লন্ডনে বিবিসিএ র‌্যাপিড টুর্নামেন্ট ২৪ ফেব্রুয়ারি

লন্ডনে বিবিসিএ র‌্যাপিড টুর্নামেন্ট ২৪ ফেব্রুয়ারি
বিশেষ প্রতিনিধি, লন্ডন থেকে
লন্ডন : ১০ ফেব্রুয়ারি ২০১৯

প্রবাসী বাঙালি দাবাড়ুদের প্রাণের সংগঠন ‍‌’ব্রিটিশ বাংলা চেস এসোসিয়েশন‍‌’ (বিবিসিএ) গত তিন বছর ধরে পূর্ব লন্ডনে নানা ধরনের আন্তর্জাতিক মানের দাবা টুর্নামেন্ট করে আসছে। সেই অভিজ্ঞতার আলোকে চলতি বছর থেকে বিবিসিএ ইসিএফ গ্রেডেড র‌্যাপিড টুর্নামেন্ট শুরু করেছে। প্রতিমাসের শেষ রোববার এ টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে। তারই ধারাবাহিকতায় চলতি মাসের শেষ রোববার ২৪ ফেব্রুয়ারি র‌্যাপিড দাবা বোর্ডে গড়াবে। এ টুর্নামেন্টের স্পন্সর হিসেবে থাকছেন ফেইথ প্রিন্টিংয়ের পরিচালক ও জনমত এর সহকারী সম্পাদক মোসলেহ উদ্দিন আহমেদ।

বিবিসিএ’র এ টুর্নামেন্টের ভেন্যু পূর্ব লন্ডনের হোয়াইট চ্যাপেল স্টেশন সংলগ্ন ১১৭ ভ্যালেন্স রোডের হাসন রাজা সেন্টার। বাংলাদেশের মরমী কবি ও সাধক হাসন রাজার নামে স্পিটালফিল্ড হাউজিং এসোসিয়েশনের নবনির্মিত হাসন রাজা সেন্টারটি পূর্ব লন্ডনের বাঙালি অধ্যুষিত কমিউনিটিতে ‘শাহ সেন্টার’ হিসেবে পরিচিত।

এ টুর্নামেন্টের অংশগ্রহণকারীদের ইংলিশ চেস ফেডারেশন (ইসিএফ) এর সিলভার অথবা গোল্ড অথবা প্লাটিনাম সদস্য হতে হবে। ইসিএফ’র সদস্যদের নিজস্ব গ্রেডিং থাকায় টুর্নামেন্টের ফলাফলের উপর ভিত্তি করে তাদের ইসিএিফ গ্রেডিংয়ের আপডাউন হয়ে থাকে। ইসিএফ’র ওয়েবসাইটের ইভেন্ট ক্যালেন্ডারে বিবিসিএ’র অনলাইনে এন্ট্রি করার লিংক রয়েছে।

বিবিসিএ’র মাসিক দাবা টুর্নামেন্ট প্রথম আসর ২৭ জানুয়ারি অনুষ্ঠিত হয়ে গেল। এ প্রতিযোগিতার স্পন্সর ছিলেন বিবিসিএ’র কোষাধ্যক্ষ মাজেদ মাহমুদ। ছয় রাউন্ড সুইস লিগ পদ্ধতির ওপেন বিভাগে সাড়ে পাঁচ পয়েন্ট নিয়ে প্রথম হয়েছেন বিবিসিএ’র ফিদেমাস্টার জোভিকা রাদোভানবিচ। তবে সমান সংখ্যক সাড়ে চার পয়েন্ট সংগ্রহ করে দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ হয়েছেন যথাক্রমে টমাস কুইলটার, বিবিসিএ’র এন্ড্রু ম্যাকগেটিগান ও বীক্রম কামাথ।সাড়ে তিন পয়েন্ট লাভ করে তিনটি গ্রেডিং পুরস্কার পেয়েছেন ইলফোর্ড চেস ক্লাবের নসরুল্লাহ শেখ এবং বিবিসিএ’র মোহাম্মদ এলাহী ও মুশতাক চৌধুরী।

অন্যদিকে মেজর বিভাগে সমান সংখ্যক পাঁচ পয়েন্ট পেয়ে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় হয়েছেন বিবিসিএ’র ক্রীস সলটিসইয়াক, দরবেশ চৗধুরী ও গ্যারী জেরন। সমান সংখ্যক তিন পয়েন্ট নিয়ে অনূর্ধ্ব ১০০ গ্রেডিং প্রাইজ পেয়েছেন বিবিসিএ’র মাসুদ হক, মাজেদ মাহমুদ এবং আবু মুসা হাসান। অন্যদিকে একই সমান পয়েন্ট পেয়ে অনূর্ধ্ব ৮০ গ্রেডিং প্রাইজ পেয়েছেন বিবিসিএ’র গোলাম কাদের চৌধুরী এবং নিউহ্যাম চেস ক্লাবের শ্যাম সুন্দর।এছাড়া এইমী অলিভেড়া এবং অলিভার উইলিয়ামস বিশেষ পুরস্কার পেযেছেন।

উল্লেখ্য লন্ডনের দাবা জগতে ‘ব্রিটিশ বাংলা চেস এসোসিয়েশন’ এখন জনপ্রিয় ক্লাবে পরিণত হয়েছে। অনেকেই এখন এই ক্লাবটিকে ‘বাংলা চেস ক্লাব’ বলে অভিহিত করে থাকেন।

চেসবিডি.কম/এমএ

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published.