নিজস্ব প্রতিবেদক
চেসবিডি.কম
ঢাকা : ২১ জুলাই ২০২১

আন্তর্জাতিক দাবা দিবস উদযাপন উপলক্ষে বাংলাদেশ চেস এরিনা নানা আয়োজনের মধ্য দিয়ে ২০ জুলাই দিনটি পালন করেছে। অনলাইন প্লাটফর্মে এই সংগঠনটি ইংলিশ চেস প্লেয়ার্স টিমের সঙ্গে প্রীতি ম্যাচ খেলেছে। নারী দাবাড়ুদের নিয়ে অনলাইনে টুর্নামেন্ট করেছে। শুধু তাই নয়, বাংলাদেশের অনলাইন দাবা অঙ্গনে প্রথমবারের মত সিমুলটেনাস এক্সিবিশনেরও আয়োজন করে।

বাংলাদেশ চেস এরিনা-ইংলিশ চেস প্লেয়ার্স টিম প্রীতি ম্যাচ
লিচেস.অরগ অনলাইন প্লাটফর্মে বাংলাদেশ চেস এরিনা ও ইংলিশ চেস প্লেয়ার্স টিম দেড় ঘন্টা ব্যাপী একটি প্রীতি টিম ব্যাটল ম্যাচে অংশগ্রহণ করে। দুই টিমের মধ্যে উভয় পক্ষের দশ জন দাবাড়ুদের পয়েন্ট গণনা হবে- এ শর্তে অনুষ্ঠিত টিম ব্যাটলে ১৪৬ পয়েন্ট পেয়ে বাংলাদেশ চেস এরিনা জয় লাভ করে। অপরদিকে ১১৮ পয়েন্ট পেয়ে রানার্সআপ হয়েছে ইংলিশ চেস প্লেয়ার্স টিম।
বাংলাদেশ চেস এরিনার পক্ষে সর্বোচ্চ স্কোর করা দাবাড়ুরা হলেন কামরুল হাসান মিল্টন (২০ পয়েন্ট), মোহাম্মদ আবু হানিফ (২০ পয়েন্ট), তাহমিদুল হক (১৬ পয়েন্ট), অভীক সরকার, মশিউর রহমান, ক্যান্ডিডেটমাস্টার চঞ্চল কুমার ঘোষ অন্যতম।

আন্তর্জাতিক দাবা দিবস নারী ব্লিটজ টুর্নামেন্ট
বাংলাদেশ চেস এরিনা অনলাইনে আন্তর্জাতিক দাবা দিবস নারী ব্লিটজ টুর্নামেন্টেরও আয়োজন করে। টুর্নামেন্ট ৮০ মিনিটের এরিনা সিস্টেমে ১৪ জন দাবাড়ু অংশগ্রহণ করে। ১৬ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন ও রানারআপ হয়েছেন যথাক্রমে চট্টগ্রামের অমনিয়া বিনতে ইউসুফ লুবাবা এবং বগুড়ার প্রতিভা তালুকদার। তবে মোবাশ্বেরা হক ১২ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থান লাভ করেন। পুরস্কার হিসেবে বিজয়ীরা পাচ্ছেন দাবা বই।

অনলাইনে সিমুলটেনাস এক্সিবিশন
আন্তর্জাতিক দাবা দিবস উপলক্ষে বাংলাদেশের অনলাইন দাবা অঙ্গনে প্রথমবারের মত বাংলাদেশ চেস এরিনা সিমুলটেনাস এক্সিবিশনের আয়োজন করে। যেখানে একই সাথে ৯ জন পুরুষ ও ৩ জন নারী মোট ১২ জনের সাথে ব্লিটজ দাবায় অংশ নেন ক্যান্ডিডেটমাস্টার চঞ্চল কুমার ঘোষ। তবে ১২টি ম্যাচের মধ্যে তিনি ১০টি ম্যাচে পরাজিত হন এবং ২টি ম্যাচে জয় লাভ করেন।

বাংলাদেশ চেস এরিনার এমন চমৎকার আয়োজনে সহায়তা করেন মোস্তাফিজুর রহমান ফিজার। রংপুর লাল তীর সীড লিমিটেডের পৃষ্ঠপোষকতায় আন্তর্জাতিক দাবা দিবস উপলক্ষে উপরোক্ত তিনটি অনুষ্ঠানের আয়োজন করা হয়।

চেসবিডি.কম/এমএ