‘ক্রীড়াঙ্গনে বঙ্গবন্ধু’

‘ক্রীড়াঙ্গনে বঙ্গবন্ধু’
ক্রীড়া প্রতিবেদক
চেসবিডি.কম
ঢাকা : ১২ ফেব্রুয়ারি ২০২০

মুজিব বর্ষকে স্মরণীয় করে রাখতে বিশিষ্ট শিক্ষাবিদ, কলামিস্ট ও ক্রীড়া সংগঠক শেখ মনিরুল ইসলাম আলমগীর এর লেখা ‘ক্রীড়াঙ্গনে বঙ্গবন্ধু’ বইটি অমর একুশে বই মেলায় প্রকাশিত হয়েছে। গবেষণামূলক এ বইটি প্রকাশ করেছে দেশের অন্যতম প্রকাশনা প্রতিষ্ঠান ‘পাঞ্জেরী পাবলিকেশন লিমিটেড’।

৩৫২ পৃষ্ঠার ‘ক্রীড়াঙ্গনে বঙ্গবন্ধু’ বইটিতে ৪৪টি বিষয়ে বঙ্গবন্ধু, তাঁর পরিবার -পরিজন ও বঙ্গবন্ধুর জীবিতকালীন যেসব ক্রীড়াবিদ, ক্রীড়া সংগঠক, ক্রীড়া সংস্থাসমূহ ও গণমাধ্যম ক্রীড়াক্ষেত্রে যে অসামান্য অবদান রেখে গেছেন তা বিশ্বব্যাপী বাংলাভাষী মানুষের কাছে উপস্থাপন করা হয়েছে।

এ ধরনের গবেষণামূলক বই বাংলাদেশে এটাই প্রথম। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শৈশব থেকেই ছিলেন একজন কৃতি খেলোয়াড় ও ক্রীড়া সংগঠক। বঙ্গবন্ধুর পরিবার মানেই ক্রীড়াপ্রেমিক পরিবার। বাংলাদেশের ক্রীড়াকে এগিয়ে নিতে বঙ্গবন্ধুর পরিবারের রয়েছে বিপুল অবদান। বইটিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তাঁর পরিবার, মুক্তিযুদ্ধকালীন এবং দেশের ক্রীড়াঙ্গনের উন্নয়নে বঙ্গবন্ধুর গৃহিত কার্যক্রমের শত শত দুর্লভ চিত্রসহ হাজার হাজার তথ্য রয়েছে।

দীর্ঘ দশ বছর অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে বইটি রচনা করেছেন রাজশাহীর কৃতি সন্তান শেখ মনিরুল ইসলাম আলমগীর। বইটি একুশে বইমেলাসহ দেশের অভিজাত লাইব্রেরিতে পাওয়া যাচ্ছে।এ বইটি বাংলাদেশের ক্রীড়াঙ্গনের ইতিহাসে অনন্য দলিল।

চেসবিডি.কম/এমএ