১০ জুলাই থেকে ঢাকায় এশিয়ান সিটিজ চ্যাম্পিয়নশিপ শুরু

১০ জুলাই থেকে ঢাকায় এশিয়ান সিটিজ চ্যাম্পিয়নশিপ শুরু
বিশেষ সংবাদদাতা
চেসবিডি.কম
ঢাকা : ১ জুলাই ২০১৯

এশিয়ান সিটিজ চেস টিম চ্যাম্পিয়নশিপ আগামী ১০ জুলাই থেকে রাজধানী ঢাকায় শুরু হচ্ছে। এরই মধ্যে স্বাগতিক বাংলাদেশসহ ১১টি দেশের ১৫টি ক্লাব অংশগ্রহণ নিশ্চিত করেছে।

বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক ও এশিয়ান জোন ৩.২ প্রেসিডেন্ট সৈয়দ শাহাবউদ্দিন শামীম চেসবিডি.কম_কে বলেন, স্বাগতিক দেশ হিসেবে আমাদের তিন থেকে চারটি ক্লাব বিভিন্ন শহরের নামে অংশ নেবার সম্ভাবনা রয়েছে। নেপাল থেকে দুটি ক্লাব আসতে পারে।

তবে ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা্, আফগানিস্তান, মালয়েশিয়া, চাইনিজ তাইপে, মঙ্গোলিয়া, সংযুক্ত আরব আমিরাত ও ইরান এই ৯টি দেশ থেকে একটি করে ক্লাব অংশগ্রহণের সম্মতি পাওয়া গেছে।

এক প্রশ্নের জবাবে সৈয়দ শাহাবউদ্দিন শামীম জানান, চ্যাম্পিয়নশিপ বোর্ডে গড়ালেই কেবল বলা যাবে কয়টি ক্লাব অংশ নিচ্ছে। কেননা এর আগে আমরা ঢাকায় এশিয়ান জোন ৩.২ চ্যাম্পিয়নশিপের আয়োজন করলেও পাকিস্তান ও আফগানিস্তান শেষ মূর্হুতে নাম প্রত্যাহার করে নেয়।

এদিকে আন্তর্জাতিক আরবিটার ও আন্তর্জাতিক দাবা ফেডারেশনের রুলস কমিশনের সদস্য হারুন অর রশিদ জানিয়েছেন এ ধরনের প্রেস্টিজিয়াস আসরের স্বাগতিক দেশ হওয়া অত্যন্ত গর্বের ব্যাপার।এশিয়ার ভাল ভাল সিটিতে এতে প্রতিদ্বন্দ্বিতা করতে আসছে। শক্তির বিচারে ইরান খুবই শক্ত প্রতিপক্ষ। বেশ করার তারা শিরোপাও জিতেছে। বাংলাদেশেরও এতে ভাল করার সম্ভাবনা রয়েছে।

এক প্রশ্নের জবাবে তিনি জানান, এশিয়ান সিটিজ চেস টিম চ্যাম্পিয়নশিপটি এশিয়ার দলগুলোর কাছে ‘দুবাই কাপ’ নামেই বেশি পরিচিত।

চেসবিডি.কম/এমএ