আন্তর্জাতিক সংগঠকের স্বীকৃতি পেলেন দাবার সৈয়দ শাহাবউদ্দিন শামীম

নিজস্ব প্রতিবেদক
চেসবিডি.কম
ঢাকা : ১৮ নভেম্বর ২০২০

বিশ্ব দাবার সর্বোচ্চ সংস্থা থেকে বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক ও এশিয়ান ৩.২ জোনের সভাপতি সৈয়দ শাহাবউদ্দিন শামীম আন্তর্জাতিক দাবা সংগঠকের স্বীকৃতি পেয়েছেন। আন্তর্জাতিক দাবা ফেডারেশন আজ ১৮ নভেম্বর বিকেলে এক ই-মেইল বার্তায় আন্তর্জাতিক দাবা সংগঠক হওয়ার বিষয় নিশ্চিত করে।

আন্তর্জাতিক দাবা ফেডারেশন থেকে স্বীকৃতি পাওয়া সৈয়দ শাহাবউদ্দিন শামীম হচ্ছেন দেশের দ্বিতীয় আন্তর্জাতিক দাবা সংগঠক। এর আগে তার সহর্ধমিনী মাহমুদা হক চৌধুরী মলি এ উপাধি লাভ করেন।

যদিও সৈয়দ শাহাবউদ্দিন শামীম মূলত ফুটবল সংগঠক হিসেবেই জাতীয় পর্যায়ে অত্যন্ত পরিচিত মুখ। দীর্ঘদিন ধরে চট্টগ্রাম মোহামেডান স্পোটিং ক্লাবের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করে আসছেন। একই সাথে তিনি চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার অতিরিক্ত সাধারণ সম্পাদক।

তবে ২০১২ সালে বাংলাদেশ দাবা ফেডারেশনের কার্যনির্বাহী পরিষদে তিনি সিনিয়র সহসভাপতি নির্বাচিত হওয়ার মধ্য দিয়ে দাবার সাথে জড়িয়ে পড়েন। তার সাংগঠনিক দক্ষতাই দাবাড়ুদের মাঝে দারুণ জনপ্রিয় হয়ে উঠেন।

২০১৬ সালে দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক নির্বাচিত হবার পর তিনি ঘরোয়া সাংগঠনিক তৎপরতার পাশাপাশি আন্তর্জাতিক তৎপরতা শক্তিশালী করতে বিশেষ ভূমিক রাখেন। ফলশ্রুতিতে আন্তর্জাতিক দাবা ফেডারেশন, এশিয়ান দাবা ফেডারেশন ও কমনওয়েলথ চেস এসোসিয়েশনের উচ্চপর্যায়ের কর্মকর্তাদের বাংলাদেশ সফর ছিল চোখে পড়ার মতো।

উল্লেখ্য সৈয়দ শাহাবউদ্দিন শামীম ২০১৮ সালে জর্জিয়ার বাতুমি শহরে আন্তর্জাতিক দাবা ফেডারেশনের কংগ্রেস চলাকালীন এশিয়ান ৩.২ জোনের সভাপতি নির্বাচিত হন।

চেসবিডি.কম/এমএ