ঢাকায় সার্ক চেস চ্যাম্পিয়নশিপ ২৪ নভেম্বর থেকে শুরু

ঢাকায় সার্ক চেস চ্যাম্পিয়নশিপ ২৪ নভেম্বর থেকে শুরু
বিশেষ সংবাদদাতা
চেসবিডি.কম
ঢাকা : ৩০ অক্টোবর ২০১৯

বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবউদ্দিন শামীম এশিয়ান ৩.২ জোন সভাপতি হবার পর একের পর এক সাংগঠনিক চমক দেখিয়ে চলেছেন।

এবার তিনি সার্ক দেশের দাবাড়ুদের নিয়ে ‘প্রথম সার্ক চেস চ্যাম্পিয়নশিপ’ বোর্ডে গড়াতে যাচ্ছেন। আগামী ২৪ নভেম্বর থেকে এ আসর রাজধানী ঢাকায় শুরু হচ্ছে।

বাংলাদেশ দাবা ফেডারেশন এরই মধ্যে সার্কর্ভুক্ত দেশগুলোকে আমন্ত্রণ জানাতে শুরু করেছে। ওপেন ও মহিলা বিভাগে ঠিক কত জন অংশ নেবে সেটি এন্ট্রির নির্দিষ্ট তারিখ শেষেই বোঝা যাবে।

৯ রাউন্ড সুইস লিগ পদ্ধতির এ আসরে বিজয়ীদের জন্য রয়েছে মোট ২০ হাজার মার্কিন ডলার প্রাইজমানি।

এর আগে গত ১৫-২৩ মার্চ বিশ্ব দাবার বাছাইপর্বখ্যাত এশিয়ান জোনাল ৩.২ দাবা চ্যাম্পিয়নশিপ ঢাকায় অনুষ্ঠিত হয়েছিল। এতে ওপেন ও মহিলা বিভাগে স্বাগতিক বাংলাদেশ শ্রেষ্ঠত্ব অর্জন করে। লাল-সবুজ পতাকাধারী দাবাড়ুরা চ্যাম্পিয়নশিপের সবকয়টি (২টি স্বর্ণ, ২টি রৌপ্য এবং ২টি ব্রোঞ্জ) পদকই জয় করে এ কৃতিত্ব দেখান।

শুধু তাই নয়, এ আসর থেকেই বাংলাদেশ আন্তর্জাতিক মাস্টার, মহিলা আন্তর্জাতিক মাস্টার খেতাব, মহিলা আন্তর্জাতিক মাস্টার নর্ম এবং ক্যাডিটেডমাস্টার ও মহিলা ক্যাডিটেডমাস্টার খেতার লাভ করে।

এর পর গত ১০-১৭ জুলাই ঢাকায় অনুষ্ঠিত হয় ‘দুবাই কাপ’খ্যাত এশিয়ান সিটিজ দলগত দাবা চ্যাম্পিয়নশিপ। যেখানে গোপালগঞ্জ সিটি রানার্সআপ, বিএনএসসিবি চতুর্থ এবং চট্টগ্রাম সিটি পঞ্চম লাভ করে।এ ছাড়া বিশ্ব দাবা সংস্থার ট্রেইনার কমিশনের সহযোগিতায় বাংলাদেশে প্রথমবারের মতো ফিদে ট্রেইনার্স সেমিনার গত ২৫-২৭ জুলাই পর্যন্ত জাতীয় ক্রীড়া পরিষদের পুরাতন ভবনের তৃতীয় তলার ক্রীড়া কক্ষে অনুষ্ঠিত হয়ে।একই সময় অনুষ্ঠিত হয় ফিদে আরবিটার্স ট্রেনিংও।

মূলত বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবউদ্দিন শামীম এশিয়ান জোন ৩.২ সভাপতি হবার পর থেকেই বাংলাদেশের দাবায় আন্তর্জাতিক হাওয়া বইতে শুরু করেছে।

এদিকে বিশ্বস্থ সূত্রে জানা গেছে আগামী বছর জাতিরপিতা শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষেও বাংলাদেশ দাবা ফেডারেশন বেশকিছু বড় মাপের গ্র্যান্ডমাস্টার্স টুর্নামেন্টের উদ্যোগ নিচ্ছে। যেখানে বিশ্বসেরা দাবাড়ুদের আনার চেষ্টা করছে।

চেসবিডি.কম/এমএ