সাউথ এশিয়ান চেস কাউন্সিলের সভাপতি বেনজীর আহমেদ

সাউথ এশিয়ান চেস কাউন্সিলের সভাপতি বেনজীর আহমেদ
বিশেষ সংবাদদাতা
চেসবিডি.কম
ঢাকা : ২৯ নভেম্বর ২০১৯

সাউথ এশিয়ান চেস কাউন্সিলের উদ্বোধনী কংগ্রেস আজ শুক্রবার বিকেল সাড়ে তিনটায় ফারস হোটেল এন্ড রিসোর্টে অনুষ্ঠিত হয়। সার্কভূক্ত দেশ আফগানিস্তান, বাংলাদেশ, ভুটান, মালদ্বীপ, নেপাল, পাকিস্তান ও শ্রীলঙ্কাকে নিয়ে এ সংগঠন গঠিত হয়েছে।

এ উদ্বোধনী কংগ্রেসে সভাপতিত্ব করেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সভাপতি এবং র‌্যাব ফোর্সেসের মহাপরিচালক বেনজীর আহমেদ বিপিএম (বার)। উদ্বোধনী কংগ্রেসে উপস্থিত ছিলেন বিশ্ব দাবা সংস্থার সহসভাপতি গ্র্যান্ডমাস্টার নাইজেল শর্ট, বিশ্ব দাবা সংস্থার সভাপতির উপদেষ্টা বেরিক বলগাবায়েভ, বিশ্ব দাবা সংস্থার জোন ৩.২ এর সভাপতি ও বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবউদ্দিন শামীম, বিশ্ব দাবা সংস্থার এথিক্স কমিশনের সদস্য রাজেশ হরি জসি, বাংলাদেশ দাবা ফেডারেশনের সহসভাপতি সভাপতি কে এম শহিদউল্যা ও গাজী সাইফুল তারেক।

সার্কভূক্ত আফগানিস্তান, ভুটান, মালদ্বীপ, নেপাল, পাকিস্তান ও শ্রীলঙ্কার দাবা ফেডারেশনের সভাপতি ও সাধারণ সম্পাদকবৃন্দ এ কংগ্রেসে অংশগ্রহণ করেন। কংগ্রেসে নবগঠিত সাউথ এশিয়ান দাবা কাউন্সিলের গঠনতন্ত্র অনুমোদিত হয় এবং ৮ সদস্য বিশিষ্ট কার্যনির্বাহী কমিটি নির্বাচিত হয়।

এতে বাংলাদেশ দাবা ফেডারেশনের সভাপতি ও র‌্যাব ফোর্সেসের মহাপরিচালক বেনজীর আহমেদ সাউথ এশিয়ান চেস কাউন্সিলের সভাপতি নির্বাচিত হয়েছেন। সাধারণ সম্পাদক হয়েছেন শ্রীলঙ্কান দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক গডিগামুয়েজ লাক্সমান উইজেসুরিয়া।

তবে ভারতের আন্তর্জাতিক দাবা বিচারক ধর্মেন্দ্র কুমার উপসহসভাপতি ও নেপাল দাবা এসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট রাম কুমার থাপা সহসভাপতি এবং ভুটান দাবা ফেডারেশনের সভাপতি লেকি দর্জি কোষাধ্যক্ষ হয়েছেন।

কার্যনির্বাহী সদস্য পদে নির্বাচিত হয়েছেন পাকিস্তান দাবা ফেডারেশনে সবাপতি সিনেটর কুলসুম পারভীন, মালদ্বীপ দাবা এসোসিয়েশনের সভাপতি সাইয়ান হোসেন ও আফগানিস্থান ন্যাশনাল দাবা ফেডারেশনের সভাপতি গুলাম আলী মালাক জাদ। প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে নিয়োগ পেয়েছেন ইংল্যান্ডের অরুন মিত্তসামি।

চেসবিডি.কম/এমএ