প্রথম বিভাগ দাবা লিগ ২৫ অক্টোবর শুরু

প্রথম বিভাগ দাবা লিগ ২৫ অক্টোবর শুরু
ক্রীড়া প্রতিবেদক, চেসবিডি.কম
ঢাকা, ২১ অক্টোবর ২০১৮

প্রথম বিভাগ দাবা লিগ অাগামী ২৫ অক্টোবর থেকে শুরু হচ্ছে ।  তবে এর আগে অংশগ্রহণকারী দলগুলো নিয়ে ২৪ অক্টোবর উদ্বোধন ও নাম্বার ড্র হবে । লিগ শেষে পয়েন্ট টেবিলের শীর্ষ দু’টি দল ২০১৯ সালের প্রিমিয়ার ডিভিশন দাবা লিগে খেলার সুযোগ পাবে ।  কিন্ত পয়েন্ট তালিকার সর্বনিন্ম দু’টি দ্বিতীয় বিভাগে নেমে যাবে ।

এ বছর লিগ চ্যাম্পিয়ন পঞ্চাশ হাজার, রানার্সআপ ত্রিশ হাজার এবং তৃতীয় বিশ হাজার টাকা অর্থ পুরস্কার, ট্রফি, মেডেল ও ওয়ালটন সামগ্রী প্রদান করা হবে ।  শুধু তাই নয়, প্রত্যেক বোর্ডের পারফরম্যান্সের উপর ভিত্তি করে খেলোয়াড়দের বোর্ড পুরস্কার দেয়া হবে ।  লিগের পৃষ্ঠপোষকতা করছে ওয়ালটন গ্রুপ ।

অাসন্ন লিগকে সামনে রেখে আজ রোববার জাতীয় ক্রীড়া পরিষদে এক সাংবাদিক সম্মেলনে এসব তথ্য জানানো হয় ।  সম্মেলনে ওয়ালটন গ্রুপের সিনিয়র অপারেটিভ ডিরেক্টর হেড অব গেমস এন্ড স্পোর্টস এফ এম ইকবাল বিন আনোয়ার ডন, বাংলাদেশ দাবা ফেডারেশনের সহসভাপতি কে এম শহিদউল্যা, সহসভাপতি ও লিগ কমিটির চেয়ারম্যান গাজী সাইফুল তারেক, যুগ্মসম্পাদক মনিরুজ্জামান পলাশ ও চিফ আর্বিটার মো. হারুন অর রশিদ উপস্থিত ছিলেন ।

সংবাদ সম্মেলনে জানানো হয়েছে ১১ দিনব্যাপী রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে ১২টি দল প্রতিদ্বন্দ্বিতা করবে । ২৫ অক্টোবর শুরু হয়ে ৪ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে । প্রতিটি দলে ৪ জন নিয়মিত ও ২জন অতিরিক্ত খেলোয়াড় থাকবে ।

কর্মকর্তারা জানান, প্রথম বিভাগ দাবা লিগ একটি দলগত ইভেন্টে ।  অংশগ্রহণের জন্য ইতোমধ্যে ১২টি দলকে আমন্ত্রণ জানানো হয়েছে ।  যার মধ্যে ২টি দল ২০১৭ সালের দ্বিতীয় বিভাগ দাবা লিগ হতে উন্নীত হয়েছে এবং ২টি দল প্রিমিয়ার ডিভিশন হতে রেলিগেটেড হয়েছে ।

প্রথম বিভাগ দাবা লিগের দলগুলো হচ্ছে ১. শেখ রাসেল মেমোরিয়াল স্পোর্টিং ক্লাব (প্রিমিয়ার ডিভিশন হতে রেলিগেটেড, নামের অনুমোদন পত্র প্রদান সাপেক্ষে) ২. লিওনাইন চেস ক্লাব (প্রিমিয়ার ডিভিশন হতে রেলিগেটেড), ৩. জনতা ব্যাংক অফিসার ওয়েলফেয়ার সোসাইটি, ৪. হাসান মেমোরিয়াল চেস ক্লাব, ৫. অগ্রণী ব্যাংক লিমিটেড দাবা দল, ৬. দেবদাস বিশ্বাস স্মৃতি সংসদ, ৭. বসির মেমোরিয়াল চেস ক্লাব, ৮. ক্যাসপারভ চেস ক্লাব, ৯. মহাখালী প্রদীপ সংঘ, ১০. মীর চেস ক্লাব, ১১. উত্তরা সেন্ট্রাল চেস ক্লাব (২০১৭ সালের দ্বিতীয় বিভাগ চ্যাম্পিয়ন) , ১২. লিজেন্ড ফারাজ আয়াজ চেস টিম (২০১৭ সালের দ্বিতীয় বিভাগ রনার্সআপ) ।

উল্লেখ্য শেখ রাসেল মেমোরিয়াল স্পোর্টিং ক্লাবকে প্রথম বিভাগে এ নাম ব্যবহার করে অংশ নিতে হলে জাতীয় জনক বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের অনুমোদন পত্র দেখাতে বলা হয়েছে ।
চেসবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published.