এশিয়ান জোনালে বাংলাদেশের শ্রেষ্ঠত্ব অর্জন

এশিয়ান জোনালে বাংলাদেশের শ্রেষ্ঠত্ব অর্জন
ক্রীড়া প্রতিবেদক
চেসবিডি.কম
ঢাকা : ২৪ মার্চ ২০১৯

বিশ্ব দাবার বাছাইপর্বখ্যাত এশিয়ান জোনাল ৩.২ দাবা চ্যাম্পিয়নশিপের ওপেন ও মহিলা বিভাগে স্বাগতিক বাংলাদেশ শ্রেষ্ঠত্ব অর্জন করেছে। লাল-সবুজ পতাকাধারী দাবাড়ুরা চ্যাম্পিয়নশিপের সবকয়টি (২টি স্বর্ণ, ২টি রৌপ্য এবং ২টি ব্রোঞ্জ) পদকই জয় করে এ কৃতিত্ব দেখিয়েছেন।

শুধু তাই নয়, এ আসর থেকেই বাংলাদেশ আন্তর্জাতিক মাস্টার, আন্তর্জাতিক মহিলা মাস্টার, আন্তর্জাতিক মহিলা মাস্টার নর্ম, ক্যাডিটেডমাস্টার ও মহিলা ক্যাডিটেডমাস্টার খেতার অর্জন করেন।

এমন কি আগামী বিশ্ব দাবার প্রথম রাউন্ডেও খেলার যোগ্যতা অর্জন করেন দেশের দুই দাবাড়ুরা। প্রায় এক যুগ পর বাংলাদেশের এমন সাফল্য দাবার পালে হাওয়া লেগেছে।

ওপেন বিভাগে ফিদেমাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান চ্যাম্পিয়ন হয়ে স্বর্ণ, রানারআপ হয়ে গ্র্যান্ডমাস্টার রিফাত বিন সাত্তার রৌপ্য এবং গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব তৃতীয় হয়ে ব্রোঞ্জপদক লাভ করেন।

শিরোপা জয়ের ফলে ফাহাদ সরাসরি আন্তর্জাতিক মাস্টার খেতাব লাভের পাশাপাশি। তিনি আগামী সেপ্টেম্বর-অক্টোবরে রাশিয়ায় অনুষ্ঠিতব্য বিশ্ব কাপ দাবার প্রথম রাউন্ডে খেলার যোগ্যতা অর্জন করেন।

তবে এ আসর থেকে মো. জামালউদ্দিন, সাইম হক, মো. শওকত বিন ওসমন শাওন ও সাদনান হাসান দিহান ক্যাডিটেডমাস্টার খেতাব লাভ করেন।

এদিকে মহিলা বিভাগে জনতা ব্যাংক অফিসার ওয়েলফেয়ার সোসাইটির মহিলা ফিদেমাস্টার শারমীন সুলতানা শিরিন চ্যাম্পিয়ন হয়ে স্বর্ণ, মহিলা ক্যান্ডিডেটমাস্টার নোশিন আঞ্জুম রানারআপ হয়ে রৌপ্য ও চট্টগ্রামের মহিলা ফিদেমাস্টার তনিমা পারভীন তৃতীয় হয়ে ব্রোঞ্জপদক পেয়েছেন।

শিরিন এ ইভেন্টে সরাসরি আন্তর্জাতিক মহিলা মাস্টার খেতাব লাভের পাশাপাশি ২০২০ সালে অনুষ্ঠিতব্য বিশ্ব মহিলা দাবা চ্যাম্পিয়নশিপের প্রথম রাউন্ডে বাংলাদেশ তথা এশিয়ান জোন ৩.২ প্রতিনিধিত্ব করার খেলার যোগ্যতা অর্জন।

এ ছাড়া এ চ্যাম্পিয়নশিপ থেকে নোশিন আঞ্জুম ও তনিমা পারভীন আন্তর্জাতিক মহিলা মাস্টারের একটি নর্ম অর্জন করেন। তবে জান্নাতুল ফেরদৌস, ওয়ালিজা আহমেদ ও ইশরাত জাহান দিবা মহিলা ক্যান্ডিডেটমাস্টার খেতাব লাভ করেছেন।

ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট অব বাংলাদেশ ভবনের শ্রেডার মিলনায়তনে শনিবার খেলা শেষে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি, প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।

বাংলাদেশ দাবা ফেডারেশনের সভাপতি ও র‌্যার ফোর্সেস এর মহাপরিচালক বেনজীর আহমেদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সহসভাপতি ও সাইফ পাওয়ারটেক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক তরফদার মো. রুহুল আমিন এবং কে-এন হারবার কনসোর্টিয়াম লিমিটেডের পরিচালক অপারেশন এখলাসুর রহমান।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক ও বিশ্ব দাবা সংস্থার জোন ৩.২ এর সভাপতি সৈয়দ শাহাবউদ্দিন শামীম, নেপাল চেস এসোসিয়েশনের সেক্রেটারী ধরম বাহাদুর লাল।। মঞ্চে উপস্থিত ছিলেন নেপাল দাবা এসোসিয়েশনের সভাপতি একা লাল শ্রেষ্ঠা, বাংলাদেশ দাবা ফেডারেশনের দুই সহসভাপতি কে এম শহিদউল্যা ও গাজী সাইফুল তারেক, জোনাল দাবার প্রধান বিচারক মো. হারুন অর রশিদ ও টুর্নামেন্ট ডিরেক্টর মাহমুদা হক চৌধুরী মলি।

চ্যাম্পিয়নশিপে নেপাল, শ্রীলংকা ও স্বাগতিক বাংলাদেশ অংশগ্রহণ করে। এর মধ্যে ওপেন বিভাগে ৪০ জন এবং মহিলা বিভাগে ২৪ জন দাবাড়ু অংশগ্রহণ করেন। বিজয়ীদের মোট সাত হাজার মার্কিন ডলার অর্থ পুরস্কার দেয়া হয়।

কেএন-হারবার কনসোর্টিয়াম লিমিটেডের পৃষ্ঠপোষকতায়, সাইফ পাওয়ারটেক লিমিটেড ও পিএইচপি গ্রুপের সহপৃষ্ঠপোষকতায় বাংলাদেশ দাবা ফেডারেশন আয়োজনে এশিয়ান জোনাল ৩.২ দাবা চ্যাম্পিয়নশিপ অনুষ্ঠিত হয়।

চেসবিডি.কম