ফাহাদও পেলেন বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপের টিকিট

ফাহাদও পেলেন বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপের টিকিট
ক্রীড়া প্রতিবেদক
চেসবিডি.কম
ঢাকা : ২৩ মার্চ ২০১৯

এশিয়ান জোনাল ৩.২ দাবা চ্যাম্পিয়নশিপের ওপেন বিভাগে সাইফ স্পোর্টিং ক্লাবের ফিদেমাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান চমক দেখিয়েছেন। তিনি ৭ পয়েন্ট সংগ্রহ করে টাইব্রেকিং পদ্ধতিতে শিরোপা জয় করেছেন।

এ শিরোপা জয়ের ফলে তিনি পেলেন বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপের টিকিট।আগামী সেপ্টেম্বর-অক্টোবরে রাশিয়ায় অনুষ্ঠিতব্য বিশ্ব কাপ দাবার প্রথম রাউন্ডে খেলবেন।

শুধু তাই নয়, সেই সাথে মিলেছে আন্তর্জাতিক মাস্টারের খেতাব।ফাহাদ চ্যাম্পিয়ন হবার সুবাদেই সরাসরি এ খেতাব লাভ করেন। যদিও গত বছরে জর্জিয়া বিশ্ব দাবা অলিম্পিয়াড থেকে তিনি আন্তর্জাতিক মাস্টারের প্রথম নর্ম অর্জন করেছিলেন।

এদিকে সমান সংখ্যক ৭ পয়েন্ট পেয়েও রানারআপ হয়েছে গ্র্যান্ডমাস্টার রিফাত বিন সাত্তার।

তবে সাইফ স্পোর্টিং ক্লাবের গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব ৬.৫ পয়েন্ট পেয়ে তৃতীয় স্থান লাভ করেন।

অপরদিকে ৬ পয়েন্ট সংগ্রহ করে টাইব্রেকিং পদ্ধতিতে সাইফ স্পোর্টিং ক্লাবের গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান চতুর্থ, বাংলাদেশ নৌবাহিনীর আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ মিনহাজউদ্দিন পঞ্চম, সাইফ স্পোর্টিং ক্লাবের গ্র্যান্ডমাস্টার ও গতবারের জোনাল চ্যাম্পিয়ন মোল্লা আব্দুল্লাহ আল রাকিব ষষ্ঠ, শ্রীলংকার ফিদেমাস্টার তিলকরত্মে সপ্তম ও শ্রীলংকার আলাহাকুন ইসুরু অষ্টম স্থান লাভ করেন। এ ছাড়া সাড়ে পাঁচ পয়েন্ট নিয়ে টাইব্রেকিং পদ্ধতিতে তিতাস ক্লাবের ক্যান্ডিডেটমাস্টার সোহেল চৌধুরী নবম, গোল্ডেন স্পোর্টিং ক্লাবের মেহেদী হাসান পরাগ দশম ও সোনালী ব্যাংক ক্রীড়া ও বিনোদন ক্লাবের মো. জামালউদ্দিন ১১তম হয়েছেন।

উল্লেখ্য বিশ্ব দাবার বাছাইপর্বখ্যাত এ আসরে নেপাল, শ্রীলংকা ও স্বাগতিক বাংলাদেশের ৪০ জন দাবাড়ু অংশগ্রহণ করেন।চ্যাম্পিয়ন ফাহাদ ও রানারআপ রিফাত বারো শত পঞ্চাশ মার্কিন ডলার পুরস্কার পেয়েছেন।

চেসবিডি.কম/এমএ