বিশ্ব দাবার বাছাইপর্বে যারা খেলছেন

বিশ্ব দাবার বাছাইপর্বে যারা খেলছেন
বিশেষ প্রতিনিধি
চেসবিডি.কম
ঢাকা : ১৩ মার্চ ২০১৯

বিশ্ব দাবার বাছাইপর্বখ্যাত এশিয়ান জোনাল ৩.২ দাবা চ্যাম্পিয়নশিপের ওপেন ও নারী চ্যাম্পিয়নশিপ আগামী ১৫ মার্চ থেকে শুরু হচ্ছে।

জোনের ছয়টি দেশের মধ্যে স্বাগতিক বাংলাদেশ, শ্রীলংকা, নেপাল ও পাকিস্তান অংশ নিচ্ছে। তবে অংশ নিচ্ছে না মালদ্বীপ ও ভুটান।

ওপেন বিভাগের উল্লেখযোগ্য দাবাড়ুদের মধ্যে রয়েছেন দেশের পাঁচ গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান, মোল্লা আব্দুল্লাহ আল রাকিব, এনামুল হোসেন রাজীব, রিফাত বিন সাত্তার ও নিয়াজ মোরশেদ। দুই আন্তর্জাতিক মাস্টার আবু সুফিয়ান শাকিল ও মোহাম্মদ মিনহাজউদ্দিনসহ প্র্রায় ৫০ জন।

এদিকে নারী বিভাগে আন্তর্জাতিক মহিলা মাস্টার রানী হামিদ, মহিলা ফিদেমাস্টার নাজরানা খান ইভা, শারমীন সুলতানা শিরিন, তনিমা পারভীন, সৈয়দা শাবানা পারভীন নীপ ও জাকিয়া সুলাতানসহ প্রায় ৩০ জন অংশগ্রহণ করতে যাচ্ছেন।

জোনের অপর দেশগুলোর মধ্যে ওপেন বিভাগে পাকিস্তানের আন্তর্জাতিক মাস্টার মাহমুদ লোদী, শ্রীলংকার ফিদেমাস্টার তিলকরত্মে, আলাকাকন ইসুরু এবং নেপালের কেশব শ্রেষ্ঠা অংশগ্রহণ নিশ্চিত করেছেন।

নারী বিভাগে শ্রীলংকার মহিলা আন্তর্জাতিক মাস্টার রানাসিংগে ও মহিলা ফিদেমাস্টার প্রেমানাথ দিনাক্ষি এবং নেপালের সুজানা লোহানি কনর্ফাম করেছেন। এ আসরের খেলা বোর্ডে গড়ানো না পর্যন্ত নিশ্চিত হওয়া যাচ্ছে না ওপেন এবং নারী বিভাগে কতজন প্রতিযোগী অংশ নেবেন।

বিশ্ব কাপ দাবা ও বিশ্ব মহিলা দাবা চ্যাম্পিয়নশিপের কোয়ালিফায়িং এশিয়ান জোনাল ৩.২ দাবা চ্যাম্পিয়নশিপ ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট ভবনের লেবেল-৯ প্রতিদিন বিকেল তিনটা থেকে শুরু হবে।

চেসবিডি.কম