প্রধানমন্ত্রীর জন্মদিনে বিশ্ব অলিম্পিয়াডে দাবাড়ুদের জয় উপহার

প্রধানমন্ত্রীর জন্মদিনে বিশ্ব অলিম্পিয়াডে দাবাড়ুদের জয় উপহার
স্পোর্টস ডেস্ক, চেসবিডি.কম
বাতুমি (জর্জিয়া), ২৮ সেপ্টেম্বর ২০১৮

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭২তম জন্মদিনে বিশ্ব দাবা অলিম্পিয়াডে বাংলাদেশ আজ শুক্রবার মাদাগাস্কার ও সিঙ্গাপুরের বিপক্ষে দাপুটে জয় উপহার দিয়েছে। দেশসেরা দাবাড়ুরা এই জয়কে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিনের শুভেচ্ছা উপহার হিসেবে উৎসর্গ করেছেন।

জর্জিয়ার বাতুমি শহর থেকে মুঠোফোনে এ তথ্য জানিয়েছেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবউদ্দিন শামীম।

উল্লেখ্য ১৯৪৭ সালের ২৮ সেপ্টেম্বর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বেগম ফজিলাতুন্নেসার জ্যেষ্ঠ কন্যা শেখ হাসিনা গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন।

বিশ্ব দাবা অলিম্পিয়াডের পঞ্চম রাউন্ডে বাংলাদেশ আজ ওপেন বিভাগে ৩-১ পয়েন্টে আফ্রিকার মাদাগাস্কারকে এবং মহিলা বিভাগে ঠিক একই ব্যবধানে এশিয়ার সিঙ্গাপুরকে পরাজিত করে। এ জয়ের ফলে ৫ ম্যাচ শেষে লাল-সবুজ পতাকাধারী খেলোয়াড়দের দলীয় সংগ্রহ ওপেন বিভাগে ৭ পয়েন্ট এবং মহিলা বিভাগে ৬ পয়েন্ট।

এর আগে ওপেন বিভাগে বাংলাদেশ প্রথম রাউন্ডে ৪-০ পয়েন্টে পালাউকে ও দ্বিতীয় রাউন্ডে একই ব্যবধানে ইন্টারন্যাশনাল ব্রেইল চেস এসোসিয়েশন (আইবিসিএ) কে পরাজিত করে। তৃতীয় রাউন্ডে অবশ্য ০.৫-৩.৫ পয়েন্টে ভিয়েতনামের কাছে হেরে গেলেও চতুর্থ রাউন্ডে আলজেরিয়ার সাথে ২-২ পয়েন্টে ড্র করে।

অপরদিকে মহিলা বিভাগে লাল-সবুজের দেশ প্রথম রাউন্ডে ৪-০ পয়েন্টে কসোভাকে হারালেও দ্বিতীয় রাউন্ডে দুর্দান্ত লড়েও ১-৫-২.৫ পয়েন্টে শক্তিশালী স্পেনের কাছে হেরে যায়। তৃতীয় রাউন্ডে ৩.৫-০.৫ পয়েন্টে পর্তুগালের সাথে জয় পেলেও চতুর্থ রাউন্ডে এস্তোনিয়ার সাথে হেরেছে ০.৫-৩.৫ পয়েন্টে।

উল্লেখ্য ২৯ সেপ্টেম্বর জর্জিয়ার স্থানীয় সময় বিকেল পাঁচটায় ওপেন বিভাগ এবং মহিলা বিভাগের ষষ্ঠ রাউন্ডের খেলা শুরু হবে। খেলাগুলো সরাসরি দেখতে http://batumi2018.fide.com/en ক্লিক করে LIVE গিয়ে বিশ্বসেরা তারকা দাবাড়ুদের খেলা উপভোগ করা যাবে।
চেসবিডি.কম/এমএ

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published.