এশিয়ান জুনিয়র অনলাইন টুর্নামেন্টে নোশিন ১৫তম

এশিয়ান জুনিয়র অনলাইন টুর্নামেন্টে নোশিন ১৫তম
নিজস্ব প্রতিবেদক
ঢাকা : ৩ জুন ২০২০

এশিয়ান জুনিয়র গার্লস চেস চ্যাম্পিয়নশিপ অনলাইন টুর্নামেন্টে বাংলাদেশের মহিলা ফিদেমাস্টার নোশিন আঞ্জুম ১৫তম হয়েছেন।

নোশিন ৯ ম্যাচে ৪ পয়েন্ট লাভ করেন। তিনি শ্রীলংকার দাহামপ্রিয়া দেবনেথমাই ও নিউজিল্যান্ডের তিন খেলোয়াড় নিং ইশাবেল ইজুয়ান, যোসেফ রিতিকা ও গান এমিলির বিরুদ্ধে জয় পান। তবে মঙ্গোলিয়ার মহিলা আন্তর্জাতিক মাস্টার তুরমুখ, চীনের বাই জুই, তাজিকিস্তানের সাবরিনা, ইন্দোনেশিয়ার মহিলা ফিদেমাস্টার তেরেসা ও ভারতের আঙ্কার কাছে হেরে যান।

আজ বুধবার বাংলাদেশ সময় দুপুর ১২ থেকে বিকাল সোয়া ৫টা পর্যন্ত এ অনলাইন টুর্নামেন্টে এশিয়া ও ওশেনিয়া অঞ্চলের ৭টি জোনের বাছাইকৃত ২১ জন খেলোয়াড় অংশগ্রহণ করেন। খেলা শুরুর আগে বিশ্ব দাবা সংস্থার প্রেসিডেন্ট আরকাদি দভোরকোভিচ ও এশিয়ান দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক হিসাম আল তাহির অংশগ্রহণকারী খেলোয়াড়দের উদ্দেশ্যে শুভেচ্ছা বক্তব্য রাখেন।

অনলাইনে উদ্বোধনী অনুষ্ঠানের অংশবিশেষ। সৌজন্য ছবি : হারুন অর রশিদ

উল্লেখ্য বালিকা বিভাগে চীনের মহিলা আন্তর্জাতিক মাস্টার নিং কাইয়ু ৭ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হয়েছেন। একই পয়েন্ট নিয়ে টাইব্রেকিংয়ে মঙ্গোলিয়ার মহিলা আন্তর্জাতিক মাস্টার মনখজুল তুরমুখ রানারআপ ও ভারতের মহিলা আন্তর্জাতিক মাস্টার অর্পিতা মুখার্জী তৃতীয় স্থান লাভ করেন। চ্যাম্পিয়ন নিং কাইয়ু সাড়ে সাত শত মার্কিন ডলার ও স্বর্ণপদক, রানারআপ তুরমুখ পাঁচ শত মার্কিন ডলার ও রৌপ্যপদক এবং তৃতীয় অর্পিতা আড়াই শত মার্কিন ডলার ও ব্রোঞ্জপদক পান।

এ টুর্নামেন্টে উপপ্রধান বিচারকের দায়িত্ব পালন করেন বাংলাদেশের আন্তর্জাতিক দাবা বিচারক মো. হারুন অর রশিদ।

এদিকে ৪ জুন বৃহস্পতিবার বাংলাদেশ সময় দুপুর ১২টা থেকে ওপেন বিভাগের চূড়ান্তপর্ব অনুষ্ঠিত হবে। বাংলাদেশের পক্ষে ওপেন বিভাগে আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান ও তাহসিন তাজওয়ার জিয়া অংশ নেবেন। ওপেন বিভাগের চূড়ান্তপর্বে ৫জন গ্র্যান্ডমাস্টার ও ৬জন আন্তর্জাতিক মাস্টারসহ মোট ২১ খেলোয়াড় প্রতিদ্বন্দ্বিতা করবেন।

চেসবিডি.কম/এমএ