শিরোপার পথে রাজীব-তাহসিন

শিরোপার পথে রাজীব-তাহসিন
ক্রীড়া প্রতিবেদক
চেসবিডি.কম
ঢাকা : ১১ মে ২০১৯

মরহুম ডা. আবুল কাশেম চৌধুরী আন্তর্জাতিক দাবা প্রতিযোগিতার ‘এ’ ক্যাটাগরিতে গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব ও ‘বি’ ক্যাটাগরিতে তাহসিন তাজওয়ার জিয়া শিরোপা জয়ের পথে রয়েছেন। ১২ মে শেষ রাউন্ডে রাজীব আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ মিনহাজউদ্দিনকে হারাতে পারলে এবং তাহসিন স্বর্নাভো চৌধুরীর সাথে ড্র করলেই চ্যাম্পিয়ন।

‘এ’ ক্যাটাগরিতে অষ্টম রাউন্ড শেষে সাইফ স্পোর্টিং ক্লাবের গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব সাড়ে ছয় পয়েন্ট নিয়ে এককভাবে শীর্ষে রয়েছেন।তবে সাইফ স্পোর্টিং ক্লাবের অপর গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান ছয় পয়েন্ট নিয়ে এককভাবে দ্বিতীয় স্থানে অবস্থান করছেন।

এদিকে সাড়ে পাঁচ পয়েন্ট পেয়ে বাংলাদেশ নৌবাহিনীর আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ মিনহাজউদ্দিন এককভাবে তৃতীয় স্থানে রয়েছেন।

অপরদিকে পাঁচ পয়েন্ট সংগ্রহ করে চতুর্থ স্থানে রয়েছেন সাইফ স্পোর্টিং ক্লাবের আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান, বাংলাদেশ নৌবাহিনীর ফিদেমাস্টার খন্দকার আমিনুল ইসলাম, সুলতানা কামাল স্মৃতি পাঠাগারের মোহাম্মদ আমিনুল ইসলাম, শাহিন চেস ক্লাবের অভিক সরকার ও ভারতের সুমিত কুমার।

আজ অষ্টম রাউন্ডে জিয়া ভারতের সংকলান ভারতীকে, মিনহাজ ক্যান্ডিডেটমাস্টার সুব্রত বিশ্বাসকে, ফাহাদ ফিদেমাস্টার সেখ নাসির আহমেদকে, ক্যান্ডিডেটমাস্টার চঞ্চল কুমার ঘোষ ক্যান্ডিডেটমাস্টার মাহতাবউদ্দিন আহমেদকে, ক্যান্ডিডেটমাস্টার মো. শরীফ হোসেন ফিদেমাস্টার সৈয়দ মাহফুজুর রহমান ইমনকে, মো. শরীয়তউল্লাহ আমিনুল ইসলাম আমিনকে ও আব্দুল মোমিন মো. মঞ্জুর আলমকে পরাজিত করেন। এ ছাড়া রাজীব ও সুমিত, আমিনুল ও মোহাম্মদ আমিন, ফিদেমাস্টার মোহাম্মদ জাভেদ ও ক্যান্ডিডেটমাস্টার সোহেল চৌধুরী এবং মো. জামালউদ্দিন ও নাইম হক একে অপরের সাথে ড্র করেন।

এদিকে ‘বি’ ক্যাটাগরিতে গোল্ডেন স্পোর্টিং ক্লাবের তাহসিন তাজওয়ার জিয়া পূর্ণ ৮ পয়েন্ট নিয়ে এককভাবে শীর্ষে রয়েছেন।

তবে সাত পয়েন্ট সংগ্রহ করে যুগ্মভাবে দ্বিতীয় স্থানে রয়েছেন ফিরোজ আহমেদ ও স্বর্নাভো চৌধুরী।

সাড়ে ছয় পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রয়েছেন আন্তর্জাতিক মহিলা মাস্টার রানী হামিদ, জাবেদ আল আজাদ ও মো. মতিউর রহমান মামুন।

অষ্টম রাউন্ডে তাহসিন মো. মাসুম হোসেনকে, ফিরোজ গোলাম সারোয়ারকে, স্বর্নাভো মিজানুর রহমানকে, রানী হামিদ ফিদেমাস্টার মো. সাইফউদ্দিন লাভলুকে, জাবেদ মহিলা ক্যান্ডিডেটমাস্টার নোশিন আঞ্জুমকে ও মামুন মিহির লাল দাসকে পরাজিত করেন।

১২ মে রোববার দুপুর দেড়টায় উভয় ক্যাটাগরির নবম তথা শেষ রাউন্ডের খেলা জাতীয় ক্রীড়া পরিষদের পুরাতন ভবনের তৃতীয় তলার ক্রীড়া কক্ষে ও নীচতলার সভাকক্ষে অনুষ্ঠিত হবে। খেলা শেষে পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হবে।

চেসবিডি.কম/এমএ