নিজস্ব প্রতিবেদক
চেসবিডি.কম
ঢাকা : ০৪ সেপ্টেম্বর ২০২১

ফিদে অনলাইন দাবা অলিম্পিয়াডে বাংলাদেশ ৬ খেলায় ২ টি-তে জয়ী, ১টি তে ড্র ও ৩ টি খেলায় পরাজিত হয়ে ৫ পয়েন্ট সংগ্রহ করে ষষ্ঠস্থানে রয়েছে। তবে ১১ পয়েন্ট নিয়ে ইন্দোনেশিয়া শীর্ষে এবং ১০ পয়েন্ট পেয়ে ফিলিপাইন দ্বিতীয়স্থানে অবস্থান করছে।

৩ সেপ্টেম্বর চতুর্থ রাউন্ডে বাংলাদেশ ৩-৩ গেম পয়েন্টে ইন্দোনেশিয়ার সাথে ড্র করেন। গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ ও আন্তর্জাতিকমাস্টার মোহাম্মদ মিনহাজউদ্দিন ও ফিদে মাস্টার সুব্রত বিশ্বাস যথাক্রমে ইন্দোনেশিয়ার গ্র্যান্ডমাস্টার প্রিয়াসমোরো নবেন্দ্র, আন্তর্জাতিকমাস্টার এরবান মোহাম্মদ ও আন্তর্জাতিকমাস্টার তারিগান এলবার্ট এলোরিকে পরাজিত করেন। মহিলা ক্যান্ডিডেটমাস্টার আহমেদ ওয়ালিজা, মহিলা আন্তর্জাতিকমাস্টার রানী হামিদ ও কাজী জারিন তাসনিম যথাক্রমে আন্তর্জাতিকমাস্টার সুকান্দার আইরিন কারিশমা, মহিলা আন্তর্জাতিকমাস্টার সিহিতে চেলসি মনিকা ইগনেসিয়াস ও মহিলা আন্তর্জাতিকমাস্টার নুর আবিদা শান্তির কাছে হেরে যান।

বাংলাদেশ পঞ্চম রাউন্ডে ১.৫-৪.৫ গেম পয়েন্টে আইসল্যান্ডের কাছে এবং ষষ্ঠ রাউন্ডে কিরগিজস্তানের কাছে ১-৫ গেম পয়েন্টে পরাজিত হয়।

পঞ্চম রাউন্ডে ফিদেমাস্টার সুব্রত ফিদেমাস্টার তরুন কানিয়ামারালাকে পরাজিত করেন এবং মহিলা ফিদেমাস্টার তনিমা পারভীন ডায়না ফারগুসনের সাথে ড্র করেন। গ্র্যান্ডমাস্টার রিফাত বিন সাত্তার ও আন্তর্জাতিকমাস্টার মিনহাজ, মহিলা আন্তর্জাতিকমাস্টার শিরিন ও মহিলা ফিদেমাস্টার নোশিন যথাক্রমে ফিদেমাস্টার ওডোনেল কোনোর, ফিদেমাস্টার জোসেফ স্টেফেন, মহিলা আন্তর্জাতিকমাস্টার কানিয়ামারালা তৃশা ও লারা পুটারের কাছে হেরে যান।

ষষ্ঠ রাউন্ডে ফিদেমাস্টার নোশিন সোভেটবেকোভা নুরাইকে পরাজিত করেন। গ্র্যান্ডমাস্টার নিয়াজ, গ্র্যান্ডমাস্টার জিয়া, মহিলা আন্তর্জাতিকমাস্টার শিরিন, মহিলা ফিদেমাস্টার তনিমা ও আন্তর্জাতিকমাস্টার ফাহাদ যথাক্রমে কিরগিজস্তানের আন্তর্জাতিকমাস্টার আবদিজাপার আসেল, এরজান যাকস্কাইলাকভ, জায়েরবেক কিজি বেগিমাই, মহিলা ফিদেমাস্টার সামাগানোভা আলেকজান্দ্রা ও দেজেনবায়েভ আজিজের কাছে পরাজিত হয়েছেন।

৪ সেপ্টেম্বর শনিবার বাংলাদেশ সময় দুপুর ২টায় সপ্তম রাউন্ডের খেলা শুরু হবে। এরপর অষ্টম ও নবম তথা শেষ রাউন্ডের খেলা অনুষ্ঠিত হবে।

চেসবিডি.কম/এমএ