মাহমুদা মলি’র আজ জন্মদিন

মাহমুদা মলি’র আজ জন্মদিন
ঢাকা : ২৮ মার্চ ২০১৯

ঘরোয়া দাবার পরিচিত মুখ মাহমুদা হক চৌধুরী মলি-এর আজ (২৮ মার্চ) জন্মদিন। এই দিনে তিনি সিলেটের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত ও এক সন্তানের জনক।

মলি ছোটবেলা থেকেই পড়াশোনার পাশাপাশি খেলাধুলার প্রতি ভীষণ আগ্রহী ছিলেন। সেই আগ্রহ থেকেই তিনি চৌষট্টি খোপের দাবার জমিনের সঙ্গে একজন দাবাড়ু হিসেবে সখ্য গড়ে তোলেন।

শুরুতে তিনি স্থানীয় পর্যায়, পরবর্তীতে জাতীয় পর্যায় নিজেকে মেলে ধরেন।শুধু তাই নয়, ঘরোয়া দাবার গণ্ডি পেরিয়ে তিনি জাতীয় দলেও খেলেছেন।

এমন কী বিশ্ব দাবার সর্বোচ্চ দলগত আসর বিশ্ব দাবা অলিম্পিয়াডেও দেশের প্রতিনিধিত্ব করেছেন।

বর্তমানে মলি দাবা অঙ্গনে নানা পরিচয়ে পরিচিতি। একজন জাতীয় দাবাড়ৃ, একজন আরবিটার, একজন ইন্সট্রাক্টর, একজন সংগঠক সর্বোপরি একজন দাবা অন্ত:প্রাণ মানুষ হিসেবে পরিচিত।

এ মুহূর্তে তিনি এলিগেন্ট ইন্টারন্যাশনাল চেস একাডেমি গড়ে তুলে নতুন নতুন দাবাড়ু সৃষ্টির লক্ষে কাজ করে চলেছেন।

দাবা উন্নয়নে কাজ করতে গিয়ে তার নাম দেশের বাইরেও ছড়িয়ে পড়েছে। অসাধারণ সাংগঠনিক দক্ষতায় খুব শিগগিরই তিনি ফিদে থেকে আন্তর্জাতিক দাবা সংগঠকের স্বীকৃতি পেতে যাচ্ছেন।

মলির এমন কর্মকাণ্ডে বরাবরই উৎসাহ যুগিয়ে চলেছেন তার স্বামী সৈয়দ শাহাবউদ্দিন শামীম। তিনি নিজেও একজন দেশের অন্যতম ক্রীড়া সংগঠক। বর্তমানে ফিদের এশিয়ান জোন ৩.২ প্রেসিডেন্ট ও বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক। এ ছাড়া তিনি ঐতিহ্যবাহী চট্টগ্রাম মোহামেডান স্পোর্টিং ক্লাবের সাধারণ সম্পাদক ও চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার অতিরিক্ত সাধারণ সম্পাদক।

মাহমুদা হক চৌধুরী মলি ও সৈয়দ শাহাবউদ্দিন শামীম দম্পতির সন্তান সৈয়দ রিদওয়ান। তিনি একজন খুদে দাবাড়ু। অল্প বয়সেই রিদওয়ান দেশ-বিদেশের বয়সভিত্তিক টুর্নামেন্ট খেলে নিজেকে তৈরি করে নিচ্ছেন।

দাবা অন্ত:প্রাণ মাহমুদা হক চৌধুরী মলি-এর জন্মদিনে চেসবিডি.কম পরিবারের পক্ষ থেকে অনেক অনেক শুভেচ্ছা।

চেসবিডি.কম/এমএ