এশিয়ান কন্টিনেন্টাল সিলেকশনে সুব্রত চতুর্থ

নিজস্ব প্রতিবেদক
চেসবিডি.কম
ঢাকা : ১৪ ডিসেম্বর ২০২০

ফিদে অনলাইন ওয়ার্ল্ড ক্যাডেট ও ইয়ুথ র‌্যাপিড চেস চ্যাম্পিয়নশিপের এশিয়ান কন্টিনেন্টাল সিলেকশনের অনূর্ধ্ব-১৮ ওপেন বিভাগে ফিদেমাস্টার সুব্রত বিশ্বাস চতুর্থ হয়েছেন। তিনি ৭ খেলায় ৫ পয়েন্ট পেয়ে এ কৃতিত্ব দেখান। এই গ্রুপে সাড়ে পাঁচ পয়েন্ট নিয়ে ভারতের গ্র্যান্ডমাস্টার পি ইনিয়ান ও আন্তর্জাতিকমাস্টার সংকল্প গুপ্ত ও ইরানের গোলামি ওরিমি মাহদি যথাক্রমে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় হয়ে ফাইনাল স্টেজে উন্নীত হয়েছেন। ওপেন অনূর্ধ্ব-১৮ বিভাগে ১৮ দেশের একজন গ্র্যান্ডমাস্টার, ৬ জন আন্তর্জাতিকমাস্টার ও ৪ জন ফিদেমাস্টারসহ মোট ২৮ জন খেলোয়াড় অংশগ্রহণ করেন। রোববার ষষ্ঠ ও সপ্তম রাউন্ডে সুব্রত যথাক্রমে লিয়ানিলো পল ম্যাথুও ও শ্রীলংকার ক্যান্ডিডেটমাস্টার লিয়ানাজ রাইডু দিলশানকে পরাজিত করেন।

বাংলাদেশে অন্যান্য খেলোয়াড়দের স্থান হচ্ছে বালিকা অনূর্ধ্ব-১৬ বিভাগে ৭ খেলায় ৪ পয়েন্ট নিয়ে মহিলা ফিদেমাস্টার নোশিন আঞ্জুম ১৩তম, বালিকা অনূর্ধ্ব-১২ বিভাগে ওয়াদিফা আহমেদ ৭ খেলায় ৪ পয়েন্ট নিয়ে ১৫তম, বালিকা অনূর্ধ্ব-১৪ বিভাগে নুশরাত জাহান আলো ৭ খেলায় সাড়ে তিন পয়েন্ট নিয়ে ১৭তম, ওপেন অনূর্ধ্ব-১৬ বিভাগে মর্তুজা মাহাথির ইসলাম ৭ খেলায় সাড়ে তিন পয়েন্ট নিয়ে ১৯তম, বালিকা অনূর্ধ্ব-১৮ বিভাগে কাজী জারিন তাসনিম ৭ খেলায় ৩ পয়েন্ট নিয়ে ২০তম, ওপেন অনূর্ধ্ব-১৪ বিভাগে স্বর্নাভো চৌধুরী ৭ খেলায় আড়াই পয়েন্ট নিয়ে ৩০তম, ওপেন অনূর্ধ্ব-১০ বিভাগে সাকলাইন মোস্তফা সাজিদ ৭ খেলায় দুই আড়াই নিয়ে ৩২তম এবং ওপেন অনূর্ধ্ব-১২ বিভাগে সৈয়দ রিদওয়ান ৭ খেলায় এক পয়েন্ট নিয়ে ৩৫তম হয়েছেন।

বাংলাদেশ দলের অধিনায়কের দায়িত্ব পালন করেন আন্তর্জাতিক অর্গানাইজার ও ন্যাশনাল ইন্সট্রক্টর মাহমুদা হক চৌধুরী মলি। সব গ্রুপের খেলা এন্টি চিটিং কমিটি ও ফেয়ার প্লে কমিটি নিরীক্ষা করার পর আজ সোমবার সন্ধ্যায় চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হয়।

উল্লেখ্য এশিয়া ও অস্ট্রেলিয়া অঞ্চলের দেশসমূহের ৩২৪ জন খেলোয়াড় বিভিন্ন গ্রুপে অংশগ্রহণ করেন। আগামী ১৯ ডিসেম্বর থেকে ফাইনাল স্টেজের খেলা শুরু হবে। বাংলাদেশের ক্যান্ডিডেটমাস্টার মনন রেজা নীড় ওপেন অনূর্ধ্ব-১০ গ্রুপের ফাইনাল স্টেজে খেলবেন।

চেসবিডি.কম/এমএ