ফিদে ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ : কার্লসেন-ফ্যাবিয়ানো মুখোমুখি

ফিদে ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ : কার্লসেন-ফ্যাবিয়ানো মুখোমুখি
স্পোর্টস ডেস্ক, চেসবিডি.কম
হলবোর্ন (লন্ডন), ৮ নভেম্বর ২০১৮

ডিফেন্ডিং চ্যাম্পিয়ন নরওয়ের গ্র্যান্ডমাস্টার ম্যাগনাস কার্লসেন ও মার্কিন যু্ক্তরাষ্ট্রের চ্যালেঞ্জার গ্র্যান্ডমাস্টার ফ্যাবিয়ানো কারুয়ানা বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপে একে অপরের মুখোমুখি হচ্ছেন । আগামী ৯ নভেম্বর থেকে ১২ ম্যাচের এ লড়াই ২৮ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে । ম্যাচগুলো হবে লন্ডনের হলবোর্নে । বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপে অংশ নিতে বিশ্ব দাবার এ দুই সুপার গ্র্যান্ডমাস্টার এখন লন্ডনে ।  এরই মধ্যে সংবাদ সম্মেলনে উভয়ই জয়ের আশা ব্যক্ত করেছেন ।

উল্লেখ্য কার্লসেন ২০১৩ সালে ভারতের সুপার গ্র্যান্ডমাস্টার বিশ্বনাথন আনন্দকে হারিয়ে বিশ্বদাবার মুকুট লাভ করেন । এর পর সর্বশেষ ২০১৬ সালে বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপে তিনি ইউক্রেনের সের্গেই কারজাকিনকে হারিয়ে শিরোপা অক্ষুন্ন রেখেছেন ।  এবারো শিরোপা অক্ষুন্ন রাখতে ফ্যাবিয়ানোর বিপক্ষে লড়বেন । ইতালীয় বংশদ্ভোত এ দাবাড়ু ‌ক্যান্ডিডেট টুর্নামেন্ট জয়ের মাধ্যমে চ্যালেঞ্জার হয়ে তিনি বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপে জায়গা করে নেন ।

কার্লসেন-ফ্যাবিয়ানোর সংক্ষিপ্ত জীবনী

ভেন ম্যাগনাস ওয়েন কার্লসেন
পুরোনাম ভেন ম্যাগনাস ওয়েন কার্লসেন । তবে ম্যাগনাস কার্লসেন নামেই তিনি বেশি পরিচিত ।  জন্ম: ৩০ নভেম্বর, ১৯৯০ ।  বর্তমান বিশ্ব দাবা চ্যাম্পিয়ন । তাঁর সর্বোচ্চ রেটিং হচ্ছে ২৮৮২ ।  যা দাবার ইতিহাসে সর্বোচ্চ রেটিং ।  শৈশবকাল থেকেই আক্রমণাত্মক ভঙ্গীমায় খেলায় অভ্যস্ত কার্লসেন ।  পরবর্তীকালে নিজেকে উন্নয়ন ঘটিয়ে বিশ্বমানের খেলোয়াড়ে পরিণত হন ।  অসাধারণ প্রতিভাময় দাবাড়ু কার্লসেন ২০০৪ সালে মাত্র ১৩ বছর ১৪৮ দিনে গ্র্যান্ডমাস্টার উপাধি লাভ করেন । এরফলে তিনি ওই সময়ে দাবার ইতিহাসে দ্বিতীয় সর্বকনিষ্ঠ গ্র্যান্ডমাস্টারের মর্যাদা লাভ করেন । ১ জানুয়ারি, ২০১০ সালে ১৯ বছর ৩২ দিনে সর্বকনিষ্ঠ দাবা খেলোয়াড় হিসেবে বিশ্বের এক নম্বর র‌্যাঙ্কিং লাভ করেন ।

প্রকৌশলী দম্পতি সিগ্রান ওয়েন এবং হেনরিক আলবার্ট কার্লসেনের সন্তান ম্যাগনাস কার্লসেন নরওয়ের টন্সবার্গে জন্মগ্রহণ করেন ।  পরিবারটি ফিনল্যান্ডের ইস্পু এলাকায় অবস্থানের পর বেলজিয়ামের ব্রাসেলসে চলে যান ।  তারপর তারা ১৯৯৮ সালে নরওয়েতে ফিরে আসেন ও বেরামে বসবাস করতে থাকেন ।  খুব ছোট অবস্থাতেই তাঁর বুদ্ধিমত্তার প্রকাশ ঘটে। বর্তমানে কার্লসেনের রেটিং ২৮৩৫ ।

ফাবিয়ানো লুইগি কারুয়ানা
পুরোনাম ফাবিয়ানো লুইগি কারুয়ানা । কিন্ত ফাবিয়ানো কারুয়ানা নামেই বেশি পরিচিত ।  জন্ম ৩০ জুলাই, ১৯৯২ ।  ইতালীয় বংশদ্ভোত ফ্লোরিডার মায়ামিতে তাঁর জন্ম । বিভিন্ন সময়ে তিনি বিশ্বের দুই নম্বর র‌্যাঙ্কিংধারী দাবাড়ু হিসেবে পরিচিত  ।  ১৫ জুলাই, ২০০৭ সালে ফাবিয়ানো মাত্র ১৪ বছর ১১ মাস ২০দিন বয়সে ইতালি ও মার্কিন যুক্তরাষ্ট্র উভয় দেশের দাবার ইতিহাসে সর্বকনিষ্ঠ গ্র্যান্ডমাস্টার হবার গৌরব অর্জন করেন । পরবর্তীতে অবশ্য অক্টোবর, ২০০৯ সালে রে রবসন তাঁর এ রেকর্ড ভঙ্গ করে দেন ।  অক্টোবর, ২০১৪ সালে ২৮৪৪ ইলো রেটিং লাভে সক্ষম হন ।  এরফলে দাবার ইতিহাসে তৃতীয় সর্বোচ্চ র‌্যাটিংধারী দাবাড়ু হন ।

মার্কিন যুক্তরাষ্ট্রের মায়ামিতে লু ও সান্তিয়ানা দম্পতির সন্তান তিনি ।  ইতালি ও মার্কিন যুক্তরাষ্ট্র উভয় দেশের নাগরিক ।  চার বছর বয়সে তাঁর পরিবার মায়ামি থেকে নিউইয়র্কের ব্রুকলিনে চলে আসেন ।  মাত্র পাঁচ বছরে তিনি প্রতিযোগিতামূলক আসরের সাথে সম্পৃক্ত হন । ফাবিয়ানো আক্রমণাত্মক ভঙ্গিমায় খেলেন ।  তাঁর নিজের ভাষায়, আমি সর্বদাই আক্রমণধর্মী খেলায় অভ্যস্ত ।  প্রতিপক্ষের রাজাকে পাবার জন্য যেকোনো ঘুঁটি ছাড় দিতে আমি রাজী । তিনি এজন পরিশ্রমী খেলোয়াড় হিসেবে পরিচিত ।  বর্তমানে ফাবিয়ানোর রেটিং ২৮৩২ ।
চেসবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published.