কমনওয়েলথে নীড়ের হ্যাটট্রিক শিরোপা হাতছাড়া

কমনওয়েলথে নীড়ের হ্যাটট্রিক শিরোপা হাতছাড়া
স্পোর্টস ডেস্ক
চেসবিডি.কম
নয়াদিল্লি (ভারত) : ৭ জুলাই ২০১৯

ভারতের রাজধানী নয়াদিল্লিতে কমনওয়েলথ চেস চ্যাম্পিয়নশিপের তিন ক্যাটাগরিতে দেশের তিন দাবাড়ু প্রতিদ্বন্দ্বিতা করেন।

অনূর্ধ্ব-১০ বালক বিভাগে অংশগ্রহণ করেন এলিগেন্ট ইন্টারন্যাশনাল চেস একাডেমির মনন রেজা নীড়। যিনি ২০১৭ ও ২০১৮ সালে কমনওয়েলথ চেস চ্যাম্পিয়নশিপের অনূর্ধ্ব-৮ বিভাগে চ্যাম্পিয়ন ছিল। এবার নীড়ের সামনে ছিল হ্যাটট্রিক শিরোপার হাতছানি।কিন্ত টুর্নামেন্টের মাঝ পথে হঠাৎ করে অসুস্থ্য হয়ে পড়ায় শিরোপার রেস থেকে ছিটকে পড়েন। নীড় তিন নম্বর সিডেড দাবাড়ু হয়ে আসর শুরু করে দুইধাপ পিছিয়ে ষষ্ঠ হয়েছেন। ৭ ম্যাচে তার পাঁচ জয় আর দুই হার ছিল। এ আসরে ৩ দেশের ৫৭ জন অংশগ্রহণ করে। এর মধ্যে ৬ পয়েন্ট সংগ্রহ করে টাইব্রেকিং পদ্ধতিতে স্বাগতিক ভারতের ভারদিয়া যশ চ্যাম্পিয়ন হয়েছেন।

এদিকে অনূর্ধ্ব-১২ বালক বিভাগে ডিপিএস এসটিএস স্কুলের মারজুক চৌধুরী ৭ ম্যাচে ২.৫ পয়েন্ট নিয়ে ২৭তম হয়েছেন। এর মধ্যে এক জয়, তিনটি ড্র আর তিন হার ছিল।এই ইভেন্টে ৩ দেশের ৪৭ জন প্রতিদ্বন্দ্বিতা করে। স্বাগতিক ভারতের গৌড় গর্ব ৫.৫ পয়েন্ট টাইব্রেকিং পদ্ধতিতে চ্যাম্পিয়ন হয়েছেন।

ওপেন ইভেন্টে অংশ নেন হানিফ মোল্লা।তিনি ৯ ম্যাচে দুই জয় আর দুই ড্র’সহ ৩ পয়েন্ট নিয়ে ৮১তম হন। হেরেছেন পাঁচ ম্যাচ। স্বাগতিক ভারতের গ্র্যান্ডমাস্টার অভিজিৎ গুপ্ত ৭.৫ পয়েন্ট পেয়ে চ্যাম্পিয়ন হন। এতে ৯ দেশের ৯৪ জন অংশগ্রহণ করেন।

চেসবিডি.কম/এমএ