এশিয়ান নেশন্স কাপে মহিলা দলের বিদায়

নিজস্ব প্রতিবেদক
চেসবিডি.কম
ঢাকা : ২০ অক্টোবর ২০২০

এশিয়ান নেশন্স কাপ অনলাইন চেস চ্যাম্পিয়নশিপের মহিলা বিভাগের প্রিলিমিনারি পর্ব থেকে বাংলাদেশ মহিলা দল বিদায় নিয়েছে। ৯ ম্যাচে ১০ পয়েন্ট পেয়ে একাদশতম হওয়ায় এবং শীর্ষ ৮ দলে পৌঁছুতে না পারায় বাংলাদেশ এ চ্যাম্পিয়নশিপ থেকে ছিটকে পড়েছে।

মহিলা বিভাগে ১৯ অক্টোবর সপ্তম, অষ্টম ও নবম তথা শেষ রাউন্ডের খেলা অনুষ্ঠিত হয়। সপ্তম রাউন্ডে বাংলাদেশ ২.৫-১.৫ পয়েন্টে সংযুক্ত আরব আমিরাতকে পরাজিত করে। মহিলা ক্যান্ডিডেটমাস্টার আহমেদ ওয়ালিজা ও মহিলা ফিদেমাস্টার নোশিন আঞ্জুম যথাক্রমে সংযুক্ত আরব আমিরাতের রাইয়ান মোহাম্মদ আলী হাসান ও ফাতিমা সাইফ আল আলীকে পরাজিত করেন। আন্তর্জাতিক মহিলা মাস্টার শারমীন সুলতানা শিরিন আল-আরী আয়েশা সাইফের সাথে ড্র করেন এবং আন্তর্জাতিক মহিলা মাস্টার রানী হামিদ মরিয়াম ইসার কাছে হেরে যান।

অষ্টম রাউন্ডে বাংলাদেশ ১-৩ পয়েন্টে জর্ডানের কাছে হেরে যায়। আন্তর্জাতিক মহিলা মাস্টার শারমীন সুলতানা শিরিন লানা হাইমুরকে পরাজিত করেন। অন্য তিন বোর্ডে ক্যান্ডিডেটমাস্টার আহমেদ ওয়ালিজা, আন্তর্জাতিক মহিলা মাস্টার রানী হামিদ ও মহিলা ফিদেমাস্টার নোশিন আঞ্জুম যথাক্রমে জর্ডানের রায়া আলনাইমাত, আলাতার গাইদা ও বোসরা আলসায়েবির কাছে হেরে যান।

নবম বা শেষ রাউন্ডে বাংলাদেশ ৩-১ পয়েন্টে জাপানকে পরাজিত করেন। আন্তর্জাতিক মহিলা মাস্টার শারমীন সুলতানা শিরিন, মহিলা ক্যান্ডিডেটমাস্টার আহমেদ ওয়ালিজা ও মহিলা ফিদেমাস্টার নোশিন আঞ্জুম যথাক্রমে জাপানের মহিলা ক্যান্ডিডেটমাস্টার সাকাই আজুমি, তাকায়াসু মেলোডি ও মিসাওয়া ইইকিকে পরাজিত করেন। মহিলা ফিদেমাস্টার নাজারানা খান ইভা জাপানের হোসিনু মেইলিনের কাছে হেরে যান।

উল্লেখ্য ভারত ১৬ পয়েন্ট পেয়ে প্রথম, ১৩ পয়েন্ট করে নিয়ে ফিলিপাইন দ্বিতীয় ও ইরান তৃতীয় হয়। ১২ পয়েন্ট করে নিয়ে ভিয়েতনাম চতুর্থ, মঙ্গোলিয়া পঞ্চম ও ইন্দোনেশিয়া ষষ্ঠ হয়। ১১ পয়েন্ট করে নিয়ে শ্রীলংকা সপ্তম ও কিরগিজিস্তান অষ্টম হয়। শীর্ষস্থানপ্রাপ্ত ৮টি দল কোয়ার্টার ফাইনালে খেলবে। আগামীকাল ২৩ অক্টোবর শুক্রবার বাংলাদেশ সময় দুপুর ১২টা থেকে ওপেন ও মহিলা উভয় বিভাগের কোয়ার্টার ফাইনাল শুরু হবে।

চেসবিডি.কম/এমএ