দাবাকে বাইরে রেখেই ডিসিপ্লিন চূড়ান্ত

নিজস্ব প্রতিবেদক
চেসবিডি.কম
ঢাকা : ৯ ফেব্রুয়ারি ২০২১

চীনের হাংজু শহরে আগামী বছর ১৯তম এশিয়ান গেমস অনুষ্ঠিত হবে। ১০-২৫ সেপ্টেম্বর পর্যন্ত অনুষ্ঠিতব্য এ আসরে বাংলাদেশ ১৭টি ডিসিপ্লিনে অংশগ্রহণ করবে। যেখানে দাবার মতো সম্ভাবনাময় ডিসিপ্লিনকে বাইরে রাখা হয়েছে।

বাংলাদেশ কন্টিনজেন্ট থেকে দাবা ইভেন্ট বাদ পড়লেও এশিয়ান গেমসে কীভাবে দাবা দলকে অন্তর্ভুক্ত করা যায় এ নিয়ে কোনো উদ্যোগই দেখা যাচ্ছে না।

তবে বাংলাদেশ দাবা ফেডারেশনের (বাদাফে) সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবউদ্দিন শামীম চেসবিডি.কম_কে জানিয়েছেন ফেডারেশনের পক্ষ থেকে বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনকে (বিওএ) বিষয়টি অবহিত করা হয়েছে।

যদিও বিওর’র দায়িত্বশীল এক কর্মকর্তা বলেছেন পরবর্তী সভায় বিওএ দাবার সম্ভাব্যতা যাচাইয়ে এশিয়ান গেমসে এ ডিসিপ্লিনটি অন্তর্ভুক্তি করা যায় কিনা বিবেচনা করবে।

উল্লেখ্য এ পর্যন্ত এশিয়ান গেমসে ২০০৬ ও ২০১০ সালের পর ২০২২ সালে দাবা অন্তর্ভুক্ত করা হয়েছে। বাংলাদেশ দাবা দল প্রথম দুটো আসরে অংশ নিয়েছিল।

এশিয়ান গেমসে বাংলাদেশ সাঁতার, ফেন্সিং, কাবাডি, তায়কোয়ানডো, আরচারি, ফুটবল, কারাতে, ভারোত্তোলন, অ্যাথলেটিকস, গলফ, ব্রিজ, বাস্কেটবল, জিমন্যাস্টিকস, রোলার স্কেটিং, ক্রিকেট, হকি ও শুটিং ডিসিপ্লিনে অংশগ্রহণ করবে।