মোরসালিন আহমেদ-এর অাজ জন্মদিন

মোরসালিন আহমেদ-এর অাজ জন্মদিন
মো. অারিফুর রহমান
ঢাকা, ১৭ অক্টোবর ২০১৮

চেসবিডি.কম এর স্বপ্নদৃষ্টা, প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রধান নির্বাহী মোরসালিন আহমেদের বুধবার (১৭ অক্টোবর) জন্মদিন । ১৯৭১ সালের এই দিনে তিনি নারায়ণগঞ্জ জেলার বাবুরাইলের একটি সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন । বাবা মহিউদ্দিন আহমেদ এবং মাতা রওনক লায়লা । দুই ভাই এক বোনের মধ্যে তিনি সবার ছোট্ট । সাংবাদিকতার পাশাপাশি জাতীয় পর্যায়ে ক্রীড়া সংগঠক হিসেবে তার একটি সুপরিচিতি রয়েছে । এক সময় তিনি ঢাকা প্রথম বিভাগ দাবা লিগেরও নিয়মিত খেলোয়াড় ছিলেন । শুধু তাই নয়, ঢাকা মোহামেডান স্পোটিং ক্লাব লিমিটেডের সফল ম্যানেজার হিসেবে তিনি ২০১১, ২০১২ ও ২০১৩ সালে প্রিমিয়ার ডিভিশন দাবা লিগের শিরোপা জয়ে বিশেষ ভূমিকা রাখেন।

মোরসালিন আহমেদ ঢাকা রিপোর্টার্স ইউনিটির কার্যনির্বাহী পরিষদে তিনবার ক্রীড়া সম্পাদক ছিলেন । বাংলাদেশ ক্রীড়ালেখক সমিতিতে দুইবার সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করেছেন । সমিতির প্রতিনিধি হয়ে তিনি ২০০২ সালে দক্ষিণ কোরিয়ার বুসানে এশিয়ান গেমস, ২০০৮ সালে চীনের বেইজিং এবং ২০০৯ সালে ইতালির মিলানে এআইপিএসের কংগ্রেসে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন । দাবা লেখালেখিতে বিশেষ অবদানের জন্য ১৯৯৭ সালে প্রাইম ব্যাংক-লিওনাইন চেস প্রোডেজি পুরস্কার লাভ করেন ।

মোরসালিন আহমেদ দাবার উপর ৩টি বইও লিখেছেন । বইগুলো হচ্ছে ’গল্পে গল্পে দাবা খেলা’, ’সেরা দাবাডুর প্রিয় খেলা’ এবং ’বিশ্ব দাবায় মেয়েরা’ । এছাড়া ’জাদুকর সামাদ’ নামে একটি ফুটবল বিষয়ক বইয়ের সম্পাদনাও করেছেন । বাংলা ভাষায় দাবা বিষয়ক প্রথম অনলাইন নিউজ পোর্টাল ’চেসবিডি ডটকম’ এর সম্পাদকের দায়িত্বের পাশাপাশি বিডিস্পোর্টস২৪.কম এর বিশেষ প্রতিনিধি ।

সাংবাদিকতা ক্যারিয়ারে মোরসালিন আহমেদ দৈনিক অর্থনীতি, দৈনিক নয়াদিগন্ত, নিউজ গার্ডেন অনলাইন, স্পোর্টস লাইন, দৈনিক অর্থনীতি প্রতিদিন, বাংলারিপোর্ট.কম কাজ করেছেন । পেশাগত দায়িত্ব পালনে তিনি বিভিন্ন আন্তর্জাতিক গেমস কভার করতে ভারত, নেপাল, ভুটান, শ্রীলঙ্কা, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, থাইল্যান্ড, চীন, দক্ষিণ কোরিয়া, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কাতার, ওমান, ইতালি, ভ্যাটিকান সিটি, ফ্রান্স, স্পেন, সুইজারল্যান্ড প্রভৃতি দেশ ভ্রমণ করেছেন ।

মোরসালিন আহমেদ ২০০৯ সালে বাংলাদেশ দাবা ফেডারেশনের কার্যনির্বাহী পরিষদের সদস্য হয়েছেন । ২০১২ সালে দাবা ফেডারেশনে নির্বাচনে যুগ্ম সম্পাদক নির্বাচিত হয়েছেন । ২০১০ সালে তিনি চীনের গোয়াংজু এশিয়ান গেমসে জাতীয় দাবা দলের ম্যানেজারের দায়িত্ব পালন করেছেন । ২০১৪ সালে দাবা ফেডারেশনের অন্যতম প্রতিনিধি হিসেবে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন গ্যারি কাসপারভের সঙ্গে মালয়েশিয়ায় বৈঠকে যোগ দিয়েছেন । দাবার পাশাপাশি তিনি বাংলাদেশ সাঁতার ফেডারেশনেও সাংগঠনিক দক্ষতার প্রমাণ রাখেন । ২০০৮ সালে বাংলাদেশ সাঁতার ফেডারেশনের কার্যনির্বাহী পরিষদের সদস্য হয়েছেন । ২০১০ সালে সংযুক্ত আরব আমিরাতে ওয়ার্ল্ড সুইমিং চ্যাম্পিয়নশিপে ম্যানেজার এবং ২০১১ সালে শ্রীলংকায় প্রথম সাউথ এশিয়ান বিচ গেমসেও জাতীয় সাঁতার দলের ম্যানেজারের দায়িত্ব পালন করেছেন । শুধু দাবা ও সাঁতারেই নয়, তিনি ২০১৭ সালে বাংলাদেশ ভারোত্তোলন ফেডারেশনের কার্যনির্বাহী পরিষদের সদস্য ছিলেন।
চেসবিডি.কম/এমএআর

1 thought on “মোরসালিন আহমেদ-এর অাজ জন্মদিন

  1. শুভ জন্মদিন @মোরসালিন
    শুভ হোক দিন
    শুভ হোক জীবন…

Leave a Reply

Your email address will not be published.