উদ্বোধনী দিনেই দুর্বলতম দল পেল বাংলাদেশ

আন্তর্জাতিক জাতীয়

দাবা অলিম্পিয়াডের উদ্বোধনী রাউন্ডেই ওপেন এবং নারী বিভাগে প্রতিপক্ষ হিসেবে দুর্বলতম দল পেলো বাংলাদেশ।

বাংলাদেশ ওপেন ও নারী বিভাগে দাবা অলিম্পিয়াডের অন্যতম দুর্বল দল তানজানিয়াকে মোকাবেলা করবে।

ওপেন বিভাগে দলগত রেটিং অনুযায়ী দাবা অলিম্পিয়াডে বাংলাদেশ ৬৫তম সিডেড দল। অন্যদিকে ১৫৯তম সিডেড দল তানজানিয়া।

অপরদিকে নারী বিভাগে দলগত রেটিং অনুযায়ী দাবা অলিম্পিয়াডে বাংলাদেশ ৬৪তম সিডেড দল। অন্যদিকে ১৪৭তম সিডেড দল তানজানিয়া।

কাজেই দুর্বল প্রতিপক্ষ তানজানিয়ার বিপক্ষে বাংলাদেশ ওপেন ও নারী বিভাগে পূর্ণ পয়েন্ট নিয়ে আজ শুক্রবার প্রথম রাউন্ডে জয় পাবে এটাই সবাই প্রত্যাশা করছেন।

এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক এক দাবা সংগঠক চেসবিডি.কম-কে বলেন, দাবা অলিম্পিয়াডে অংশ নিতে যাওয়া কর্মকর্তাদের সেলফি আর অডিও ভিডিও যেভাবে সামাজিক যোগাযোগ মাধ্যমে দেখা যাচ্ছে তাতে তারা দলের ব্যাপারে কতটা আন্তরিক ও সিরিয়ার তা সহজেই অনুমেয়!

ওই দাবা সংগঠক আরো জানান, গত দুদিনে চেন্নাই থেকে তারা যেভাবে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছবি ছড়িয়েছেন- তাতে অন্তত একটিও যদি খেলোয়াড়দের অনুশীলনের ছবি কিংবা অনুশীলনের ভিডিও থাকতো তাহলেও বুঝতে পারতাম কর্মকর্তারা দলের ব্যাপারে সিরিয়াস। কিন্তু তাদের চলনফেরন দেখে মনে হচ্ছে পিকনিক আমেজ।

কাজেই বাংলাদেশ কন্টিনজেন্টকে দাবা অলিম্পিয়াডে ভাল ফল করতে হলে কর্মকর্তাদের সেলফির দিকে নজর না দিয়ে খেলোয়াড়দের দিকে বেশি মনোযোগী হওয়া প্রয়োজন। কর্মকর্তাদের শুভবুদ্ধির উদয় হোক – এমনটাই প্রত্যাশা করছেন দাবার সঙ্গে সংশ্লিষ্ট অভিজ্ঞমহল।

উল্লেখ্য দাবা অলিম্পিয়াডে বিশ্বের ১৮৭টি দেশ অংশগ্রহণ নিচ্ছে। এর মধ্যে ওপেন বিভাগে ১৮৮টি ও নারী বিভাগে ১৬২টি দল প্রতিদ্বন্দ্বিতা করছে।

ছবি : সংগৃহিত