এশিয়ান জুনিয়র অনলাইন টুর্নামেন্টে ফাহাদ ১২তম ও তাহসিন ২০তম

এশিয়ান জুনিয়র অনলাইন টুর্নামেন্টে ফাহাদ ১২তম ও তাহসিন ২০তম
নিজস্ব প্রতিবেদক
চেসবিডি.কম
ঢাকা : ৪ জুন ২০২০

এশিয়ান জুনিয়র ওপেন চ্যাম্পিয়নশিপ অনূর্ধ্ব-২০ অনলাইন দাবা টুর্নামেন্টে বাংলাদেশের আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান ১২তম ও তাহসিন তাজওয়ার জিয়া ২০তম হয়েছেন। র‌্যাপিড নিয়মে ৯ রাউন্ড সুইস লিগ পদ্ধতিতে মোট ২১ জন দাবাড়ু এতে অংশগ্রহণ করেন।

আজ ৪ জুন বৃহস্পতিবার দিনব্যাপী এ আসরে ফাহাদ ৯ ম্যাচে সাড়ে চার পয়েন্ট সংগ্রহ করেন। এর মধ্যে তিনি ৪ ম্যাচে নিউজিল্যান্ডের ফিদেমাস্টার ফান এলান চি জোও, ভারতের আন্তর্জাতিক মাস্টার কোস্তভ চ্যাটার্জী, নিউজিল্যান্ডের গং ডানিয়েল হ্যানওয়ান ও শ্রীলংকার ফিদেমাস্টার তিলকরত্মকে পরাজিত করেন। তবে ভারতের অরাধ্য গার্গের সাথে ড্র করেন। কিন্ত অপর ৪ ম্যাচে ইরানের গ্র্যান্ডমাস্টার মাকসুদলো পারহাম, ফিলিপাইনের রেইয়েস চেস্টার নিল, মঙ্গোলিয়ার আন্তর্জাতিক মাস্টার ব্যাটসুরেন দামবাসুরেন ও উজবেকস্তানের গ্র্যান্ড মাস্টার ভোখিদভ সামসিদ্দিনের কাছে পরাজিত হন।

এদিকে তাহসিন ৯ ম্যাচে পেয়েছেন ৩ পয়েন্ট। তিনি নিউজিল্যান্ডের গং ডানিয়েল হ্যানওয়ান ও ভারতের অরাধ্য গার্গকে পরাজিত করেন। এছাড়া বাই পেয়ে এক পয়েন্ট পান।

তবে এ টুর্নামেন্টে উজবেকস্তানের গ্র্যান্ডমাস্টার আব্দুসাত্তারভ নদিরবেগ ৯ ম্যাচে সাড়ে সাত পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন, সাড়ে ছয় পয়েন্ট নিয়ে ইরানের আন্তর্জাতিক মাস্টার তাহবাজ আরশ রানারআপ ও উজবেকস্তানের গ্র্যান্ডমাস্টার ভখিদভ সামসিদ্দিন ছয় পয়েন্ট নিয়ে তৃতীয় স্থান লাভ করেন। চ্যাম্পিয়ন আব্দুসাত্তারভ দেড় হাজার মার্কিন ডলার ও স্বর্ণপদক, রানারআপ তাহবাজ এক হাজার মার্কিন ডলার ও রৌপ্যপদক এবং তৃতীয় ভখিদভ পাঁচ শত মার্কিন ডলার ও ব্রোঞ্জপদক লাভ করেন।

সমাপনী অনুষ্ঠানের একাংশসৌজন্য ছবি : মো. হারুন অর রশিদ

খেলা শেষে সমাপনী অনুষ্ঠানে বিশ্ব দাবা সংস্থার প্রেসিডেন্ট আরকাদি দভোরকোভিচ, এশিয়ান দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক হিসাম আল তাহির, জোন-৩.২ এর প্রেসিডেন্ট ও বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবউদ্দিন শামীম, ফিদের আরবিটারস কমিশনের চেয়ারম্যান লওরেন্ট ফ্রয়েড, এই টুর্নামেন্টের টেকনিক্যাল ডিরেক্টর আবন্দু কাস্টো, চিফ আরবিটার মাহদি আব্দুর রহিম, টুর্নামেন্ট ডিরেক্টর মেহেরদাদ পাহলোয়ানজাদে, ডেপুটি চিফ আরবিটার মো. হারুন অর রশিদ ও কে কে চেস, গ্র্যান্ড মাস্টার কোমারভ, ওপেন বিভাগের তিন বিজয়ী আব্দুসাত্তারভ, তাহবাজ ও ভখিদভ এবং বালিকা বিভাগের চ্যাম্পিয়ন চিনের নিং কাইয়ু, রানারআপ মঙ্গোলিয়ার আন্তর্জাতিক মহিলা মাস্টারতুরমুখ ও তৃতীয় আন্তর্জাতিক মহিলা মাস্টারসঅর্পিতা মুখার্জী উপস্থিত ছিলেন।

উল্লেখ্য বাংলাদেশ সময় আজ দুপুর ১২ থেকে বিকাল সোয়া ৫টা পর্যন্ত এ টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়। এ আসরে এশিয়া ও ওশেনিয়া অঞ্চলের ৭টি জোনের ১১ টি দেশের ৫ জন গ্র্যান্ডমাস্টার ও ৬ জন আন্তর্জাতিক মাস্টারসহ বাছাইকৃত ২১ জন খেলোয়াড় অংশগ্রহণ করেন।

চেসবিডি.কম/এমএ