ফিদে উইমেন্স ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপের পদা উঠছে ২ নভেম্বর

ফিদে উইমেন্স ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপের পদা উঠছে ২ নভেম্বর
স্পোর্টস ডেস্ক, চেসবিডি.কম
কান্তি-মানসিস্ক (রাশিয়া), ৩১ অক্টোবর ২০১৮

রাশিয়ার কান্তি-মানসিস্কতে আগামী ২ নভেম্বর থেকে ফিদে উইমেন্স ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ শুরু হচ্ছে ।  নকআউট সিস্টেমে এ আসরে ২8টি দেশের ৬৪ জন খেলোয়াড প্রতিদ্বন্দ্বিতা করবেন ।  চ্যাম্পিয়নশিপ অর্জনের মধ্যে দিয়ে যার যবনিকা ঘটবে ২৩ নভেম্বর ।  পুরস্কার হিসেবে রয়েছে সাড়ে চার লাখ মার্কিন ডলার ।  এ চ্যাম্পিয়নশিপে অংশ নিচ্ছেন বাংলাদেশের অান্তর্জাতিক মহিলা মাস্টার রানী হামিদ ।

ফিদে উইমেন্স ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপের ম্যাচগুলো রাশিয়ার বিখ্যাত উগ্রা দাবা একাডেমিতে হবে ।  শহরের কেন্দ্রস্থলে এটি একটি আধুনিক ভবন ।  উদ্বোধনী অনুষ্ঠানে ফিদে প্রেসিডেন্ট আর্কাদি ডভর্কোভিচ উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে ।

বিশ্বসেরা ১০জন টপসিডেড তারকা খেলোয়াড় রয়েছেন ফিদে উইমেন্স ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে ।  এর মধ্যে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন চীনের জু ওয়েনজুন (২৫৬১), সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন রাশিয়ার আলেকজান্ড্রা কস্তেনিয়ুক (২৫৫১), ইউক্রেনের মারিয়া মুজিচুক (২৫৩৩), চীনের তান ঝংইয়ি (২৫২৭), বুলগেরিয়ার আনটোনাটা স্টেফানোভা (২৪৯০) এবং ইউক্রেনের আনা আনেহেনিনাকে (২৪৫১) ফেভারিট ভাবা হচ্ছে ।

তবে ভাল করতে পারেন ব শিরোপার অন্যতম ভাগিদার হতে পারেন ভারতের হ্যাম্পি কনেরু (২৫৫৭), রাশিয়ার কাতারিনা ল্যাগানো (২৫৫৬), ইউক্রেনের আনা মুজিচুক (২৫৫৫), রাশিয়ার আলেকজান্ড্রা গরিয়াক্কিনা (২৫৩৬) এবং রাশিয়ার ভ্যালেন্টিনা গিনিনা (২৫২৫) ।

চ্যাম্পিয়নশিপের নিয়ম অনুয়ায়ী নকআউট সিস্টেমে প্রথম পাঁচ রাউন্ড ম্যাচগুলোয় দুইটি করে খেলা হবে এবং বিজয়ীরা পরবর্তী রাউন্ডে অগ্রসর হবেন ।  তবে যষ্ঠ রাউন্ডে (চূড়ান্ত) চারটি করে খেলা হবে ।  প্রতিটি ম্যাচের ফলাফল নিস্পত্তি না হলে প্লে অফ হবে ।  চূড়ান্ত ম্যাচ বিজয়ীকে নারী বিশ্ব চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে ।

সময় সূচি :
২ নভেম্বর : প্লেয়ার্স মিটিং ও উদ্বোধনী অনুষ্ঠান

৩-৫ নভেম্বর : প্রথম রাউন্ড

৬-৮ নভেম্বর : দ্বিতীয় রাউন্ড

৯-১১ নভেম্বর : তৃতীয় রাউন্ড

১২-১৪ নভেম্বর : চতুর্থ রাউন্ড (কোয়ার্টার ফাইনাল)

১৫-১৭ নভেম্বর : পঞ্চম রাউন্ড (সেমি-ফাইনাল)

১৮ নভেম্বর : বিরতি দিন

১৯-২৩ নভেম্বর : ষষ্ঠ রাউন্ড (চূড়ান্ত)

২৩ নভেম্বর : সমাপনী অনুষ্ঠান।
চেসবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published.