মো: আরিফুর রহমান-এর আজ জন্মদিন

মো: আরিফুর রহমান-এর আজ জন্মদিন
মোরসালিন আহমেদ
ঢাকা, ২৩ অক্টোবর ২০১৮।

চেসবিডি.কম এর এক্সিকিউটিভ ডিরেক্টর মো: অারিফুর রহমানের মঙ্গলবার (২৩ অক্টোবর) জন্মদিন ।  ১৯৭১ সালের এই দিনে তিনি খুলনা দৌলতপুরে একটি সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন ।  তার বাবা মো: মর্তুজা আলী এবং মাতা লুৎফুন নেসা ।  চার বোন এক ভাইয়ের মধ্যে তার অবস্থান দ্বিতীয় ।  ২০০০ সালের ১৫ মে, তিনি কাজী শামসুন নাহার এর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন ।  বর্তমানে তিনি স্ত্রী, কন্যা (মাহা) ও পুত্র (রাদ) কে নিয়ে সোনাডাঙ্গা, খুলনাতে বসবাস করেন ।

ছোট্টবেলায় তার খেলাধুলায় ছিল প্রচণ্ড আগ্রহ, বিশেষ করে ব্যাডমিন্টন ও টেনিসের প্রতি তাঁর আছে বিশেষ দুর্বলতা ।  বাংলা সাহিত্যের প্রতি তাঁর ঝোঁক ছিল ভীষণ । ছাত্রজীবন থেকেই লেখালেখি করেন ।  তিনি প্রধানত একজন আধুনিক কবি ।  তিনি কবিতা, ছড়া, গল্প ও উপন্যাসসহ বিবিধখাতে ধারাবাহিক অবদান রেখে যাচ্ছেন । সাংবাদিকতাও করেন ।  খুব শিগগিরই তিনি একটি সাহিত্য বিষয়ক অনলাইন পত্রিকা “অচিনপুর.কম” এর সম্পাদক হিসেবে আত্মপ্রকাশ করতে যাচ্ছেন ।

কবি, সাংবাদিকতা সব ছাপিয়ে তিনি একজন শিক্ষানুরাগীও বটে ।  গত ৫ বছর থেকে গভর্নর হিসাবে খুলনা সাউথ হেরান্ড ইংলিশ স্কুল ও কলেজ পরিচালনা করে আসছেন । তিনি খুলনা ক্লাব লিমিটেড ও খুলনা চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাসট্রি এর সদস্য ও বিবিধ কর্মকান্ডের সাথে ওতপ্রোতভাবে জড়িত ।

১৯৯৭ সালে তিনি এমবিএ (MBA) সম্পন্ন করেন ।  লেখাপড়ার পাশাপাশি তিনি সর্বদাই সফটওয়্যার তৈরী পেশায় সম্পৃক্ত ছিলেন ।  চাকুরী জীবনে ৭ বছর তিনি ওয়ার্ল্ড ব্যাংক (World Bank) এর বিভিন্ন প্রোজেক্টে আইটি উপদেষ্টা হিসাবে কর্মরত ছিলেন ।  তখন দেশের বিভিন্ন উন্নয়ন প্রকল্পে কাজ করে দেশের সার্বিক উন্নয়নে অবদান রাখার সুযোগ পান ।  ২০০৫ সালে তিনি বোরাক ইনস্টিটিউট গড়ে তোলেন । এই প্রতিষ্ঠানটির তিনি প্রতিষ্ঠাতা ও প্রিন্সিপাল ।  তিনি একজন সার্থক সফট্ওয়্যার উদ্ভাবক । ২০০০ সাল থেকে তিনি একটি কাস্টমাইজড ইআরপি সফট্ওয়্যার (Customized ERP Software) উদ্ভাবনের কাজ শুরু করেন এবং তা সার্থকভাবে সম্পন্ন করেন । তার উদ্ভাবিত সফটওয়্যারটি বর্তমানে “বোরাক সফটওয়্যার” নামে পরিচিত যা বিভিন্ন বৃহৎ ব্যবসা প্রতিষ্ঠানের সার্বিক পরিচালনা শক্তি হিসাবেই ব্যবহারিত হয়ে আসছে । বর্তমানে তিনি “বোরাক টেকনলোজিস লিমিটেড” এর ম্যানেজিং ডাইরেক্টর । এর মধ্যেই তিনি দেশের একজন আইটি বিশেষজ্ঞ হিসেবে পরিচিতি লাভ করেছেন ।  বর্তমানে তিনি দেশের একঝাঁক আইসিটি উদ্ভাবকদের সহিত “আমরাই ডিজিটাল বাংলাদেশ” কনসেপ্ট নিয়ে কাজ করছেন ।
চেসবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published.