জাতীয় ‘বি’ দাবায় মালেক অপরাজিত চ্যাম্পিয়ন

জাতীয় ‘বি’ দাবায় মালেক অপরাজিত চ্যাম্পিয়ন
ক্রীড়া প্রতিবেদক
চেসবিডি.কম
ঢাকা : ২৪ অক্টোবর ২০১৯

সাইফ পাওয়ারটেক লিমিটেড ৪৫তম জাতীয় ‘বি’ দাবা প্রতিযোগিতায় চট্টগ্রামের ফিদে মাস্টার মোহাম্মদ আব্দুল মালেক অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছেন। তিনি ৯ ম্যাচে সাড়ে সাত পয়েন্ট পেয়ে এ কৃতিত্ব দেখান।তবে একই পয়েন্ট নিয়ে বাংলাদেশ নৌবাহিনীর ক্যান্ডিডেট মাস্টার মো. শরীফ হোসেন রানারআপ হন। মালেক ও শরীফের অর্জিত পয়েন্ট সমান হলে টাইব্রেকিং পদ্ধতিতে মালেক চ্যাম্পিয়ন ও শরীফ রানারআপ হন।

এদিকে সাত পয়েন্ট সংগ্রহ করে ৪ জন খেলোয়াড় টাইব্রেকিং পদ্ধতিতে যথাক্রমে খুলনার দেলোয়ার হোসেন তৃতীয়, তিতাস ক্লাবের ক্যান্ডিডেট মাস্টার সোহেল চৌধুরী চতুর্থ, সাতক্ষীরার মো. ইমদাদুল হক পঞ্চম এবং চট্টগ্রামের ক্যান্ডিডেট মাস্টার মনন রেজা নীড় ষষ্ঠ স্থান লাভ করেন।

অপরদিকে সাড়ে ছয় পয়েন্ট করে টাইব্রেকিংয়ে সপ্তম হতে দশম হয়ে চূড়ান্ত পর্বে উন্নীত হয়েছেন বাংলাদেশ নৌবাহিনীর ফিদে মাস্টার মোহাম্মদ জাভেদ, জনতা ব্যাংক অফিসার ওয়েলফেয়ার সোসাইটির ফিদে মাস্টার সৈয়দ মাহফুজুর রহমান, বাংলাদেশ পুলিশের মো. শরীয়তউল্লাহ এবং বাংলাদেশ নৌবাহিনীর ক্যান্ডিডেট মাস্টার এস এম স্মরন।

এছাড়া সাড়ে ছয় পয়েন্ট করে নিয়ে একাদশ হতে চতুর্দশ হয়েছেন যথাক্রমে মীর চেস ক্লাবের ক্যান্ডিডেট মাস্টার নাইম হক, নারায়নগঞ্জের ক্যান্ডিডেট মাস্টার মনির হোসেন, নড়াইলের মো. তানভীর আলম এবং ঢাকার যোয়ার হক প্রধান।

উল্লেখ্য শীর্ষস্থানপ্রাপ্ত প্রথম দশ জন জাতীয় দাবার চূড়ান্ত পর্বের খেলার সুযোগ পাবেন। দেশের গ্র্যান্ডমাস্টার, আন্তর্জাতিক মাস্টার, জাতীয় মহিলা চ্যাম্পিয়ন এবং গতবারের জাতীয় দাবার শীর্ষস্থান প্রাপ্ত ১০ জনকে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। এবার বিভিন্ন বিভাগ, জেলা, বিশ্ববিদ্যালয়, সংস্থা, বাহিনী হতে ১২৯ জন খেলোয়াড় অংশ্রগহণ করেন। ৯ রাউন্ড সুইস লিগ পদ্ধতিতে এ প্রতিযোগিতায় ৯ বছর বয়সী ক্যান্ডিডেট মাস্টার নীড় কোয়ালিফাই করেন।

চেসবিডি.কম/এমএ