ফাহাদের আজ জন্মদিন

ফাহাদের আজ জন্মদিন
ঢাকা : ৭ এপ্রিল ২০১৯

আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান-এর আজ (৭ এপ্রিল) জন্মদিন। ২০০৩ সালের এই দিনে তিনি জন্মগ্রহণ করেন। ছোটবেলা থেকেই তার দাবার প্রতি প্রচণ্ড আগ্রহ ছিল। সেই আগ্রহ থেকেই তিনি আজকের এ অবস্থানে উঠে এসেছেন।

জাতীয় পর্যায় বিশেষ করে বয়সভিত্তিক আসরে ফাহাদের রয়েছে ঈর্ষণীয় সাফল্য।তিনি জাতীয় সাব জুনিয়রে ৫ বার ও জাতীয় জুনিয়রে ৪ বার চ্যাম্পিয়ন হয়েছেন। জাতীয় দাবাড়ু হয়েছেন ২ বার।এভাবেই দেশীয় দাবার জগতে নিজেকে মেলে ধরেন।

এ খুদে তারকা শুধু দেশের ভেতরেই নয়, আন্তর্জাতিক টুর্নামেন্টের বয়সভিত্তিক আসরে বহুবার সাফল্য পেয়েছেন। উল্লেখযোগ্যর মধ্যে রয়েছে ভারতে ওয়ার্ল্ড ইয়ুথ অনূর্ধ্ব-১৬ অলিম্পিয়াডে ব্রোঞ্জপদক, শ্রীলঙ্কার ওয়েস্টার্ন এশিয়া ইয়ুথ চ্যাম্পিয়নশিপে অনূর্ধ্ব-১৪ গ্রুপে স্ট্যান্ডার্ড ও ব্লিটজে স্বর্ণ এবং র‌্যাপিডে রৌপ্যপদক, মালয়েশিয়ান ফেস্টিভাল ব্লিটজে চ্যাম্পিয়ন ও মালয়েশিয়ান ফেস্টিভাল র‌্যাপিডে রানারআপ, দুবাই আন্তর্জাতিক জুনিয়র টুর্নামেন্টে শিরোপা জয়ে ফাহাদ পেয়েছেন শেখ মাকতুম বিন হামদান আল মাকতুম কাপ ও স্বর্ণ পদক। আইআইএফএল ওয়েলথ মুম্বাই জুনিয়র অনুর্ধ্ব-১৩ দাবায় অপরাজিত রানারআপ। বিদেশের মাটিতে ফাহাদের এমন আরো অনেক সাফল্য রয়েছে।

শুধু বয়সভিত্তিক টুর্নামেন্টে কেন, তিনি গত সেপ্টেম্বরে চট্টগ্রামে সিজেকেএস-ফোর এইচ গ্রুপ-ডায়মন্ড সিমেন্ট গ্র্যান্ডমাস্টার্স টুর্নামেন্টে শিরোপা জিতে আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হন। মার্চে এশিয়ান জোনাল ৩.২ চেস চ্যাম্পিয়নশিপে চ্যাম্পিয়ন হয়ে চমক দেখান। শুধু কী তাই! চ্যাম্পিয়ন হবার সুবাদে হয়েছেন আন্তর্জাতিক মাস্টার।এমন কী শিরোপা জয়ের ফলেই মাত্র ১৫ বছর বয়সে ফাহাদ খেলতে যাচ্ছেন বিশ্বকাপ দাবা।

ফাহাদ দেশের হয়ে নিয়মিতই বিভিন্ন আন্তর্জাতিক টুর্নামেন্টে খেলে আসছেন।গত বছর তিনি জর্জিয়ার বাতুমি শহরে বিশ্ব দাবা অলিম্পিয়াডে দেশের প্রতিনিধিত্ব করেন। বর্তমানে তিনি সাইফ স্পোর্টিং ক্লাবের নির্ভরযোগ্য খেলোয়াড়।তার আন্তর্জাতিক স্ট্যান্ডার্ড রেটিং২৩২২। তবে র‌্যাপিডে ২২২১ ও ব্লিটজে ২২৫৪ রেটিং।তিনি ২০১৩ সালে ফিদেমাস্টার উপাধি লাভ করেন।এর পর পাঁচ বছর পরে পেলেন এ বছর আন্তর্জাতিক মাস্টার উপাধি।

ফাহাদের সামনে কেবল এটাই লক্ষ্য ‘গ্র্যান্ডমাস্টার’ উপাধি। এ উপাধি দ্রুত পেতে তাকে পরিকল্পনার মাধ্যমে এগুতে হবে। সামনে বন্ধুর অনেক পথ পাড়ি দিতে হবে। তাই নিজেকে তৈরি করতে সময় এখন তার।

মোহাম্মদ ফাহাদ রহমানের জন্মদিনে চেসবিডি.কম পরিবারের পক্ষ থেকে অনেক অনেক শুভেচ্ছা।

চেসবিডি.কম/এমএ