শিরোপা প্রত্যাশী সাইফের জয় দিয়ে শুরু

শিরোপা প্রত্যাশী সাইফের জয় দিয়ে শুরু
ক্রীড়া প্রতিবেদক, চেসবিডি.কম
ঢাকা, ৬ ডিসেম্বর ২০১৮

এস এ গ্রুপ প্রিমিয়ার ডিভিশন দাবা লিগ বোর্ডে গড়িয়েছে । আজ বৃহস্পতিবার প্রথম রাউন্ডে শিরোপা প্রত্যাশী সাইফ স্পোর্টিং ক্লাব, বাংলাদেশ নৌবাহিনী ও সুলতানা কামাল স্মৃতি পাঠাগার জয় পেয়েছে ।

এনএসসি টাওয়ার অডিটোরিয়াম লাউঞ্জে গতবারের রানার্সআপ সাইফ স্পোর্টিং ক্লাব ৩.৫-০.৫ পয়েন্টে ইসফট এরিনা চেস ক্লাবকে পরাজিত করে । বিজয়ী দলের বেলারুশের গ্র্যান্ডমাস্টার কোভালেভ ভ্রাডিশ্লাভ, আজাবাইজানের গ্র্যান্ডমাস্টার এলতাজ সাফারলি ও গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান যথাক্রমে ইসফট এরিনা চেস ক্লাবের মো. আনিসুজ্জামান জুয়েল, ভারতীয় আন্তর্জাতিক মাস্টার সিদ্ধান্ত মহাপাত্রা ও উতেনকে পরাজিত করেন । তবে গ্র্যান্ডমাস্টার মোল্লা আব্দুল্লাহ আল রাকিব ইসফটের ভারতীয় ফিদেমাস্টার সাই অগ্নি জেভিতেসের সাথে ড্র করেন ।

এদিকে বাংলাদেশ নৌবাহিনী ২.৫-১.৫ পয়েন্টে হারিয়েছে সোনালী ব্যাংক স্পোর্টস ও রিক্রিয়েশন ক্লাবকে । নৌবাহিনীর ফিদেমাস্টার সেখ নাসির আহমেদ ও আন্তর্জাতিক মাস্টার আবু সুফিয়ান শাকিল যথাক্রমে সোনালী ব্যাংকের মো. জামালউদ্দিন ও মো. মতিউার রহমান মামুনকে পরাজিত করেন । তবে নৌবাহিনীর ফিদেমাস্টার খন্দকার আমিনুল ইসলাম সোনালী ব্যাংকের মো. আবু হানিফের সাথে ড্র করেন।কিন্ত নৌবাহিনীর আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ মিনহাজউদ্দিন সোনালী ব্যাংকের ভারতীয় সাহু উৎকল রঞ্জনের কাছে হেরে যান ।

অপরদিকে সুলতানা কামাল স্মৃতি পাঠাগারের কাছে ২.৫ পয়েন্টে হেরেছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্পোর্টস ক্লাব । জয়ী দলের মোকাদ্দেসুর রহমান খান সোহান ও গোলাম মোস্তফা ভূঁইয়া যথাক্রমে প্রতিপক্ষের বদরুল আলম ও মো. হাসান ঈমামকে পরাজিত করেন । তবে ফায়ার সার্ভিসের মোহাম্মদ মাইনুদ্দিন বিজয়ী দলের মো. আলমগীর হোসেনকে পরাজিত করেন।এছাড়া সুলতানা কামালের মোহাম্মদ আমিনুল ইসলাম পলাশ ফায়ার সার্ভিসের জুয়েল খানের সাথে ড্র করেন ।

তবে শক্তিশালী সোনারগাঁও চেস ক্লাব ২-২ পয়েন্ট গোল্ডেন স্পোর্টিং ক্লাবের সাথে ড্র করে ।  গোল্ডেনের মোহাম্মদ আমির আলী রানা, ফিদেমাস্টার মেহেদী হাসান পরাগ, তাহসিন তাজওয়ার জিয়া ও মো. মাসুম রাহী যথাক্রমে সোনারগাঁওয়ের মোহাম্মদ মানিক, ফিদেমাস্টার মোহাম্মদ আব্দুল মালেক, ফিদেমাস্টার ইউনুস হাসান ও শাহ আলম রোপনের সাথে ড্র করেন ।

অন্যদিকে শেখ রাসেল চেস ক্লাবও ২-২ পয়েন্টে একসেস চেস ক্লাবের সাথে ড্র করে । শেখ রাসেলের অনত চৌধুরী, শওকত হোসেন পল্লব, আব্দুল্লাহ আল রাইসন ও মো. শফিকুল ইসলাম যথাক্রমে একসেসের ভারতীয় অর্পন দাস, মিহিল লাল দাস, ইয়াসিন আরাফাত ও গোলাম সারোয়ারের সাথে ড্র করেন । তিতাস ক্লাবের বিরতি দিন ছিল ।

রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে ১১টি দল লিগে অংশ নিচ্ছে । ডিফেন্ডিং চ্যাম্পিয়ন বেঙ্গল চেস ক্লাব অবশ্য অংশ নিচ্ছে না । লিগে দুই লক্ষ টাকার অর্থ পুরস্কার রয়েছে । নিয়ম অনুযায়ী সর্বনিম্ন স্থানপ্রাপ্ত দল প্রথম বিভাগ লিগে নেমে যাবে ।

৭ ডিসেম্বর শুক্রবার বিকেল তিনটায় একই ভেন্যুতে দ্বিতীয় রাউন্ডের খেলা শুরু হবে । দ্বিতীয় রাউন্ডে গোল্ডেন ও শেখ রাসেল, সুলতানা কামাল ও সোনারগাঁও, নৌবাহিনী ও ফায়ার সার্ভিস, ইসফট ও সোনালী ব্যাংক এবং তিতাস ও সাইফ স্পোর্টিং মোকাবেলা করবে । এদিন একসেস চেস ক্লাবের বিরতি দিন ।

চেসবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published.