হারুন অর রশিদ এর আজ জন্মদিন

হারুন অর রশিদ এর আজ জন্মদিন
ঢাকা : ২৬ ফেব্রুয়ারি ২০১৯

আন্তর্জাতিক আরবিটার হারুন অর রশিদ-এর আজ (২৬ ফেব্রুয়ারি) জন্মদিন । ১৯৬৬ সালের এই দিনে তিনি কিশোরগঞ্জের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন । ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত ও এক সন্তানের জনক ।

ছোটবেলা থেকেই খেলাধুলার প্রতি তার প্রচণ্ড আগ্রহ ছিল । সেই আগ্রহ থেকেই তিনি চৌষট্টি খোপের দাবার জমিনের সঙ্গে একজন দাবাড়ু হিসেবে সখ্য গড়ে তোলেন । বিভিন্ন টুর্নামেন্টের পাশাপাশি খেলেছেন ঘরোয়া দাবার সর্বোচ্চ দলগত আসরেও ।

পরবর্তীতে হারুন অর রশিদ দাবা বোর্ড শিকোয় তুুলে খেলা পরিচালনায় মনোযোগী হয়ে উঠেন । সেই সঙ্গে দাবার প্রচার প্রসারে খেলাটিকে জনপ্রিয় করে তুলতে বিভিন্ন দৈনিক, সাপ্তাহিক ও পাক্ষিকে নিয়মিত লেখালেখি শুরু করেন।

হারুন অর রশিদ প্রয়াত আন্তর্জাতিক আরবিটার ড. এ আর খানের সঙ্গে খেলা পরিচালনায় দ্রুত নিজের মেধা, প্রজ্ঞা, আন্তরিকতায় খুব সহজেই দাবা অঙ্গনে নিজের প্রতিষ্ঠিত করেন ।

নব্বই দশকের মাঝামাঝি সময় থেকে তিনি দেশের জাতীয় আসরের পাশাপশি আন্তর্জাতিক টুর্নামেন্টের প্রধান আরবিটারের দায়িত্ব পালন করে আসছেন । শুধু তাই নয়, নতুন নতুন আরবিটার তৈরিতে তিনি সহায়তাও করছেন ।

তিনি শুধু দেশেই নয়, বিদেশের মাটিতেও অসংখ্য আন্তর্জাতিক টুর্নামেন্ট দক্ষতার সঙ্গে পরিচালনা করে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছেন । এশিয়ান জোনাল দাবা, এশিয়ান সিটি চ্যাম্পিয়নশিপসহ এশিয়ার অনেক টুর্নামেন্ট কখনো চিফ আরবিটার আবার কখনো ডেপুটি আরবিটারের দায়িত্ব পালন করেছেন । দীর্ঘ দিন ধরে তিনি নিয়মিত ভাবেই বিশ্ব দাবা অলিম্পিয়াডের খেলা পরিচালনা করে আসছেন ।

এশিয়ান এলিট প্যানেলের অন্যতম আরবিটারের একজন হারুন অর রশিদ । শুধু তাই নয়, বিশ্ব পরিসরেও তার আরবিটার হিসেবে বিশেষ সুনাম রয়েছে । আন্তর্জাতিক দাবা ফেডারেশন গঠিত আরবিটার্স কমিশনের তিনি একজন সম্মানিত সদস্য ।

আন্তর্জাতিক আরবিটার হারুন অর রশিদ-এর জন্মদিনে চেসবিডি.কম পরিবারের পক্ষ থেকে অনেক অনেক শুভেচ্ছা ।

চেসবিডি.কম/এমএ