বাংলাদেশের প্রতিপক্ষ আজ আলজেরিয়া ও এস্তোনিয়া

বাংলাদেশের প্রতিপক্ষ আজ আলজেরিয়া ও এস্তোনিয়া
স্পোর্টস ডেস্ক, চেসবিডি.কম
বাতুমি (জর্জিয়া), ২৭ সেপ্টেম্বর ২০১৮

বিশ্ব দাবা অলিম্পিয়াডের চতুর্থ রাউন্ডে আজ ২৭ সেপ্টেম্বর বৃহস্পতিবার বাংলাদেশ ওপেন বিভাগে অালজেরিয়ার মোকাবেলা করবে। এদিকে মহিলা বিভাগে বাংলাদেশের প্রতিপক্ষ আজ শক্তিশালী এস্তোনিয়া।

৫৭তম সিডেড আলজেরিয়ার সাথে ৬৪তম সিডেড লাল-সবুজের দেশ কতটা ময়দানি লড়াইয়ে প্রতিদ্বন্দ্বিতা করতে পারে সেটাই এখন দেখার বিষয়। মাত্র সাত ধাপ এগিয়ে থাকা প্রতিপক্ষের তুলনায় বাংলাদেশকেই অবস্থাদৃস্টে শক্তিশালী মনে হচ্ছে।প্রায় সম-শক্তির দলের সাথে দেশসেরা দাবাড়ুরা জয়ের লক্ষে বোর্ড খেলবেন এমনটাই মনে করছেন দাবার সাথে সম্পৃক্ত অভিজ্ঞমহল।

এক নম্বর বোর্ডে গ্র্যান্ডমাস্টার মোল্লা আবদুল্লাহ আল রাকিব (2472) ও গ্র্যান্ডমাস্টার বেলাহ্যাসিন, বিলেল (2501), দুই নম্বর বোর্ডে গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান (2477) ও গ্র্যান্ডমাস্টার রিজউক আইমন (2445), তিন নম্বর বোর্ডে ফিদেমাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান (2263) ও অান্তর্জাতিক মাস্টার আরব, অ্যাডলন (2482) এবং চার নম্বর বোর্ডে গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব (2452) ও আন্তর্জাতিক মাস্টার বেলাউদাহ সাদ (2413) একে অপরের মোকাবেলা করবেন।

এদিকে মহিলা বিভাগে ৬০তম সিডেড বাংলাদেশের প্রতিপক্ষ আজ অত্যন্ত শক্তিশালী দেশ এস্তোনিয়া। এই দলটি অলিম্পিয়াডে ৪০তম সিডেড দল হয়ে অংশ নিচ্ছে।প্রতিপক্ষের সাথে জয় হয়তো কঠিন হতে পারে। খুব ভাল খেললে ড্র করারও সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না। তবুও কোন চমক দেখাতে পারে কী না দেখার বিষয়।

এক নম্বর বোর্ডে অান্তর্জাতিক মহিলা মাস্টার শামীমা আক্তার লিজা (2152) ও অান্তর্জাতিক মহিলা মাস্টার নরভা, মাই (2320), দুই নম্বর বোর্ডে মহিলা ফিদেমাস্টার তনিমা পারভীনের (2022) ও মহিলা ফিদেমাস্টার ওল্ডে মার্গারেথ (2158), তিন নম্বর বোর্ডে মহিলা ফিদেমাস্টার শারমীন সুলতানা শিরিন (1974) ও আন্তর্জাতিক মহিলা মাস্টার তসিগ্যানোভা মনিকা (2102) এবং এবং চার নম্বর বোর্ডে অান্তর্জাতিক মহিলা মাস্টার রানী হামিদ (1909) ও মহিলা ফিদেমাস্টার নরভা ত্রিন (2113) প্রতিদ্বন্দ্বিতা করবেন।

যদিও ওপেন বিভাগে বাংলাদেশ প্রথম রাউন্ডে ৪-০ পয়েন্টে পালাউকে ও দ্বিতীয় রাউন্ডে একই ব্যবধানে ইন্টারন্যাশনাল ব্রেইল চেস এসোসিয়েশন (আইবিসিএ) কে পরাজিত করে। তৃতীয় রাউন্ডে অবশ্য ০.৫-৩.৫ পয়েন্টে ভিয়েতনামের কাছে হেরে যায়।তবে মহিলা বিভাগে লাল-সবুজ পতাকাধারী খেলোয়াড়রা প্রথম রাউন্ডে ৪-০ পয়েন্টে কসোভাকে হরালেও দ্বিতীয় রাউন্ডে দুর্দান্ত লড়েও ১-৫-২.৫ পয়েন্টে শক্তিশালী স্পেনের কাছে হেরে যায়। তবে তৃতীয় রাউন্ডে ৩.৫-০.৫ পয়েন্ট পর্তুগালকে পরাজিত করে।

উল্লেখ্য জর্জিয়ার স্থানীয় সময় বিকেল পাঁচটায় ওপেন বিভাগ এবং মহিলা বিভাগের খেলা বোর্ডে গড়াবে। খেলাগুলো সরাসরি দেখতে http://batumi2018.fide.com/en ক্লিক করে LIVE গিয়ে বিশ্বসেরা তারকা দাবাড়ুদের খেলা উপভোগ করতে পারবেন।
চেসবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published.