লন্ডনে বিবিসিএ দাবায় আনতানাস অপরাজিত চ্যাম্পিয়ন

লন্ডনে বিবিসিএ দাবায় আনতানাস অপরাজিত চ্যাম্পিয়ন
আবু মুসা হাসান, লন্ডন থেকে
লন্ডন, ১১ নভেম্বর ২০১৮

আন্তর্জাতিক মাস্টার জাপোইস্কি আনতানাস ব্রিটিশ বাংলা চেস এসোসিয়েশন (বিবিসিএ) রাপিড টুর্নামেন্টে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছেন ।  ছয় ম্যাচে সাড়ে পাঁচ পয়েন্ট নিয়ে তিনি শিরোপা জয়ের কৃতিত্ব দেখান ।

তবে সমানসংখ্যক পাঁচ পয়েন্ট সংগ্রহ করে গ্র্যান্ডমাস্টার বোগদান লালীচ, বিবিসিএ’র ফিদেমাস্টার জভিকা রাদোভানোভিচ ও বাজরুশ কেলমেন্ডি যৌথভাবে রানারআপ হয়েছেন ।

এদিকে ক্যাটগরিভিত্তিক অনূর্ধ্ব-২১০০ রেটিংয়ে ফিলিপ মেইকপীস ও ফ্রান্সিসকো সালেরনো, অনূর্ধ্ব-১৯০০ রেটিংয়ে গোলাম আলী পারভেজ ও শাহজাহন সাইদমোরোদভ সেরা দাবাড়ু হিসেবে এবং বিশেষ পুরস্কার পেয়েছেন বিবিসিএ’র যুগ্মসম্পাদক মোহাম্মদ ইসলাম হীরক ।  এছাড়া অনূর্ধ্ব-১৬০০ রেটিংয়ে বিবিসিএ’র হোরহে আপাজা ও লুকাস পিয়েচা এবং তামার পঙ্কজ, অনূর্ধ্ব-১৪৫০ রেটিংয়ে ডেভিড নাইট ও জেমস হার্টম্যান এবং অনূর্ধ্ব-১৩০০ রেটিংয়ে গুল কাপুর পুরস্কার পেয়েছেন ।

অপরদিকে ক্যাটাগরি মেজর বিভাগে সমানসংখ্যক পাঁচ পয়েন্ট পেয়ে যৌথভাবে চ্যাম্পিয়ন হয়েছেন বিবিসিএ’র আহমেদুল হক, টীম ভ্যালেন্টাইন, মোহসীন আবেদিয়ান ও ড্যারেক হার্ভি ।  তবে এ বিভাগে বিবিসিএ দরবেশ চৌধুরী বিশেষ পুরস্কার পেয়েছেন ।  অন্যদিকে অনুর্ধ্ব-১৬ বিভাগে সেরা খেলোয়াড় হয়েছেন এমিলী মেইটন ।

প্রতি বছরের মতো এবারো পূর্ব লন্ডনে বর্ণাঢ্য অায়োজনের মধ্য দিয়ে ১১ নভেম্বর দিনব্যাপী আন্তর্জাতিক মানের এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় ।  এ বছর দারুণ উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে জাতি-বর্ণ নির্বিশেষে বৃহত্তর লন্ডন, বার্মিংহাম ও অক্সফোর্ডসহ যুক্তরাজ্যের বিভিন্ন শহরের ৮৮ জন দাবাড়ু অংশগ্রহণ করেন ।  এর মধ্যে একজন গ্র্যান্ডমাস্টার, একজন অান্তর্জাতিক মাস্টার এবং পাঁচজন ফিদেমাস্টার ছিলেন ।  পূর্ব লন্ডনের লন্ডন এন্টারপ্রাইজ একাডেমিতে এ টুর্নামেন্টের ওপেন বিভাগে ৫২ জন এবং মেজর বিভাগে ৩৬ জন দাবাড়ু প্রতিদ্বন্দ্বিতা করেন ।  খেলা পরিচালনা করেন যুক্তরাজ্যের স্বনামধন্য আর্বিটার এডাম রাউফ ও তাঁর ডেপুটি ছিলেন আর্বিটার মাইক্যাল ফ্ল্যাট ।  টুর্নামেন্ট বোর্ডে গড়ানোর আগে পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী রিমেম্বারেন্স ডে পালন উপলক্ষে ব্রিটেনবাসীর সাথে একাত্ব হয়ে দুই মিনিট নীরবতা পালন কর হয় ।

বিবিসিএ’র সাধারণ সম্পাদক মোশতাক চৌধুরীর সঞ্চালনায় পুরস্কার বিতরণ অনুষ্ঠানে সংগঠনের সভাপতি তারিক খান, প্রধান উপদেষ্টা আবু মুসা হাসান, কোষাধক্ষ্য কবি মাজেদ বিশ্বাস, সাংগঠনিক সম্পাদক আশরাফ নান্নু, সহসাধারণ সম্পাদক মো. ইসলাম হীরক, সহ-সভাপতি মেসবাহ কামাল, মাসুদুল হক, মোহাম্মদ আলী চৌধুরী বাবু, আহমেদুল হক, অলিভার ফিনাগান, জর্জ আপজা, শন মারায়েশা, হাসান মুগালু, কলিন হিউজ প্রমুখ উপস্থিত ছিলেন ।

উল্লেখ্য প্রবাসী বাঙালি দাবাড়ুদের উদ্যোগে তিন বছর আগে পূর্ব লন্ডনের বাঙালি অধ্যুষিত টাওয়ার হ্যামলেটসে ব্রিটিশ বাংলা চেস এসোসিয়েশন (বিবিসিএ) গঠন করা হয় ।সংগঠনের জন্মলগ্ন থেকেই নিয়মিতভাবে এ ধরনের টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়ে আসছে । শুধু তাই নয়, লন্ডন সামার চেস লিগে বিবিসিএ পরপর দুইবার চ্যাম্পিয়ন হয়েছে । এমন কী, ঐতিহ্যবাহী লন্ডন চেস লিগেও সংগঠনটি অংশ নিচ্ছে ।  গত বছর বিবিসিএ’র একটি দল লন্ডন চেস লিগের চতূর্থ ডিভিশনে চ্যাম্পিয়ন হয়ে এ বছর তৃতীয় বিভাগে খেলছে । এছাড়া অপর একটি দল এ বছর থেকে ষষ্ঠ ডিভিশনে অংশ নিচ্ছে ।  লন্ডনের দাবা জগতে ব্রিটিশ বাংলা চেস এসোসিয়েশন এখন জনপ্রিয় দাবা ক্লাবে পরিণত হয়েছে।
চেসবিডি.কম/এমএ

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published.