বিশ্বকাপে অংশ নিতে রাশিয়া গেলেন ফাহাদ

বিশ্বকাপে অংশ নিতে রাশিয়া গেলেন ফাহাদ
ক্রীড়া প্রতিবেদক
চেসবিডি.কম
ঢাকা : ৮ সেপ্টেম্বর ২০১৯

এশিয়ান ৩.২ জোনের চ্যাম্পিয়ন ফিদেমাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান বিশ্বকাপ দাবায় অংশ নিতে আজ রোববার ভোরে রাশিয়ার উদ্দেশ্য ঢাকা ছেড়েছেন। আগামী ১০ সেপ্টেম্বর থেকে নকআউট ভিত্তিক এ আসর খানতি মানসিসকোয় শুরু হবে।

প্রথম রাউন্ডে ফাহাদের প্রতিপক্ষ নেদারল্যান্ডের সুপার গ্র্যান্ডমাস্টার আনিশ গিরি। ফাহাদ ও গিরি ১০ ও ১১ সেপ্টেম্বর দু’টি ম্যাচে একে অপরের সাথে মোকাবেলা করবেন। যদি স্ট্যান্ডার্ড ম্যাচে জয়-পরাজয়ের ফয়সালা না হয় তাহলে ১২ সেপ্টেম্বর তারা র‌্যাপিড ম্যাচে মুখোমুখি হবেন। পরস্পরের মধ্যে যিনি সর্বোচ্চ পয়েন্ট পাবেন তিনিই পরবর্তী রাউন্ডে উত্তীর্ণ হবেন। তবে যিনি হেরে যাবেন তাকে এ আসর থেকে বিদায় নিতে হবে।

চব্বিশদিনব্যাপী এ বিশ্ব আসর ৪ অক্টোবর শেষ হবে।১৬ মিলিয়ন ডলারের সাত রাউন্ড পদ্ধতির এ আসরে বিশ্বের ৪৭ দেশের ১২৮ খেলোয়াড় প্রতিদ্বন্দ্বিতা করবেন।

বিশ্বকাপ দাবায় ১৬ বছর বয়সী ফাহাদ এবারই প্রথম খেলতে যাচ্ছেন। তার প্রতিপক্ষ হচ্ছেন ২৫ বছর বয়সী নেপালী বংশোদ্ভূত নেদারল্যান্ডের আনিশ গিরি। বর্তমানে ফাহাদের আন্তর্জাতিক রেটিং ২২৫০। র‌্যাপিড রেটিং ২২৪৩। ব্লিটজ রেটিং ২২৪৪। কিন্ত গিরির রেটিং ২৭৭৯। র‌্যাপিড রেটিং ২৭৩০। ব্লিটজ রেটিং ২৭৭২। পার্থক্য যথাক্রমে ৫২৯, ৪৮৭ ও ৫২৮ রেটিং। কাজেই দাবা বোর্ডে ফাহাদকে কতটা কঠিন লড়াইয়ের মুখোমুখি হতে হচ্ছে সেটা সহজেই অনুমেয়।

চেসবিডি.কম/এমএ