ডা. আবুল কাশেম চৌধুরী আন্তর্জাতিক দাবা শুরু

ডা. আবুল কাশেম চৌধুরী আন্তর্জাতিক দাবা শুরু
ক্রীড়া প্রতিবেদক
চেসবিডি.কম
ঢাকা : ৪ মে ২০১৯

মরহুম ডা. আবুল কাশেম চৌধুরী আন্তর্জাতিক দাবা প্রতিযোগিতা আজ শনিবার থেকে শুরু হয়েছে।কে-এন হার্বার কনসোর্টিয়াম লিমিটেডের পৃষ্ঠপোষকতায় দেশের দাবাড়ুরা ‘এ’ এবং ‘বি’ ক্যাটাগরিতে অংশ নিচ্ছেন।

পাঁচ লক্ষ টাকার অর্থ পুরস্কারের এ প্রতিযোগিতার উদ্বোধন করেন কে-এন হার্বার কনসোর্টিয়াম লিমিটেডের চেয়ারম্যান রেজাউল হক চৌধুরী মুস্তাক। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ব্যার-এর কমার্ন্ডিং অফিসার লে. কর্নেল এমরানুল হাসান।

বাংলাদেশ দাবা ফেডারেশনের সহসভাপতি কে এম শহিদউল্যার সভাপতিত্ব শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক ও বিশ্ব দাবা সংস্থার জোন ৩.২ এর প্রেসিডেন্ট সৈয়দ শাহাবউদ্দিন শামীম।

ক্যাটাগরি ‘এ’ গ্রুপে দুই গ্র্যান্ডমাস্টার, একজন আন্তর্জাতিক মাস্টার, ৬ ফিদেমাস্টার ও ভারতের দুই জনসহ ২৭ জন এবং ‘বি’ গ্রুপে একজন মহিলা আন্তর্জাতিক মাস্টার, একজন ফিদেমাস্টার ও ভারতের তিন জনসহ ১৮২ জন অংশগ্রহণ করছেন।

যাদের রেটিং ২০০০ বা এর উর্ধ্বে তারা ‘এ’ ক্যাটাগরিতে এবং যাদের রেটিং ২০০০ এর কম বা রেটিংবিহীন তারা ‘বি’ ক্যাটাগরিতে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

উভয় ক্যাটাগরির খেলাই ৯ রাউন্ড সুইস লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। ‘এ’ ক্যাটাগরির বিজয়ীদের নগদ তিন লক্ষ পঁচিশ হাজার টাকা এবং ‘বি’ ক্যাটাগরির বিজয়ীদের নগদ এক লক্ষ পঁচাত্তর হাজার টাকার অর্থ পুরস্কার দেয়া হবে।

৫ মে রোববার বিকেল তিনটায় জাতীয় ক্রীড়া পরিষদের পুরাতন ভবনের নীচতলার সভাকক্ষ ও তৃতীয় তলার দাবা ক্রীড়া কক্ষে দ্বিতীয় রাউন্ডের খেলা শুরু হবে।

চেসবিডি.কম/এমএ