জনতা ব্যাংক অপরাজিত চ্যাম্পিয়ন : উত্তরা সেন্ট্রাল চেস ক্লাব রানার্সআপ 

জনতা ব্যাংক অপরাজিত চ্যাম্পিয়ন : উত্তরা সেন্ট্রাল চেস ক্লাব রানার্সআপ 
ক্রীড়া প্রতিবেদক, চেসবিডি.কম
ঢাকা, ৪ নভেম্বর ২০১৮

ওয়ালটন প্রথম বিভাগ দাবা লিগে জনতা ব্যাংক অফিসার ওয়েলফেয়ার সোসাইটি অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছে । ১০ ম্যাচে পূর্ণ ২০ পয়েন্ট নিয়ে এ কৃতিত্ব অর্জন করে ।দলটির শিরোপা জয়ের নেপথ্যে ছিলেন মহিলা ফিদেমাস্টার শারমীন সুলতানা শিরিন, দুই ভারতীয় দাবাড়ু আন্তর্জাতিক মাস্টার আনভেস উপাধ্যায় ও রাকেশ কুমার জানা, ফিদেমাস্টার সৈয়দ মাহফুজুর রহমান ইমন, মো. আবজিদ রহমান এবং মো. মোরশেদুল কবীর ।

এদিকে উত্তরা সেন্ট্রাল চেস ক্লাব ১৬ পয়েন্ট নিয়ে প্রথম রানার্সআপ হয় । এ ক্লাবের হয়ে অংশ নেন ক্যান্ডিডেটমাস্টার চঞ্চল কুমার ঘোষ, ভারতের কুস্তভ কুন্ডু, মো. মঞ্জুর আলম, ক্যান্ডিডেটমাস্টার সুব্রত বিশ্বাস, ভারতের শ্রীজিৎ পল ও মোহাম্মদ মুরাদ হোসেন ।

অপরদিকে মীর চেস ক্লাব ১৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় রানার্সআপ হয়েছে । এ দলের হয়ে লিগে অংশ নেন সৈয়দ মনিরুল হক, নাইম হক, ভারতের সুমিত কুমার, মো. শওকত বিন ওসমান শাওন, ভারতের সংকুলান ভারতী ও মোহাম্মদ শামীম ।

তবে অগ্রণী ব্যাংক দাবা দল ১৩ পয়েন্ট নিয়ে চতুর্থ ও লিওনাইন চেস ক্লাব ১০ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থান লাভ করেন ।এছাড়া গোপালগঞ্জ খেলাঘর দাবা সংঘ ষষ্ঠ, দেবদাস বিশ্বাস স্মৃতি সংসদ সপ্তম, বসির মেমোরিয়াল চেস ক্লাব অষ্টম, ক্যাসপারভ চেস ক্লাব নবম, লিজেন্ড ফারাজ আয়াজ চেস টিম দশম এবং মহাখালী প্রদীপ সংঘ একাদশতম হয়েছে ।

ব্যক্তিগত পারফরম্যন্স দেখিয় বোর্ড পুরস্কার লাভ করেন যথাক্রমে প্রথম বোর্ড : মো. ইমদাদুল হক, দ্বিতীয় বোর্ড : আন্তর্জাতিক মাস্টার আনভেস উপাধ্যায়, তৃতীয় বোর্ড : আন্তর্জাতিক মাস্টার রাকেশ কুমার জানা, চতুর্থ বোর্ড : মো. শওকত বিন ওসমান শাওন, অতিরিক্ত ১ : শ্রীজিৎ পল এবং অতিরিক্ত ২ : বাদল হালদার ।

আজ রোববার বিকালে ওয়ালটন গ্রুপের সিনিয়র অপারেটিভ ডিরেক্টর এবং হেড অব গেমস এন্ড স্পোর্টস এফ এম ইকবাল বিন আনোয়ার ডন প্রধান অতিথি হয়ে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন । অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সহসভাপতি কে এম শহিদউল্যা ।  বক্তব্য রাখেন দাবার যুগ্ম সম্পাদক মাসুদুর রহমান মল্লিক দিপু, এলিগেন্ট ইন্টারন্যাশনাল চেস একাডেমির ব্যবস্থাপনা পরিচালক মহিলা ক্যান্ডিডেটমাস্টার মাহমুদা হক চৌধুরী ও প্রধান বিচারক মো. হারুন অর রশিদ ।

উল্লেখ্য চ্যাম্পিয়ন জনতা ব্যাংক অফিসার ওয়েলফেয়ার সোসাইটি নগদ পঞ্চাশ হাজার টাকা, ট্রফি, মেডেল ও ওয়ালটন গিফট, প্রথম রানার্সআপ উত্তরা সেন্ট্রাল চেস ক্লাব ত্রিশ হাজার টাকা ট্রফি, মেডেল ও ওয়ালটন গিফট এবং তৃতীয় মীর চেস ক্লাব বিশ হাজার টাকা ট্রফি, মেডেল ও ওয়ালটন গিফট পুরস্কার লাভ করে ।  চ্যাম্পিয়ন জনতা ব্যাংক ও প্রথম রানার্সআপ উত্তরা সেন্ট্রাল চেস ক্লাব আগামী ২০১৯ সালের প্রিমিয়ার ডিভিশন দাবা লিগে অংশগ্রহণের সুযোগ পাবে এবং সর্বনিম্ন স্থানপ্রাপ্ত মহাখালী প্রদীপ সংঘ এবং অংশগ্রহণ না করায় শেখ রাসেল এমএসসি দ্বিতীয় বিভাগে নেমে গেছে । এ বছর ওয়ালটন প্রথম বিভাগ দাবা লিগে রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে ১১টি দল অংশগ্রহণ করে ।
চেসবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published.