থাইল্যান্ড-ভারতের খেলোয়াড়দেরও প্রশিক্ষণ দিচ্ছে এলিগেন্ট

থাইল্যান্ড-ভারতের খেলোয়াড়দেরও প্রশিক্ষণ দিচ্ছে এলিগেন্ট
ক্রীড়া প্রতিবেদক, চেসবিডি.কম
ঢাকা, ১৯ অক্টোবর ২০১৮
এলিগেন্ট ইন্টারন্যাশনাল চেস একাডেমির সুনাম এখন দেশের গন্ডির পেরিয়ে বিদেশেও ছড়িয়ে পড়ছে । ফলে ভারত থাইল্যান্ড থেকে খেলোয়াড়রা এ প্রতিষ্ঠানে প্রশিক্ষণ নিতে ছুটে আসছেন । শুধু তাই নয়, একই সাথে তারা এলিগেন্টের আন্তর্জাতিক টুর্নামেন্টেও অংশ নিচ্ছেন ।

মাত্র কয়েক বছর ধরে পথ চলা এলিগেন্ট ইন্টারন্যাশনাল চেস একাডেমির এমন সাফল্যের পেছনে রয়েছেন প্রতিষ্ঠানটির ম্যানেজিং ডিরেক্টর ন্যাশনাল ইন্সট্রাক্টর মাহমুদা হক চৌধুরী মলি । তিনি বলেন, দেশের বাইরে থেকে অনেক দেশই আমাদের এখানে প্রশিক্ষণ নিতে আগ্রহ প্রকাশ করছে । তবে পরীক্ষমূলভাবে অামরা ভারত ও থাইল্যান্ডকে বেছে নিয়েছি । ভবিষ্যৎতে এর ব্যাপ্তি আরো বৃদ্দি করবো ।

এ প্রতিষ্ঠানের মাধ্যমে নতুন নতুন খেলোয়াড় সৃষ্টির লক্ষে রয়েছেন দেশের দুই কৃতী গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব ও মোল্লা আবদুল্লাহ আল রাকিবদের মতো একটি দক্ষ কোচের্স প্যানেল । যারা খেলোয়াড় তৈরিতে জাতীয় পর্যায় অবদান রেখে চলেছেন । এমন কী, এ প্রতিষ্ঠানের অনেক ছাত্রছাত্রীরাই বয়সভিত্তিক অান্তর্জাতিক আসরে এখন দেশের প্রতিনিধিত্ব করছেন । বয়ে অানছেন সাফল্য আর রেখে আসছেন আগামীদিনগুলোর প্রতিশ্রুতি ।

শুধু দেশের খেলোয়াড়ই নয়, এখন থেকে বিদেশী খেলোয়াড়দেরও এ প্রতিষ্ঠানটি প্রশিক্ষণ দিতে শুরু করেছে । এরই মধ্যে ভারত থেকে অরিত্র গাঙ্গুলী এলিগেন্টে এসে প্রশিক্ষণ নেবার পাশাপশি এ প্রতিষ্ঠানের টুর্নামেন্টে খেলে গেছেন ।

শুধু তাই নয়, এখন থাইল্যান্ড থেকে প্রশিক্ষণ নিতে এসেছেন দুই খুদে দাবাড়ু । তারা হলেন দশ বছর বয়সী সাঈই পুরিমপ্রাচ ও ছয় বছর বয়সী সাঈই প্রাচভাটরা । সর্ম্পকে তারা ভাইবোন ।চিয়াং মাই থেকে তার অভিভাবক ঢাকায় নিয়ে এসেছেন ।১২ অক্টোবর থেকে তার প্রশিক্ষণ নিচ্ছেন ।প্রশিক্ষণের পাশাপশি ১৯ অক্টোবর থেকে এ প্রতিষ্ঠানের আন্তর্জাতিক টুর্নামেন্টেও অংশ নেবেন । প্রশিক্ষণ শেষে ২৮ অক্টোবর দেশে ফিরে যাবেন ।
চেসবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published.