নিজস্ব প্রতিবেদক
চেসবিডি.কম
ঢাকা : ৯ জুন ২০২০

বাংলা ভাষায় দাবার প্রথম অনলাইন নিউজ পোর্টাল ‘চেসবিডি.কম’ আগের চেয়ে আরো বেশি আধুনিকায়ণ করার নানারকম পরিকল্পনা করছেন প্রতিষ্ঠানটির ম্যানেজিং ডিরেক্টর মো. আমীর আলী রানা।

অষ্টমবর্ষে পা রাখা দেশের একমাত্র দাবা বিষয়ক এই ওয়েবসাইটটি সর্ম্পকে তিনি বলেন, দীর্ঘ পথ পরিক্রমায় আমাদের বেশ অভিজ্ঞতা হয়েছে। ভবিষৎতে ‘চেস.কম’ কিংবা ‘লিচেস.অরগ’ এর মতো করা যায় কিনা সেটার সম্ভাব্যতা যাচাইবাছাই করা হচ্ছে। বিশেষ করে বাংলাদেশের প্রেক্ষাপটে ওইধরনের ওয়েবসাইট তৈরি ও পরিচালনা করা অত্যন্ত ব্যয়বহুল। তবুও আমরা নতুন স্বপ্ন নিয়ে এগিয়ে যাচ্ছি।

ভবিষৎতে ‘চেসবিডি.কম’ নিয়ে আর কী পরিকল্পনা রয়েছে এমন প্রশ্নের উত্তরে তরুণ উদ্যোক্তা ও সফল ব্যবসায়ী মো. আমীর আলী রানা বলেন, চেসবিডিকে আরো সমৃদ্ধ করা হবে। এখন থেকে আমরা বিশেষ বিশেষ দাবার ব্যক্তিবর্গদের নিয়ে লাইভ প্রোগ্রাম শুরু করবো। তিন মাস পর পর বিশেষ ‘চেস বুলেটিন’ প্রকাশ করা যায় কিনা এ নিয়ে আলোচনা চলছে।

এক প্রশ্নের জবাবে অ্যামেচার আন্তর্জাতিক মাস্টার মো. আমীর আলী রানা আরো জানান, অনলাইন নিউজ পোর্টালের পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যমেও ‘চেসবিডি.কম’ এর বেশি বেশি ক্যাম্পিং চলবে। ইউটিউবে দাবার শিক্ষামূলক কার্যক্রম শুরু করবো। আমাদের বিশেষ বিশেষ স্যুভেনিরগুলোর গুণগতমান আরো বৃদ্ধি ও আকর্ষণীয় করার পরিকল্পনা রয়েছে।

নতুন আঙ্গিকে সাইটটিতে আরো বেশি তথ্যবহুল ও গুরুত্বপূর্ণ করে তোলার জন্য যা যা প্রয়োজন সবকিছুই আমরা করবো। এই বছর থেকেই বাংলার পাশাপাশি ইংরেজী ভার্সন চালু করার পরিকল্পনা রয়েছে। আশা করছি দ্রুত সময়ের মধ্যে মোবাইল অ্যাপসও তৈরি হয়ে যাবো। সর্বোপরি দাবার একটি পুর্ণাঙ্গ ওয়েবসাইট বিনির্মাণে ‘চেসবিডি.কম’ এর সবাই কাজ করছেন।

বাংলা ভাষায় দাবার প্রথম অনলাইন নিউজ পোর্টাল ‘চেসবিডি.কম’ এর অষ্টমবর্ষ পর্দাপণ তথা অষ্টম জন্মদিন উপলক্ষে প্রতিষ্ঠানটির ম্যানেজিং ডিরেক্টর মো. আমীর আলী রানা সাইটটির লেখক, পাঠক ও শুভানুধ্যায়ীদের নিরন্তর শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।

চেসবিডি.কম/এমএ