এশিয়ান জোনাল চ্যাম্পিয়নশিপ শুরু

নিজস্ব প্রতিবেদক
চেসবিডি.কম
ঢাকা : ১ জুন ২০২১

সাইফ পাওয়ারটেক এশিয়ান জোনাল চেস চ্যাম্পিয়নশিপ আজ মঙ্গলবার থেকে অনলাইন প্লাটফর্মে শুরু হয়েছে। প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি এ চ্যাম্পিয়নশিপের উদ্বোধন করেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সভাপতি ও বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক ড. বেনজীর আহমেদ। বিশেষ অতিথি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন সাইফ পাওয়ারটেক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও বাংলাদেশ দাবা ফেডারেশনের সহসভাপতি তরফদার মো. রুহুল আমিন।

অনুষ্ঠানে বাংলাদেশ দাবা ফেডারেশনের সহসভাপতি কে এম শহিদ উল্যা সভাপতিত্ব করেন। স্বাগত বক্তব্য রাখেন বিশ্ব দাবা সংস্থার ৩.২ জোন সভাপতি ও বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবউদ্দিন শামীম।

এ সময় এশিয়ান দাবা ফেডারেশনের নির্বাহী পরিচালক আবুনদো কাস্তো, বাংলাদেশ দাবা ফেডারেশনের যুগ্মসম্পাদক ড. শোয়েব রিয়াজ আলম, প্রধান বিচারক মো. হারুন অর রশিদ, শ্রীলঙ্কা দাবা ফেডারেশনের সভাপতি লক্ষণ বিজয়সুরিয়া, দাবা ফেডারেশনের নির্বাহী সদস্য আন্তজাতিক অর্গানাইজার মাহমুদা হক চৌধুরী মলি ও সজল মাহমুদ এবং অংশগ্রহণকারী খেলোয়াড়বৃন্দ উপস্থিত ছিলেন।

স্ট্যান্ডার্ড দাবার সময় অনুযায়ী অনলাইন দাবার নতুন ভার্সন হাইব্রিড নিয়মে এ চ্যাম্পিয়নশিপে ৩.২ জোনের ৭টি দেশের মধ্যে বাংলাদেশ, নেপাল, শ্রীলঙ্কা, মালদ্বীপ ও পাকিস্তান অংশ নিচ্ছে। তবে খেলছে না ভুটান ও আফগানিস্তান। বিজয়ীদের জন্য রয়েছে নগদ তিন হাজার মার্কিন ডলার অর্থ পুরস্কার।

এ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের ২১ জন, পাকিস্তানের ১০ জন, নেপাল ও শ্রীলঙ্কার ৩ জন করে এবং মালদ্বীপের ২ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

উল্লেখ্য ৯ রাউন্ড সুইস লিগ পদ্ধতিতে এ চ্যাম্পিয়নশিপে মোট ৩৯ জন প্রতিদ্বন্দ্বিতা করবেন। এ আসরে যিনি চ্যাম্পিয়ন হবেন তিনি আগামী ১০ জুলাই রাশিয়ার সোচিতে অনুষ্ঠিতব্য ফিদে ওয়ার্ল্ড কাপ দাবায় অংশগ্রহণের সুযোগ পাবেন।

চেসবিডি.কম/এমএ