১৫ মার্চ থেকে ঢাকায় এশিয়ান জোনাল দাবা শুরু

১৫ মার্চ থেকে ঢাকায় এশিয়ান জোনাল দাবা শুরু
বিশেষ প্রতিনিধি
চেসবিডি.কম
ঢাকা : ২৬ ফেব্রুয়ারি ২০১৯

আগামী ১৫ মার্চ থেকে ঢাকায় এশিয়ান জোনাল ৩.২ চেস চ্যাম্পিয়নশিপ বোর্ডে গড়াচ্ছে। বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বখ্যাত এ আসরে কয়টি দেশ বা কতজন দাবাড়ু অংশ নিচ্ছেন এখনো চূড়ান্ত হয়নি।

৭ হাজার মার্কিন ডলার অর্থ পুরস্কারের এ চ্যাম্পিয়নশিপের ওপেন এবং নারী বিভাগের চ্যাম্পিয়ন ২০১৯ সালের বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপের কোয়ালিফাইং রাউন্ডে খেলার সুযোগ পাবেন।

এশিয়ান ৩.২ জোনের সদস্য দেশ বাংলাদেশ, ভুটান, নেপাল, পাকিস্তান, শ্রীলংকা ও মালদ্বীপের অংশগ্রহণের কথা রয়েছে। ৯ রাউন্ড সুইস লিগ পদ্ধতিতে এ চ্যাম্পিয়নশিপে শেষ মুহুর্তে জোনের কয়টি দেশ নেয় দেখার বিষয়।

বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক ও এশিয়ান ৩.২ জোনের প্রেসিডেন্ট সৈয়দ শাহাবউদ্দিন শামীম চেসবিডি.কম’কে বলেন, জোনের সবকয়টি দেশকেই আমন্ত্রণ জানানো হয়েছে।

এক প্রশ্নের জবাবে তিনি জানান, টুর্নামেন্ট ভেন্যু হিসেবে আমরা হোটেল রেডিসন চিন্তা-ভাবনায় রেখেছি।বিদেশী দাবাড়ুদের আবাসনের ক্ষেত্রে তাদের চাহিদা মতো বেশকিছু ভাল মানের হোটেলের ব্যবস্থা রাখা হয়েছে।

চ্যাম্পিয়নশিপে কয়টি দেশ বা কতজন দাবাড়ু অংশ নিতে পারে এমন প্রশ্নের জবাবে তিনি জানান, ১ মার্চ রেজিস্ট্রেশনের সময় শেষেই ফাইনালি বলতে পারবো কয়টি দেশ বা কতজন দাবাড়ু অংশ নিচ্ছেন।

সৈয়দ শাহাবউদ্দিন শামীম আরো জানান, বরাবরই জোনাল চ্যাম্পিয়নশিপে আমরা সেরা সাফল্য দেখিয়ে আসছি। এবারো সেই সাফল্যেরধারা অব্যাহত থাকবে।এ চ্যাম্পিয়নশিপে দেশের প্রতিষ্ঠিত দাবাড়ুদের পাশপাশি সর্বাধিক প্রতিভাবান ও প্রতিশ্রুতিশীল দাবাড়ুদের খেলার সুযোগ দেয়া হচ্ছে।

উল্লেখ্য বাংলাদেশ দাবা ফেডারেশন দেশীয় দাবাড়ুদের মধ্যে গ্র্যান্ডমাস্টার, আন্তর্জাতিক মাস্টার ও জাতীয় ‘এ’ দাবার তৃতীয় ও চতুর্থ স্থান লাভকারী, জাতীয় জুনিয়র চ্যাম্পিয়ন, আন্তর্জাতিক মহিলা মাস্টার, জাতীয় নারী চ্যাম্পিয়ন ও রানারআপ এবং জাতীয় জুনিয়র বালিকা চ্যাম্পিয়নের জন্য এন্ট্রি ফি ফ্রি করে দিয়েছে।

তবে জাতীয় ‘এ’ দাবা চ্যাম্পিয়নশিপের পঞ্চম থেকে ২৪তম স্থান লাভকারী এবং জাতীয় নারী দাবা চ্যাম্পিয়নশিপের তৃতীয় থেকে দশম স্থান লাভকারীদের জন্য ৭৫ ডলার এন্ট্রি ফি রাখা হয়েছে। তবে যে সব দাবাড়ু ফেডারেশনের ক্রাইটেরিয়ার মধ্যে পড়েননি তারা ১৫০ ডলার এন্ট্রি দিয়ে খেলার সুযোগ পাবেন।

চেসবিডি.কম/এমএ