০, চতুর্থ-২০০, পঞ্চম-২০০, ষষ্ঠ-১০০, সপ্তম-১০০, অষ্টম-১০০, নবম-১০০ এবং দশম-১০০) অর্থ পুরস্কার দেয়া হবে।

চ্যাম্পিয়নশিপের ম্যাচগুলো বাংলাদেশ দাবা ফেডারেশনের ওয়েবসাইট www.bdchessfed.com, এ সরাসরি লাইভ দেখা যাবে। এ ছাড়া সব খেলা ও ইভেন্টের ফলাফল www.chess-results.com পাওয়া যাবে।

চেসবিডি.কম/এমএ