বিশ্ব দাবা অলিম্পিয়াড আজ শুরু 

বিশ্ব দাবা অলিম্পিয়াড আজ শুরু 
আমীর আলী রানা, চেসবিডি.কম
ঢাকা, ২৪ সেপ্টেম্বর ২০১৮
বিশ্ব দাবা অলিম্পিয়াড আর কয়েক ঘন্টা পরেই জমকালো আয়োজনের মধ্যে দিয়ে আজ সোমবার জর্জিয়ার বাতুমি শহরে শুরু হতে যাচ্ছে। বিশ্ব দাবার সর্বোচ্চ এ দলগত অাসরে এবার রেকর্ডসংখ্যক দেশ অংশ নিচ্ছে।
বিশ্বকাপের শ্রেষ্ঠত্ব অর্জনে যুদ্ধের দামামা বাজাতে শিরোপা প্রত্যাশী দলগুলোসহ এরই মধ্যে অংশগ্রহণকারী সবকয়টি দেশই জর্জিয়ায় অবস্থান করছে। ১১ রাউন্ড সুইস লিগ পদ্ধতির এ আসরের ওপেন বিভাগে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন আমেরিকা, রানার্সআপ ইউক্রেন, তৃতীয় স্থান লাভকারী রাশিয়াসহ চীন, ভারত, আর্মেনিয়া ও ইসরাইলকে অন্যতম ফেভারিট ভাবা হচ্ছে।
অন্যদিকে মহিলা বিভাগে ফেভারিট ভাবা হচ্ছে বর্তমান চ্যাম্পিয়ন চীন, রানার্সআপ পোল্যান্ড, তৃতীয় স্থান লাভাকারী ইউক্রেনসহ রাশিয়া, জর্জিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র ও হাঙ্গেরীকে।
বাংলাদেশও অলিম্পিয়াডে অংশ নিতে এক দিন আগেই পৌঁছে গেছে বাতুমি শহরে। অলিম্পিয়াডে বাংলাদেশের লক্ষ্য শিরোপা জয়ের মিশন না হলেও, উদ্দেশ্যে আন্তর্জাতিক মাস্টার নর্ম, গ্র্যান্ডমাস্টার নর্ম অর্জনের পাশাপাশি যতটা ভাল খেলা যায়। সে লক্ষ্যেই লাল-সবুজ পতাকাধারী খেলোয়াড়রা নিজেদের শক্তি-সামর্থ্যের শেষ টুকু উজার করে দিয়ে বিশ্বসেরাদের সঙ্গে মোকাবেলা করবেন।
এ বছর ৪৩তম আসরের পর্দা উঠছে অাজ।যার যবনিকা ঘটবে ৬ অক্টোবর।  অলিম্পিয়াডের ঐতিহ্য অনুযায়ী ওপেন ও মহিলা বিভাগের খেলা এক সঙ্গে একই ভেনুতে হবে। দলের জন্য খেলোয়াড়রা চ্যাম্পিয়ন, রানার্সআপের জন্য খেলেন।  ইন্ডিভিজুয়েল ভাবে খেলোয়াড়দের জন্য ক্যান্ডিডেট মাস্টার, ফিদেমাস্টার, আন্তর্জাতিক মাস্টার ও গ্র্যান্ডমাস্টার নর্ম বা সরাসরি উপাধি পাবার সুযোগ রয়েছে। ঠিক তেমননিভাবে ব্যক্তিগত বোর্ডে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ পদক থাকছে। শুধু তাই নয় ভাল করলে যেমন রেটিং বৃদ্দির সুযোগ থাকে, তেমননি খারাপ খেললে রেটিংও খোয়াতে হয়। যাদের রেটিং নেই তাদের রেটিং করার সুযোগ রয়েছে। চার বোর্ড মিলে সর্বোচ্চ ২.৫ পয়েন্ট পেলে জয় এবং ২-২ পয়েন্ট হলে ম্যাচ ড্র  হয়।
অলিম্পিয়াডে জাতীয় মহিলা দলের চেয়ে পুরুষ দল অত্যন্ত শক্তিশালী হয়েছে। শক্তি-সামর্থ্য আর অভিজ্ঞতায় যে কোন বড় দলকে তাদের হারানোর বা রুখে দেবার সামর্থ রয়েছে। অতীত অলিম্পিয়াডে এমন নজির রয়েছে। কিন্ত মহিলা দলকে সাদামাটা দলের সঙ্গে জয় পেতে ঘাম ঝরাতে হয়।
ওপেন বিভাগের ক্যাপ্টেন জাতীয় দলের কোচ লাটভিয়ান সুপার গ্র্যান্ডমাস্টার ইগোর রওসিস বলেন, তিন গ্র্যান্ডমাস্টার এবং দুই ফিদে মাস্টার নিয়ে বাতুমিতে দল খেলবে। তারা সবাই অভিজ্ঞ এবং এদের অনেকের একাধিক অলিম্পিয়াডে খেলে অভ্যস্থ। ভাল একটা রেজাল্ট করার জন্য সবাই চেষ্টা করবেন।
এদিকে মহিলা দলের ক্যাপ্টেন মহিলা ক্যান্ডিডেট মাস্টার মাহমুদা হক চৌধুরী মলি জানান, দলে দুইজন আন্তর্জাতিক মহিলা মাস্টার এবং তিন জন মহিলা ফিদে মাস্টার রয়েছেন। তারাও একাধিকবার অলিম্পিয়াডে দেশের প্রতিনিধিত্ব করেছেন। সে অভিজ্ঞতা কাজে লাগিয়ে নিজেদের সেরাটা দিতে চান সবাই।
বাংলাদেশ কন্টিনজেন্ট : হেড অব ডেলিগেশন কে এম শহিদউল্যা, ডেলিগেট সৈয়দ শাহাবউদ্দিন শামীম। আরবিটার হারুন অর রশিদ। ওপেন বিভাগ : গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান, গ্র্যান্ডমাস্টার মোল্লা আবদুল্লাহ আল রাকিব, গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব ও ফিদে মাস্টার খন্দকার আমিনুল ইসলাম ও ফিদে মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান। ক্যাপ্টেন : সুপার গ্র্যন্ড মাস্টার ইগোর রওসিস।
জাতীয় মহিলা দল : আন্তর্জাতিক মহিলা মাস্টার রানী হামিদ, আন্তর্জাতিক মহিলা মাস্টার শামীমা আক্তার লিজা, মহিলা ফিদে মাস্টার শারমিন সুলতানা শিরিন, মহিলা ফিদে তনিমা পারভীন ও মহিলা ফিদে মাস্টার জাকিয়া সুলতানা। ক্যাপ্টেন : মহিলা ক্যান্ডিডেট মাস্টার মাহমুদা হক চৌধুরী মলি।
চেসবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published.