সাউথ পয়েন্ট স্কুল খুশবু’কে সংবর্ধনা দিচ্ছে আজ

সাউথ পয়েন্ট স্কুল খুশবু’কে সংবর্ধনা দিচ্ছে আজ
ক্রীড়া প্রতিবেদক
চেসবিডি.কম
ঢাকা : ১৭ জুলাই ২০১৯

উজবেকিস্তান জয় করে ফেরা ওয়ারসিয়া খুশবু’কে আজ ১৭ জুলাই তার শিক্ষা প্রতিষ্ঠান সাউথ পয়েন্ট স্কুল এন্ড কলেজ সংবর্ধনা দিচ্ছে।সম্প্রতি খুশবু এশিয়ান স্কুল চেস চ্যাম্পিয়নশিপের তিন ফরম্যাটের মধ্য র‌্যাপিড ও স্ট্যান্ডার্ড ইভেন্টে দু’টি স্বর্ণপদক এবং ব্লিটজ ইভেন্টে একটি রৌপ্যপদক জয় করার কৃতিত্ব দেখান।

অথচ এমন সাফল্য পাবার আগে খুশবু স্পন্সরের অভাবে সেখানে (উজবেকিস্তান) যেতেই পারছিলেন না।বাংলা ভাষায় দাবার প্রথম অনলাইন নিউজ পোর্টাল চেসবিডি.কম সহ বিভিন্ন পত্র-পত্রিকায় এ সংক্রান্ত রিপোর্ট প্রকাশিত হলে বিট মাসকট প্রাইভেট লিমিটেড নামক একটি সফটওয়্যার কোম্পানী এগিয়ে এসে দাবার এ খুদে বিস্ময়কে উজবেকিস্তানে পাঠানোর ব্যবস্থা করার ফলেই এ সাফল্য এসেছে। প্রতিষ্ঠানটি যদি স্পন্সরে এগিয়ে না আসতো তাহলে হয়তো এ ধরনের সাফল্য থেকে বঞ্চিত হতো ঘরোয়া ক্রীড়াঙ্গন।

সাউথ পয়েন্ট স্কুল এন্ড কলেজের দ্বিতীয় শ্রেণির ছাত্রী খুশবু এমন সাফল্য দেখিয়েছে এশিয়ান স্কুল চেস চ্যাম্পিয়নশিপের অনূর্ধ্ব-৭ বিভাগে। এর আগে দেশের বাইরে এশিয়ান ইয়ুথ চ্যাম্পিয়নশিপ, ওয়েস্টার্ণ এশিয়ান ইয়ুথ চ্যাম্পিয়নশিপ ও টেলিগ্রাফ স্কুল টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়ে সবার দৃষ্টি কেড়েছিলেন। জাতীয় অনূর্ধ্ব-৮ দাবারও চ্যাম্পিয়ন খুশবু।এলিগেন্ট ইন্টারন্যাশনাল চেস একাডেমিতে খুশবু নিয়মিত প্রশিক্ষণ নিচ্ছেন।

এদিকে আগামী আগষ্ট মাসে চীনে ফিদে ওয়ার্ল্ড ক্যাডেট চেস চ্যাম্পিয়নশিপ অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ আসরে খুশবু’র যথেষ্ট ভাল করার সম্ভাবনা রয়েছে।কিন্ত স্পন্সরের অভাবে অংশগ্রহণ অনিশ্চিত হয়ে পড়েছে।খুদে এ দাবা প্রতিভা যাতে চীনে অংশগ্রহণ করতে পারেন এ ব্যাপারে তার শিক্ষা প্রতিষ্ঠানসহ সবার সহযোগিতা প্রয়োজন।

চেসবিডি.কম/এমএ