আরো একজন অনলাইন প্রশিক্ষণে সুযোগ পেলেন

অনলাইন দাবা আন্তর্জাতিক

নিজস্ব প্রতিবেদক
চেসবিডি.কম
ঢাকা : ৮ আগস্ট ২০২০

প্রাণঘাতী করোনা ভাইরাসের কারণে বিশ্বজুড়ে যখন সব ধরনের খেলাধুলা থমকে দাঁড়িয়েছে ঠিক তখনই এশিয়ান চেস ফেডারেশন উদীয়মান দাবাড়ুদের অনলাইনে বিশেষ প্রশিক্ষণের উদ্যোগ নিয়েছে।

এশিয়ান চেস ফেডারেশন শুধু প্রশিক্ষণের উদ্যোগ নিয়েই ক্ষ্যান্ত থাকেনি। তারচেয়েও বেশি চমক দেখিয়েছে সাবেক বিশ্ব দাবার চ্যাম্পিয়ন ভারতের বিশ্বনাথন আনন্দ, নারী দাবার বিস্ময় হাঙ্গেরির জুডিথ পোলগারসহ বিশ্ববরেণ্য সুপার গ্রান্ডমাস্টারদের সমন্বয়ে অনলাইন বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা করে।

এশিয়ান জোন প্রেসিডেন্ট ও বাংলাদেশ চেস ফেডারেশনের জেনারেল সেক্রেটারি সৈয়দ শাহাবউদ্দিন শামীম চেসবিডি.কম_কে বলেন, অনলাইন প্রশিক্ষণের ব্যাপারে এশিয়ান চেস ফেডারেশনের সিদ্ধান্ত ছিল প্রতিটি দেশের একজন করে অনূধ্ব-২০ বালিকা দাবাড়ু অংশ নেবেন।

কিন্তু প্রশিক্ষণে একজন নয়, দুইজন করে অন্তভূক্তির জন্য এশিয়ান জোন প্রেসিডেন্ট সৈয়দ শাহাবউদ্দিন শামীম এশিয়ান চেস ফেডারেশনের কাছে ব্যক্তিগতভাবে অনুরোধ করলে তারা প্রতিটি দেশের জন্য দুইজন করে নাম প্রেরণের অনুমোদন দেয়।

তারই ধারাবাহিকতায় বাংলাদেশ দাবা ফেডারেশনের ওয়ার্কিং কমিটির সিদ্ধান্ত মোতাবেক গতবারের চ্যাম্পিয়ন ও রানারআপ যথাক্রমে নোশিন আঞ্জুম এবং ওয়ালিজা আহমেদের নাম প্রেরণ করা হয়। তারা ১ আগস্ট থেকে শুরু  হওয়া অনলাইন প্রশিক্ষণে অংশগ্রহণ করছেন।

এর পর অনলাইনের এই বিশেষ প্রশিক্ষণে আরো একজন সম্ভাবনাময় বালিকা দাবাড়ুকে অন্তভূক্তির চেষ্টা করতে থাকেন বাংলাদেশ চেস ফেডারেশনের জেনারেল সেক্রেটারি সৈয়দ শাহাবউদ্দিন শামীম। তিনি যুগ্মসম্পাদক ড. শোয়েব _এর সাথে আলোচনা করে এশিয়ান চেস ফেডারেশনে ই-মেইল করলে সেই অনুরোধে সাড়া দেয় এশীয় দাবার সর্বোচ্চ সংস্থা।

এর ফলে জাতীয় ইয়ুথ অনূধ্ব-১৬ ওপেন চ্যাম্পিয়ন জান্নাতুল ফেরদৌস এই বিশেষ প্রশিক্ষণে সুযোগ পেয়েছেন। তিনি ৭ তারিখ থেকে প্রশিক্ষণ ক্যাম্পে যোগ দিয়েছেন। ফলশ্রুতিতে এশিয়ান চেস ফেডারেশনের অনলাইন প্রশিক্ষণে দেশের তিন সম্ভাবনাময় বালিকা উন্নত প্রশিক্ষণ নিচ্ছেন।

উল্লেখ্য এশিয়ান চেস ফেডারেশনের অনলাইন বিশেষ প্রশিক্ষণ কর্মসূচি ২০ আগস্ট পযর্ন্ত অনুষ্ঠিত হবে।

চেসবিডি.কম/এমএ